মিনিমালি ইনভেসিভ স্ট্র্যাবিসমাস সার্জারি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মিনিমালি ইনভেসিভ স্ট্র্যাবিসমাস সার্জারি (Minimally invasive strabismus surgery, MISS) হলো স্ট্র্যাবিসমাস সার্জারির একটি কৌশল যেখানে অবস্থার সংশোধন করার জন্য শাস্ত্রীয় শল্যচিকিৎসার তুলনায় অল্প করে কেটে চিকিৎসা করা হয়, ফলে টিস্যু (কলা) কম ক্ষতিগ্রস্ত হয়। 1994 সালে একটি ফরাসি ভাষার পাঠ্যপুস্তকে[১] বেলজিয়ামের চক্ষু বিশেষজ্ঞ মার্ক গোবিন এই ধারণাটি বর্ণনা করার পরে, 2007 সালের দিকে এই কৌশলটি মূলত প্রবর্তন করেছিলেন সুইস চক্ষু বিশেষজ্ঞ ড্যানিয়েল মোজন[২]

নির্দেশনা[সম্পাদনা]

MISS এমন একটি কৌশল যা প্রধান প্রধান সকল স্ট্র্যাবিসমাস শল্য পদ্ধতি, যেমন রেকটাস পেশির রিসেশন (recessions), রিসেকশন (অপসারণ) (resections), প্লিকেশন (plications), রিঅপারেশন (reoperations), ট্রান্সপোজিশনস (transpositions), অবলিক বা তির্যক পেশির (oblique muscle) রিসেশন (recessions), বা প্লিকেশন (plications) এবং সামঞ্জস্যযোগ্য সেলাই (adjustable sutures) ব্যবহার করা যেতে পারে, এমনকি তা নড়াচড়া করতে অসুবিধা হয় এমন অবস্থায়ও ব্যবহার করা যায়। ছোট করে কাটা এবং কম ভীতিকর পদ্ধতিটি সাধারণত অপারেশন পরবর্তী দ্রুত পুনর্বাসন, কম ফোলাভাব এবং অস্ত্রোপচারের পরপরই রোগীর অস্বস্তি কম হওয়ার সাথে জড়িত। ধারণা করা হয়, এই কৌশলটি অনেক রোগীর ক্ষেত্রে (প্রধানত প্রাপ্তবয়স্ক) বহির্বিভাগে চিকিৎসা হিসেবে ব্যবহার করা যেতে পারে, অন্যথায় যাদের হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা থাকতো।[৩] 2017 সালে প্রকাশিত একটি গবেষণায় প্রচলিত স্ট্র্যাবিসমাস অস্ত্রোপচারের চেয়ে MISS-এর মাধ্যমে করা অস্ত্রোপচারে তাৎক্ষণিকভাবে অস্ত্রোপচার পরবর্তী কম কনজাঙ্কটিভাল (conjunctival) এবং চোখের পাতা ফোলাজনিত জটিলতার ব্যাপার নথিভুক্ত করা হয়েছে, যদিও দীর্ঘমেয়াদী ফলাফল একইরকম ছিল।[৪] আরেকটি সুবিধা হলো, MISS কৌশলটি কিছু রোগীর এ্যান্টেরিওর সেগমেন্ট ইশকেমিয়ার (anterior segment ischaemia) ঝুঁকি হ্রাস করতে পারে, বিশেষত যারা গ্রেভস অপথালমোলজিতে (Graves' ophthalmopathy) ভুগছেন।[৫]

মূলনীতি[সম্পাদনা]

MISS-এ সার্জন আতশ কাঁচের পরিবর্তে অপারেটিং মাইক্রোস্কোপ (operating microscope) ব্যবহার করে থাকেন। কনজাঙ্কটিভায় বড় করে একবার কাটার পরিবর্তে (যেমনটি প্রচলিত স্ট্র্যাবিসমাস অস্ত্রোপচারে করা হয়) বেশ কয়েকবার ছোট ছোট করে কাটা হয় হয়, যেখানে অস্ত্রোপচারের মূল ধাপগুলো, সাধারণত সেলাই, করতে হয়। কর্নিয়াল লিম্বাস (corneal limbus) থেকে যত দূরে সম্ভব এটি কাটা হয়, যাতে অস্ত্রোপচার পরবর্তী অস্বস্তি যতটা সম্ভব হ্রাস পায়। এই ধরনের দুটি কাটার মধ্যে, কিহোল ওপেনিংস (keyhole openings) নামে পরিচিত একটি "নালী" থাকে, যেটি সার্জনরা চোখের পেশিগুলোর চিকিৎসার যন্ত্র প্রবেশ করাতে ব্যবহার করেন।[৬] অস্ত্রোপচার শেষে, কিহোল ওপেনিংস মিশে যায় এমন (resorbable) সেলাই দিয়ে বন্ধ করা হয়। এই ক্ষুদ্র-কাটাগুলো অস্ত্রোপচার পরবর্তী সময়ে চোখের পাতা দ্বারা আচ্ছাদিত হয়ে যায়। MISS-এর ফলে কর্নিয়ার জটিলতার হার এবং তীব্রতা স্পষ্টভাবে কমে আসে, উদাহরণস্বরূপ, ড্রাই আই সিনড্রোম (dry eye syndrome) এবং ডেলেন ফরমেশন (dellen formation) এবং এর ফলে স্বাভাবিক সময়ের পূর্বেই কন্টাক্ট লেন্স পড়া সম্ভব হয়। দীর্ঘমেয়াদী সুবিধাগুলি হল দৃশ্যমান কনজাঙ্কটিভাতে লালচে ভাব বেড়ে যাওয়া কমা এবং পেরিমাস্কুলার টিস্যুতে (perimuscular tissue) ক্ষত কম হওয়া, যা পুনরায় অস্ত্রোপচার করার প্রয়োজন হলে তা আরও সহজ করবে।[৩]

ক্লিনিক্ল্যাল ফলাফল[সম্পাদনা]

অস্ত্রোপচার পরবর্তী অকুলার এ্যালাইনমেন্ট (ocular alignment) সম্পর্কিত MISS পরবর্তী ফলাফলগুলো বিশদভাবে বর্ণিত হওয়া সত্ত্বেও প্রচলিত ক্লাসিক্যাল স্ট্র্যাবিসমাস অস্ত্রোপচার সম্পর্কে যে তথ্য প্রচারিত আছে সে তুলনায় MISS সম্পর্কিত তথ্য বেশ অপ্রতুল। উদাহরণস্বরূপ, 40টি শিশুর মধ্যে তুলনা করার ক্ষেত্রে এটি নথিবদ্ধ করা হয়েছে; যে দলটির মিনিমালি ইনিভেসিভ প্রক্রিয়াটি ব্যবহার করা হয়ছে, তাদের মধ্যে অস্ত্রোপচারের পরে কনজাঙ্কটিভা এবং চোখের পাতায় কম ফোলাভাব দেখাচ্ছিল।[৭] স্বল্প জটিলতার হার এবং দ্রুত আরোগ্যলাভ করার বিষয়টি MISS-এর প্রধান সুবিধা হিসেবে ব্যাপকভাবে প্রতিষ্ঠিত হয়েছে।[৮] রেকটাস পেশির[৯][৯][১০] অস্ত্রোপচারের পাশাপাশি অবলিক পেশিগুলোর অস্ত্রোপচারের জন্যও কৌশলটির কার্যকারিতা দেখা গেছে।[১১] ভারত থেকে আসা একটি দল গ্রেভস অরবিটোপ্যাথি (Graves' orbitopathy) সম্পন্ন রোগীদের ক্ষেত্রে MISS-এর সফলতার বিষয়ে রিপোর্ট করেছিল।[১২]

অসুবিধাসমূহ এবং সম্ভাব্য জটিলতা[সম্পাদনা]

MISS প্রচলিত অস্ত্রোপচারের চেয়ে বেশি সময়সাপেক্ষ। নালীর মাধ্যমে পেশিগুলিতে কাজ করা সার্জনদের জন্য বেশি কষ্টসাধ্য। কিহোলের চেরাগুলি বয়স্ক রোগীদের ক্ষেত্রে ছিঁড়ে যেতে পারে। টেননস ক্যাপসুল (Tenon's capsule) ছিঁড়ে গেলে, বাইরে থেকে ক্ষতচিহ্নটি দেখা যেতে পারে। বন্ধ করা যায় না এমন অতিরিক্ত রক্তক্ষরণের সময় আরও বড় করে কেটে রক্তনালীগুলোকে বন্ধ (cauterize) করার প্রয়োজন হয়। সাধারণত, প্রচলিত স্ট্র্যাবিসমাস অস্ত্রোপচার হিসেবে একটি লিম্বাল ওপেনিং (limbal opening)-এ রূপান্তর এড়ানো যায়। MISS-এর ক্ষেত্রে স্বতন্ত্র এমন জটিলতাগুলির বিষয়ে কিছু প্রতিবেদন রয়েছে।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. M. H. Gobin, J. J. M. Bierlaagh: Chirurgie horizontale et cycloverticale simultane´e du strabisme. Centrum voor Strabologie, Antwerp 1994.
  2. D. S. Mojon: Comparison of a new, minimally invasive strabismus surgery technique with the usual limbal approach for rectus muscle recession and plication. In: Br J Ophthalmol. 91(1), Jan 2007, S. 76–82.
  3. D. S. Mojon: Review: minimally invasive strabismus surgery. In: Eye. 29, 2015, S. 225–233.
  4. Gupta P, Dadeya S, Kamlesh, Bhambhawani V: Comparison of Minimally Invasive Strabismus Surgery (MISS) and Conventional Strabismus Surgery Using the Limbal ApproachJ Pediatr Ophthalmol Strabismus. 2017;54:208-215..
  5. Kushner BJ. Minimally invasive strabismus surgery. Comparison of a new, minimally invasive strabismus surgery technique with the usual limbal approach for rectus muscle recession and plication. Br J Ophthalmol 2007;91:5.
  6. Asproudis I, Kozeis N, Katsanos A, Jain S, Tranos PG, Konstas AG. A Review of Minimally Invasive Strabismus Surgery (MISS): Is This the Way Forward?Adv Ther. 2017;34:826-833.
  7. P. Gupta, S. Dadeya, Kamlesh, V. Bhambhawani: Comparison of Minimally Invasive Strabismus Surgery (MISS) and Conventional Strabismus Surgery Using the Limbal Approach. In: J Pediatr Ophthalmol Strabismus. 54(4), 1. Jul 2017, S. 208–215.
  8. I. Asproudis, N. Kozeis, A. Katsanos, S. Jain, P. G. Tranos, A. G. Konstas: A Review of Minimally Invasive Strabismus Surgery (MISS): Is This the Way Forward? In: Adv Ther. 34(4), Apr 2017, S. 826–833.
  9. P. Merino, I. Blanco Domínguez, P. Gómez de Liaño: Outcomes of minimally invasive strabismus surgery for horizontal deviation. In: Arch Soc Esp Oftalmol. 91(2), Feb 2016, S. 69–73.
  10. D. S. Mojon: Minimally invasive strabismus surgery for rectus muscle posterior fixation. In: Ophthalmologica. 223(2), 2009, S. 111–115.
  11. D. S. Mojon: Minimally invasive strabismus surgery (MISS) for inferior obliquus recession. In: Graefes Arch Clin Exp Ophthalmol. 247(2), 2009, S. 261–265.
  12. M. N. Naik, A. G. Nair, A. Gupta, S. Kamal: Minimally invasive surgery for thyroid eye disease. In: Indian J Ophthalmol. 63(11), Nov 2015, S. 847–853.

বহিঃসংযোগ[সম্পাদনা]