মারিয়া গোরেত্তি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মারিয়া টেরেসা গোরেত্তি (ইতালীয়: [maˈriːa teˈrɛːza ɡoˈretti]; ১৬ অক্টোবর ১৮৯০ - ৬ জুলাই ১৯০২) ক্যাথলিক চার্চের একজন ইতালীয় কুমারী-শহীদ, এবং ক্যানোনাইজ করা সর্বকনিষ্ঠ সাধুদের মধ্যে একজন।[১] তিনি একটি কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মারা যান যখন তার বয়স নয় বছর, এবং তাদের অন্য একটি পরিবার, শান্তলিসের সাথে একটি বাড়ি ভাগ করে নিতে হয়েছিল। মারিয়া তার মা, ভাই ও বোন ক্ষেতে কাজ করার সময় গৃহস্থালির দায়িত্ব গ্রহণ করেছিলেন।

একদিন বিকেলে, শান্তলির কুড়ি বছরের ছেলে আলেসান্দ্রো তার সাথে যৌন সম্পর্ক স্থাপনের চেষ্টা করেছিল। যখন মারিয়া তার কাছে বশ্যতা স্বীকার করতে অস্বীকার করে, তখন সে তাকে চৌদ্দবার ছুরিকাঘাত করে। তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল তবে তিনি তাকে ক্ষমা করে মারা যান। তাকে গ্রেপ্তার করা হয়, দোষী সাব্যস্ত করা হয় এবং কারাগারে পাঠানো হয়। কারাবাসের সময় তিনি অনুতপ্ত হন। ২৭ বছর পর তিনি কারাগার থেকে মুক্তি পেয়ে তার মায়ের কাছে ক্ষমা প্রার্থনা করেন, যা তিনি মঞ্জুর করেন। পরে তিনি একটি মঠে একজন "লে ব্রাদার" হন, ১৯৭০ সালে মারা যান। তিনি ১৮৪৭ সালে বিটিফাইড এবং ১৯৫০ সালে ক্যানোনাইজ করা হয়। তিনি বিশেষকরে আবেগের মণ্ডলীতে (আবেগবাদী) সম্মানিত হন।

জীবনী[সম্পাদনা]

মারিয়া গোরেত্তি ১৮৯০ সালের ১৬ ই অক্টোবর তৎকালীন ইতালি রাজ্যের আঙ্কোনা প্রদেশের করিনাল্ডোতে লুইগি গোরেত্তি এবং আসসুন্টা কার্লিনির ঘরে জন্মগ্রহণ করেন। তিনি তার পিতা-মাতার সাত সন্তানের মধ্যে তৃতীয়। বাকিরা হচ্ছেন: আন্তোনিও (যিনি শৈশবে মারা যান), অ্যাঞ্জেলো, মারিয়া, মারিয়া (মারিনো), আলেসান্দ্রো (সান্দ্রিনো), এরসিলিয়া এবং টেরেসা।  [২] [৩] :[৪] :৪৮,৫৯[৫] [৬]

মারিয়ার বয়স যখন পাঁচ বছর, তখন তার পরিবার এতটাই দরিদ্র হয়ে পড়েছিল যে তারা তাদের খামার ছেড়ে দিতে, চলাফেরা করতে এবং অন্যান্য কৃষকদের জন্য কাজ করতে বাধ্য হয়েছিল। ১৮৯৬ সালে তারা রোমের প্রায় পঞ্চাশ মাইল দূরে পালিয়ানো এবং ফ্রোসিনোনের কাছে কলে জায়ান্টুরকোতে চলে যান; এবং তারপরে ১৮৯৯ সালে লাজিওর আধুনিক লাতিনা এবং নেটুনোর কাছে লে ফেরিরে, যেখানে তারা "লা ক্যাসিনা এন্টিকা" একটি ভবনে বাস করত, তারা অন্য একটি পরিবারের সাথে ভাগ করে নেন যার মধ্যে জিওভান্নি নির্মললি এবং তার ছেলে আলেসান্দ্রো ছিলেন।[৩] :[৬] [৭] :২০[৮] [৯]   শীঘ্রই, তার বাবা ম্যালেরিয়ায় খুব অসুস্থ হয়ে পড়েন, এবং মাত্র নয় বছর বয়সে মারা যান। [৭] :২১ তার মা এবং ভাইবোনরা ক্ষেতে কাজ করার সময় তিনি রান্না করতেন, সেলাই করতেন, টেরেসা দেখতেন এবং বাড়ি পরিষ্কার রাখতেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Lives of the Saints, For Every Day of the Year। Catholic Book Publishing Co.। ১৯৫৫। পৃষ্ঠা 259–260। 
  2. "The family"। Santuario de Corinaldo। ডিসেম্বর ৭, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ৪, ২০১৭ 
  3. "Saint Maria Goretti by Her Mother", compiled by Rev. D. Luigi Novarese, Glasgow: John S. Burns & Sons, (1967)
  4. Poage, Rev. Godfrey (১৯৭৭)। In Garments All Red। Daughters of St. Paul। আইএসবিএন 978-0-89555-615-8 
  5. O'Grady, Desmond. Maria Goretti: A Rush to Judgment?, February 25, 1985 in The Age newspaper of Melbourne, Australia. Accessed April 11, 2010.
  6. Crusz, Noel. Maria Goretti – Saint Under Siege, July 7, 2002, The Sunday Times of Sri Lanka. Accessed April 11, 2010.
  7. Ruef, Vinzenz (১৯৯২)। Die Wahre Geschichte von der hl. Maria Goretti। Miriam। আইএসবিএন 978-3-87449-101-3 
  8. Sister Mary Germaine. "Saint Maria Goretti: Martyr For Purity," St. Maria's Messenger, 2006. Retrieved June 19, 2013.
  9. Città di Paliano. “Un itinerario fuori le mura” (“A route out of the walls”). ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত অক্টোবর ২০, ২০১৩ তারিখে Retrieved August 2, 2013.