মালয় বাড়ি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রুমা লিমাস, দক্ষিণ সুমাত্রার মণ্ডপে পাম্বাংয়ের একটি ঐতিহ্যবাহী বাড়ি, তামান মিনি ইন্দোনেশিয়া ইন্দাহ, জাকার্তা।

মালয় বাড়ি (মালে: রুমাহ মেলায়ু; জাভি: রোম মেলায়ু) হ'ল ঐতিহ্যবাহী আবাসস্থল যা বিদেশী বা আধুনিক প্রভাবগুলির আগমনের পূর্বে উত্সর্গীকৃত এবং মালয় উপদ্বীপ, সুমাত্রা এবং বোর্নিওয়ের আদিবাসী জাতিগত মালয় দ্বারা নির্মিত।

ঐতিহ্যবাহী আর্কিটেকচারাল ফর্মগুলি যেমন: গ্রীষ্মমণ্ডলীয়ভাবে উপযুক্ত ছাদ এবং আলংকারিক উপাদানগুলির সাথে সুরেলা অনুপাতগুলি এখনও প্রাসঙ্গিক বলে মনে করে সনাতনবাদীরা | তবে ঐতিহ্যবাহী ভবনগুলির আধুনিক নির্মাণের তুলনায় উল্লেখযোগ্য রক্ষণাবেক্ষণ প্রয়োজন; গ্রীষ্মমণ্ডলীয় আবহাওয়ার ক্ষয়কারী প্রভাব এবং পাশাপাশি দীর্ঘমেয়াদী সমস্যা থেকে কাঠের উপকরণগুলি কীভাবে সংরক্ষণ করবেন। মালয়েশিয়া শিল্পায়নের প্রক্রিয়া অব্যাহত রাখার সাথে সাথে এই তবে  ঐতিহ্যবাহী দক্ষতাগুলি ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে, ইন্দোনেশিয়ায় এখনও ঐতিহ্যবাহী ঘরগুলি গ্রামাঞ্চলে টিকে আছে। ইন্দোনেশীয় দ্বীপপুঞ্জের আদিবাসী স্থাপত্য শৈলীর সংরক্ষণের প্রচেষ্টা ডকুমেন্টেশনের মাধ্যমে পরিচালিত হয়েছে এবং জাকার্তার তামান মিনি ইন্দোনেশিয়া ইন্দাহে প্রদেশের মণ্ডপগুলিতে প্রতিলিপি তৈরি করা হয়েছে।

নির্মাণ[সম্পাদনা]

কাঠ এবং বাঁশ সহ নবায়নযোগ্য প্রাকৃতিক উপকরণ ব্যবহার করে, আবাসগুলি প্রায়শই নখ সহ ধাতব ব্যবহার ছাড়াই নির্মিত হয়। পরিবর্তে প্রাক-কাটা গর্ত এবং খাঁজগুলি কাঠের উপাদানগুলিকে একে অপরের সাথে ফিট করার জন্য ব্যবহৃত হয়, কার্যকরভাবে এটিকে একটি 'প্রাক-প্রসংশিত ঘর' হিসাবে তৈরি করে। যদিও নখগুলি উদ্ভাবিত হয়েছিল এবং পরবর্তীকালে ঘরগুলি অ-কাঠামোগত উপাদানগুলির জন্য নূন্যতম ব্যবহৃত হত (উদাহরণস্বরূপ, উইন্ডোজ বা প্যানেল), কাঠামোগত নমনীয়তা একটি উপকার ছিল যা পেরেক আটকেছিল। নখ না থাকলে একটি কাঠের ঘর ভেঙে নতুন জায়গায় পুনর্গঠন করা যায়। দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রাচীন মালয় জনগণের বেশিরভাগই পরিবেশ-সংস্কৃতি স্ব-পুনর্জন্মের একটি রূপ ধরে রেখেছিল।

নকশা[সম্পাদনা]

ঐতিহ্যবাহী কাঠের ঘরগুলি ছায়া গো এবং বায়ুচলাচল, প্রাথমিক বাড়ির বৈশিষ্ট্যগুলিতে উপস্থিত বৈশিষ্ট্যগুলির মতো সমসাময়িক আর্কিটেকচারে প্রাসঙ্গিক নকশার প্রিন্সিপালগুলিকে অন্তর্ভুক্ত করে। যদিও মালয় ঘরগুলির প্রতিটি রাজ্য, প্রদেশ এবং উপ-জাতিগত অনুসারে শৈলীর বৈচিত্র রয়েছে, তবে তাদের মধ্যে প্রচলিত শৈলী এবং সাদৃশ্য রয়েছে:[১]

  • স্টিল্টে নির্মিত
  • সিঁড়ি আছে
  • পার্টিশন রুম
  • ভার্নাকুলার ছাদ
  • সজ্জায় সজ্জিত

স্টিল্টস[সম্পাদনা]

বেশিরভাগ মালয় বাড়িগুলি রুমাল পাংগুং (লিট: "স্টেজ হাউস") স্টিল্টের উপর নির্মিত বাড়ি হিসাবে নির্মিত একটি সাধারণ মালয় কাম্পং বাড়ির প্রধান বৈশিষ্ট্যটি হলো এটি স্টিল্ট বা পাইলস। এটি বন্য প্রাণী এবং বন্যা এড়ানো, চোরদের নিরস্ত করা এবং বায়ুচলাচল বাড়ানোর জন্য ছিল। সুমাত্রায়, ঐতিহ্যবাহী স্টিল্টেড বাড়িগুলি বিপদজনক বন্য প্রাণী যেমন সাপ এবং বাঘ এড়াতে ডিজাইন করা হয়েছে। সুমাত্রা এবং বোর্নিওর বড় নদীর নিকটে অবস্থিত অঞ্চলে, স্টিল্টগুলি বন্যার উপরিভাগের উপরে বাড়ি উন্নত করতে সহায়তা করে। সাবাহের কিছু অংশে, যৌতুক মহিষের সংখ্যা এমনকি দাম্পত্য পরিবারের বাড়িতে যে পরিমাণ স্টিল্ট রয়েছে তার উপর নির্ভর করে।

সিঁড়ি[সম্পাদনা]

ঐতিহ্যবাহী মালয় ঘর উন্নত অভ্যন্তর পৌঁছানোর সিঁড়ি প্রয়োজন। সাধারণত সিঁড়িগুলি বাড়ির সামনের জমির সামনে সেরাম্বি (বারান্দা বা বারান্দা) এর সাথে সংযুক্ত থাকে। বাড়ির পিছনে অতিরিক্ত সিঁড়ি পাওয়া যেতে পারে। সিঁড়ি কাঠ বা ইটের কাঠামো দিয়ে টাইলস দিয়ে ঢাকা হতে পারে। উদাহরণস্বরূপ, মেলাকা এবং রিয়াউতে সিঁড়িটি সর্বদা সজ্জাসংক্রান্তভাবে ঢালাই করা হয় এবং রঙিনভাবে টাইলস থাকে।

রুম[সম্পাদনা]

সেরাম্বি (বারান্দা), বসার ঘর এবং শয়নকক্ষের মতো ঘর তৈরি করার জন্য অভ্যন্তরটি বিভাজনযুক্ত। ঐতিহ্যবাহী মালে কাঠের ঘর সাধারণত দুটি ভাগে থাকে: মূল বাড়িটি মা (ইবু) এবং সাদামাটা রুমা দাপুর বা রান্নাঘরের অ্যাঙ্কেক্সের সম্মানে রুমাহ ইবু নামে পরিচিত, যা আগুনের সুরক্ষার জন্য মূল বাড়ি থেকে আলাদা করা হয়েছিল। বাড়িটিকে মানবিক আকার দেওয়ার পক্ষে অনুপাত গুরুত্বপূর্ণ ছিল। রুমাহ আইবু নামকরণ করা হয়েছিল বিভাজনের মধ্যে ফাঁকির পরে যা সাধারণত নির্মিত হয়েছিল যখন বাড়ির পরিবারে স্ত্রী এবং মায়ের অস্ত্র প্রসারিত প্রস্থকে অনুসরণ করে। কমপক্ষে একটি উত্থাপিত বারান্দা (সেরাম্বি) বসার কাজ বা শিথিলকরণের জন্য বাড়ির সাথে সংযুক্ত থাকে বা অচেনা দর্শনার্থীদের বিনোদন দেওয়া হবে, এইভাবে অভ্যন্তরের গোপনীয়তা রক্ষা করা হবে।

ছাদ[সম্পাদনা]

ঐতিহ্যবাহী মালয় বাড়ির ছাদটি তাপ এবং বৃষ্টি থেকে ছায়া এবং সুরক্ষা সরবরাহ করার পাশাপাশি বায়ুচলাচল সরবরাহ করার জন্য ডিজাইন করা হয়েছে। মালয় বাড়ির ছাদটির মূল নকশাটি গাবলড ছাদ, ছাদের কিনারায় অলঙ্কারগুলির সাথে একটি বর্ধিত ফ্রেম। স্থানীয় ভাষায় মালয় ছাদ গরম এবং আর্দ্রীয় গ্রীষ্মমণ্ডলীয় জলবায়ুর জন্য সবচেয়ে উপযুক্ত। গামযুক্ত ছাদটির একটি উদাহরণ পাওয়া যাবে রুমাহ লিপত কাজংয়ের নকশায়। তবে পালেমবাং রুমাহ লিমাসের মতো একটি পিরামিড স্টাইলযুক্ত পিচযুক্ত ছাদও পাওয়া যায়।

রিয়াউ এবং জাম্বিতে বিভিন্ন ধরনের স্টাইল রয়েছে বিশেষত ছাদ ডিজাইনের। রুমাহ ল্যাঙ্কাং বা রুমাহ লন্টিকের কাঠের উপরে নৌকা জাতীয় কাঠামোযুক্ত ছাদ রয়েছে [ ডিজাইনটি একরকম মিনাং রুমাহ গাদাঙের মতো অনুরুপ রুমাহ লিপাট কাজংয়ের ছাদটির সমতল প্রান্তগুলি ছাদের কোণে "এক্স" চূড়া গঠন করছে . সমতল ছাদ কাঠামো অনুরূপ ক্রস কর্নার ছাদযুক্ত বৃহত কাঠামোটিকে রুমাহ লিমাস বলা হয়। এই ধরনের ছাদ এবং কাঠামো প্রায়শই মালয় রাজাদের প্রাসাদ এবং পাশাপাশি সরকারী ভবনে ব্যবহৃত হত। রুমাহ লিমাস দক্ষিণ সুমাত্রা এবং সুদানিজ পশ্চিম জাভার ঐতিহ্যবাহী বাড়ি হিসাবেও পরিচিত, যদিও তাদের "রুমা লিমাস" নাম একই, নকশাটি কিছুটা আলাদা। আধুনিক সরকারী ও পাবলিক বিল্ডিংগুলি প্রায়শই মালয় স্টাইলের ছাদ ডিজাইনের উপর নির্ভর করে যেমন রিয়াউ এবং জাম্বির সরকারী ভবন এবং কুয়ালালামপুরের মুজিয়াম নেগ্রার ছাদ নকশা।

সজ্জা[সম্পাদনা]

প্রতিটি মালয় অঞ্চল, রাজ্য বা উপ-নৃগোষ্ঠীর পছন্দের বিশদ সহ নিজস্ব আঞ্চলিক বা গোষ্ঠী স্টাইল রয়েছে। তবে বেশিরভাগ মালয়ে ঘরগুলির একটি সাধারণ ছাদের অলঙ্কার রয়েছে, ছাদটির প্রান্তে "এক্স"-র মতো চূড়ান্ত অলঙ্কার তৈরি ছাদের একটি পারের ছাদ কিনার কাঠামো। এই ধরনের অলঙ্কার লোনটিক, লিপাট কাজং এবং লিমাস শৈলীতে পাওয়া যাবে। উপদ্বীপীয় মালয়েশিয়ার পূর্ব উপকূলে, অনেক বাড়িতে থাইল্যান্ড এবং কম্বোডিয়াদের অনুরূপ খোদাই করা ছাদের গ্যাব-এন্ড বোর্ড রয়েছে।

আরো পড়ুন[সম্পাদনা]

  • Ariffin, A. Najib; "A Disappearing Heritage: The Malaysian Kampung House", in Heritage Asia (Kuala Lumpur: Mediahub), September 2005, 6–8 -Passages in the above entry appear with permission of the Author/Publisher
  • Effendy, Tenas; "Rumah, An Ode to the Malay House" (George Town, Penang: Areca Books), 2014.
  • Lee Ho Yin, "The Kampong House: An Evolutionary History of Peninsular Malaysia's Vernacular Houseform," in Asia's Old Dwellings: Tradition, Resilience, and Change, ed. Ronald G. Knapp (New York: Oxford University Press), 2003, 235–258.
  • Yuan, Lim Jee; "The Malay House: Principles to Building Simple and Beautiful Homes for Comfort and Community" (Fox Chapel Publishing), 2010.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bangunan Melayu"। Melayu Online। ২৩ সেপ্টেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ মে ২০১২