মার্টিন রেডমাইন, ব্যারন রেডমাইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মার্টিন রেডমাইন, ব্যারন রেডমাইন, DSO, TD, পিসি (১৬ নভেম্বর ১৯১০ – ২৮ এপ্রিল ১৯৮৩) ছিলেন একজন ব্রিটিশ রক্ষণশীল রাজনীতিবিদ।

রেডমাইন ছিলেন সিভিল ইঞ্জিনিয়ার এবং কৃষক, লিওনার্ড রেডমাইন এবং তার স্ত্রী মিলড্রেডের দ্বিতীয় পুত্র এবং র‌্যাডলি কলেজে শিক্ষিত ছিলেন। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে ১৯৪৩ সালে ইতালিতে শেরউড ফরেস্টারের ১৪তম ব্যাটালিয়ন (নটিংহামশায়ার এবং ডার্বিশায়ার রেজিমেন্ট) এবং ১৯৪৪ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত 66 তম পদাতিক ব্রিগেডের নেতৃত্বে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৪৫ সালের ফেব্রুয়ারিতে ডিএসও উপাধিতে ভূষিত হন, ১১ জানুয়ারী ১৯৪৫ তারিখে ডেসপ্যাচেসে উল্লেখ করা হয় এবং ১৯৪৫ সালে একজন অনারারি ব্রিগেডিয়ার হন।

১৯৫০ সালে, রেডমাইন রাশক্লিফের জন্য রক্ষণশীল এমপি হিসাবে কমন্সে প্রবেশ করেন। তিনি এক বছর পরে একজন সরকারী হুইপ ছিলেন, ১৯৫৩ থেকে ১৯৫৯ সাল পর্যন্ত ট্রেজারির লর্ড কমিশনার, ১৯৫৫ থেকে ১৯৫৯ সাল পর্যন্ত ডেপুটি চিফ হুইপ এবং ১৯৫৯ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত ট্রেজারির সংসদীয় সচিব এবং সরকারী চিফ হুইপ ছিলেন। প্রফিউমো অ্যাফেয়ারের সময় তিনি চিফ হুইপ ছিলেন। 1959 সালে প্রিভি কাউন্সিলে ভর্তি হন, ২৯ ডিসেম্বর ১৯৬৪-এ তাকে ব্যারোনেট করা হয়।[১] এবং কমন্স ত্যাগ করার পর, ১০ জুন ১৯৬৬-এ নটিংহামশায়ার কাউন্টির রাশক্লিফের ব্যারন রেডমাইন হিসাবে জীবন সমকক্ষ তৈরি করা হয়।[২] লর্ড রেডমাইন ১৯৮৩ সালে ৭২ বছর বয়সে মারা যান। তার বড়ো ছেলে নিকোলাস উত্তরাধিকার সূত্রে পেয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "নং. 43538"দ্যা লন্ডন গেজেট (ইংরেজি ভাষায়)। ১ জানুয়ারি ১৯৬৫। 
  2. "নং. 44017"দ্যা লন্ডন গেজেট (ইংরেজি ভাষায়)। ১০ জুন ১৯৬৬।