মানব পাত্রভিত্তিক গবেষণা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

মানব পাত্রভিত্তিক গবেষণা বলতে এক ধরনের প্রণালীবদ্ধ বৈজ্ঞানিক গবেষণাকে বোঝায় যাতে মানুষকে গবেষণার পাত্র হিসেবে ব্যবহার করা হয়। এই গবেষণাতে (পেশাদার বা ছাত্র) অনুসন্ধানকারী গবেষক একজন জীবিত ব্যক্তির সাথে আন্তঃক্রিয়া বা হস্তক্ষেপমূলক প্রক্রিয়ার মাধ্যমে সেই ব্যক্তি সম্পর্কে উপাত্ত বা জৈব নমুনা সংগ্রহ করেন এবং সেই উপাত্ত বা জৈব নমুনা ব্যবহার, অধ্যয়ন বা বিশ্লেষণ করেন, যাকে হস্তক্ষেপমূলক মানব পাত্রভিত্তিক গবেষণা বলা হয়। অথবা তিনি কোনও উৎস থেকে একজন জীবিত ব্যক্তি সম্পর্কে শনাক্তকরণযোগ্য ব্যক্তিগত তথ্য বা জৈব নমুনা সংগ্রহ, ব্যবহার, অধ্যয়ন, বিশ্লেষণ বা উৎপাদন করেন, যাকে পর্যবেক্ষণমূলক মানব পাত্রভিত্তিক গবেষণা বলা হয়।[১] হস্তক্ষেপমূলক প্রক্রিয়া বলতে জীবিত ব্যক্তির দেহ থেকে সরাসরি তথ্য বা জৈব নমুনা সংগ্রহের প্রক্রিয়া বোঝাতে পারে, এবং ব্যক্তিকে বা ব্যক্তির চারপাশের পরিবেশকে গবেষণার উদ্দেশ্যসাধনের লক্ষ্যে কৌশলে পরিচালনা করাকেও বোঝাতে পারে।[১] রক্ত সংগ্রহ, জরিপ পরিচালনা, অংশগ্রহণকারীর পরিবেশ পরিবর্তন, ঔষধ প্রয়োগ, মৌখিক পরীক্ষা বা সাক্ষাৎকার, মনোবৈজ্ঞানিক পরীক্ষা সম্পাদন, তথ্য সংগ্রহ, শিক্ষাদানের নতুন কৌশল পরীক্ষা করা, ইত্যাদি কিছু মানব পাত্রভিত্তিক গবেষণার উদাহরণ।[১]

মানব পাত্রের উপর গবেষণা চিকিৎসাবৈজ্ঞানিক (রোগীভিত্তিক) হতে পারে, কিংবা চিকিৎসাবিজ্ঞান-বহির্ভূত (যেমন সামাজিক বিজ্ঞান ক্ষেত্রীয়) হতে পারে। মানব পাত্রভিত্তিক চিকিৎসাবৈজ্ঞানিক গবেষণার অংশ হিসেবে জৈব নমুনা বিশ্লেষণ, রোগবিস্তারমূলক ও আচরণমূলক গবেষণা এবং চিকিৎসাবৈজ্ঞানিক লেখচিত্র পর্যালোচনা ও গবেষণা অন্তর্ভুক্ত থাকতে পারে। রোগীভিত্তিক পরীক্ষণ এক ধরনের বিশেষ, অত্যন্ত কঠোরভাবে নিয়ন্ত্রিত মানব পাত্রভিত্তিক গবেষণা্র একটি উদাহরণ, যাতে ঔষধ, টিকা এবং চিকিৎসা যন্ত্রসমূহের কার্যকারিতা ও নিরাপত্তা মূল্যায়ন করা হয়। অন্যদিকে সামাজিক বিজ্ঞানসমূহে মানব পাত্রভিত্তিক গবেষণাতে প্রায়শই জরিপ পরিচালনা করা হয়, যাতে কোনও বিশেষ ব্যক্তির একটি দলকে অনেকগুলি প্রশ্ন করা হয়। জরিপের পদ্ধতি হিসেবে প্রশ্নতালিকা, সাক্ষাৎকার ও নিবদ্ধ দল (focus group) ব্যবহার করা হয়।

উচ্চতর জীববিজ্ঞান, রোগীভিত্তিক চিকিৎসাবিজ্ঞান, স্বাস্থ্যসেবিকা বিদ্যা, মনোবিজ্ঞান, সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান ও নৃবিজ্ঞানসহ বিজ্ঞানের বহু বিভিন্ন ক্ষেত্রে মানব পাত্রভিত্তিক গবেষণা সম্পাদন করা হয়ে থাকে। গবেষণায় অংশগ্রহণকারী মানব পাত্রদের উপরে অন্যায় ব্যবহার রোধের উদ্দেশ্যে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Human Subjects Research - NIH Infographic (PDF)