মার্গারেট হিউজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মার্গারেট হিউজ
মার্গারেট হিউজেসের প্রতিকৃতি স্যার পিটার লেলি কর্তৃক, আনুমানিক ১৬৭০ সালের দিকে অঙ্কিত
জন্মআনুমানিক ১৬৪৫
মৃত্যু১ অক্টোবর ১৭১৯(১৭১৯-১০-০১)
এলথাম, কেন্ট
পেশাঅভিনেত্রী
সঙ্গীপ্রিন্স রুপার্ট অব দ্য রাইন
সন্তানআর্থার হিউজ, রুপার্টা হাও

মার্গারেট হিউজ (বা পেগ হিউজ, জন্ম: ১৬৪৫, মৃত্যু: ১ অক্টোবর ১৭১৯), নাট্যকার উইলিয়ম শেক্সপিয়রের নাটক ওথেলোর প্রথম ইংরেজ মঞ্চাভিনেত্রী। তিনি প্রথম পেশাদার অভিনেত্রী হিসাবে মঞ্চে অভিনয় করেছিলেন ৮ ডিসেম্বর ১৬৬০। [১] হিউজ ছিলেন রাইনের ইংরেজ গৃহযুদ্ধের জেনারেল প্রিন্স রুপার্টের উপপত্নী

ইংরেজ নাটকের দুর্দান্ত পরিবর্তনের সময় হিউজ অভিনেত্রী হয়েছিলেন যখন ইংরেজ গৃহযুদ্ধ চলছিল এবং ১৬৪২ সালে পিউরিটানীয় লং সংসদ কর্তৃক মঞ্চ নাটক নিষিদ্ধ করা হয়েছিল। [২] এই নিষেধাজ্ঞার অবশেষে রাজা দ্বিতীয় চার্লস পুনরুদ্ধার করেছিলেন। রাজা তিনি নিয়মিত থিয়েটারে যেতেন এবং তিনি থিয়েটার সম্পর্কে বিশেষ চিন্তা ভাবনা করতেন। এ কাজে তিনি দুজন নাট্য ব্যক্তিত্বকেও নিয়োগ করেছিলেন। একটি ঘটনায় উল্লেখ যে, একদিন নাটক দেখতে এসেছিলেন দ্বিতীয় চার্লস। হঠাৎ নাটক বন্ধ হয়ে যায়। দ্বিতীয় চার্লস ঘটনার কারণ জানতে পারেন যে, অভিনেত্রীর চরিত্রে যে পুরুষ অভিনয় করছেন, তার দাঁড়ি কামানো তখনও শেষ হয়নি। এটাই একমাত্র কারণ না হলেও, দ্বিতীয় চার্লস বিষয়টি গুরুত্ব দিয়ে ভেবেছিলেন। অতঃপর ১৬৬২ সালে তিনি ঘোষণা করেন যে, সমস্ত স্ত্রী-চরিত্রে অভিনয় এখন থেকে মঞ্চে অভিনেত্রী দিয়েই করানো হবে। [৩] একবার ১৬৬০-এর দশকের গোড়ার দিকে মহিলারা মঞ্চে পেশাগতভাবে উপস্থিত হতে শুরু করলে তারা দ্রুত গ্রহণযোগ্যতা অর্জন করে। ১৬৬৪ সালে নাট্যকার কিলিগ্রেউ-এর দ্য পারসন'স ওয়েডিং নাটকে সব চরিত্রেই মহিলাদের অভিনয় দেখা যায়। সেই নাটক ফের দেখা যায় ১৬৭২ সালেও।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The national qualification is essential. The earliest kabuki performers in Japan in 1603 were women. An Italian actress was reported as early as 1565–66; see Rennert, Spanish Stage, p. 140. Thomas Coryate, in Coryate's Crudities, noted actresses in Venice in 1611; see Halliday, Shakespeare Companion, p. 22. For amateur precedents, see: Tempe Restored; The Shepherd's Paradise.
  2. Spencer, p. 314.
  3. Spencer, p. 315.

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • Gilder, Rosamond. Enter the Actress: The First Women in the Theatre. Boston, Houghton Mifflin, 1931.
  • Halliday, F. E., A Shakespeare Companion 1564–1964. Baltimore, Penguin, 1964.
  • Highfill, Philip H., Kalman A. Burnim and Edward A. Langhans. Volume 8 of A Biographical Dictionary of Actors, Actresses, Musicians, Dancers, Managers and Other Stage Personnel in London, 1660–1800. Southern Illinois University Press, 1982.
  • Howe, Elizabeth. The First English Actresses: Women and Drama, 1660–1700. Cambridge, Cambridge University Press, 1992.
  • Rennert, Hugo Albert. The Spanish Stage in the Time of Lope de Vega. Hispanic Society of America, 1909.
  • Spencer, Charles. Prince Rupert: The Last Cavalier. London: Phoenix, 2007. আইএসবিএন ৯৭৮০৭৫৩৮২৪০১৬.
  • Thomson, Peter, et al., eds. The Cambridge History of British Drama. 3 Volumes, Cambridge, Cambridge University Press, 2004.
  • Wilson, John Harold. All the King's Ladies: Actress of the Restoration. Chicago, University of Chicago Press, 1958
  • Macqueen-Pope, W. Ladies First; the Story of Woman's Conquest of the British Stage. London: Allen, 1952