মারিও মোরেত্তি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ছবিতে মারিও মোরেত্তির "মাউরিজিও", রেড ব্রিগেডের ইতালীয় সন্ত্রাসী ও আলদো মোরোর অপহরণকারী

মারিও মোরেত্তি (জন্ম ১৬ জানুয়ারি ১৯৪৬) একজন ইতালীয় সন্ত্রাসী এবং দোষী সাব্যস্ত খুনি। ১৯৭০-এর দশকের শেষের দিকে রেড ব্রিগেডের একজন নেতৃস্থানীয় সদস্য, তিনি ইতালির বৃহত্তম রাজনৈতিক দল ডেমোক্রেজিয়া ক্রিস্টিয়ানার (খ্রীষ্টান গণতন্ত্র) সভাপতি আলডো মোরোর অন্যতম অপহরণকারী ছিলেন। ১৯৭৮ সালে মোরেত্তি মোরোকে হত্যার কথা স্বীকার করেন।

মোরেত্তি ইতালির মার্চে অঞ্চলের পোর্তো সান জিওরর্জিওতে একটি মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। পরে মোরেত্তি নিজের জন্য একটি বামপন্থী এবং সর্বহারা পারিবারিক পরিবেশ তৈরি করার চেষ্টা করে নেন, কিন্তু আলডো মোরো হত্যার বিষয়ে ইতালীয় পার্লামেন্টের কমিশন কর্তৃক সংগৃহীত নথিপরে এই পুনর্গঠন অস্বীকার করে। ১৯৭৪ সালে, যখন কারসিও এবং আলবার্তো ফ্রান্সশিনিকে গ্রেপ্তার করা হয়, তখন তিনি ক্যাগোল এবং সেমেরিয়ার সাথে একত্রে সংগঠনের একমাত্র নেতৃস্থানীয় সদস্য হন, যারা অবশ্য পরের বছরে যথাক্রমে নিহত এবং গ্রেপ্তার হয়। কিছু সূত্র পরামর্শ দিয়েছে যে কুরসিও এবং ফ্রান্সশিনির আসন্ন গ্রেপ্তারের বিষয়ে একটি বেনামী ফোন কলের মাধ্যমে মোরেত্তিকে অবহিত করা সত্ত্বেও, তাদের সতর্ক করার জন্য কিছুই করেনি। মোরেত্তি বিআরকে আরো সামরিক মনোভাবের দিকে ঠেলে দেন, এবং সদস্যদের মধ্যে একটি পুঙ্খানুপুঙ্খ বিচ্ছেদ চালু করেন যাতে তাদের মধ্যে কাউকে গ্রেপ্তার করা হয়। ১৯৭৫ সালে তিনি রোমে চলে যান। ১৯৭৮ সালের বসন্তে তিনি ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক নেতা আলডো মোরোকে অপহরণ ও হত্যার আয়োজন করেন। এই হত্যার পরিস্থিতি এখনও পরিষ্কার নয়। তবে জানা যায়, মোরোকে কারাগারে পাঠানোর ৫৫ দিনের মধ্যে মারিও মোরেত্তিই একমাত্র ব্যক্তি যিনি মোরোর সাথে কথা বলেছিলেন।

মোরেত্তি মোরোকে হত্যা করার কথা স্বীকার করেন যখন এটা পরিষ্কার হয়ে যায় যে বিআর রাজনীতিবিদকে (তেরো জন কারাবন্দী সন্ত্রাসীদের মুক্তি) মুক্ত করার যে দাবি করেছে তা ইতালীয় সরকার পূরণ করবে না। তার অপরাধের জন্য তাকে ছয়টি যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়, কিন্তু ১৫ বছর কারাগারে থাকার পর ১৯৯৮ সালে তাকে প্যারোলে মুক্তি দেওয়া হয়। তার প্যারোলের ক্ষেত্রে, তাকে কারাগারের বাইরে কাজ করার অনুমতি দেওয়া হয়, তবে শর্ত হিসাবে তাকে রাতে এবং সপ্তাহান্তে কারাগারে ফিরে যেতে হবে।

১৯৯৯ সালে ফ্রান্সশিনি দাবি করেন যে, তিনি সন্দেহ করেছিলেন রেড ব্রিগেডের দুই শীর্ষস্থানীয় সদস্য মারিও মোরেত্তি এবং জিওভান্নি সেনজানি লাল ব্রিগেডে অনুপ্রবেশ কারী গুপ্তচর। এই দাবিটি ১৯৯৯ সালের মার্চ মাসে সন্ত্রাসবাদ সম্পর্কিত একটি ইতালীয় সংসদীয় কমিশনের সামনে করা হয়েছিল এবং ল'এক্সপ্রেসোতে (L'Expresso) প্রকাশিত হয়েছিল। তিনি কমিশনকে আরও বলেন, "জড়িত ব্যক্তিদের সম্পর্কে আমার জ্ঞান থেকে আমি নিশ্চিত যে একটি অত্যন্ত জটিল অপারেশন (অর্থাৎ মোরো অপারেশন বা হত্যাকাণ্ড) ছিল যা সরকারী অংশ নেওয়া হিসাবে চিহ্নিত ব্যক্তিদের দ্বারা সম্পন্ন করা যেত না।"

তথ্যসূত্র[সম্পাদনা]