মানবাধিকারের জন্য নারী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মানবাধিকারের জন্য নারী
মূলনীতিবৈবাহিক অবস্থার ভিত্তিতে কোনও বৈষম্য নয়
প্রতিষ্ঠাকাল১৯৯৪
প্রতিষ্ঠাতালিলি থাপা
প্রতিষ্ঠাস্থানকাঠমান্ডু, নেপাল
ধরনলাভের জন্য নয়, সম্প্রদায়ের সেবা
উদ্দেশ্যঅবিবাহিত নারীর অধিকার ও প্রচার
সদরদপ্তরকাঠমান্ডু
ওয়েবসাইটhttp://whr.org.np/

মানবাধিকারের জন্য নারী (ডব্লিউএইচআর) হল একটি সংগঠন যা নেপালের অবিবাহিত মহিলাদের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক অধিকার সুরক্ষিত করার জন্য কাজ করে।[১][২][৩][৪] এটি লিলি থাপা দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এটি ৭৩টি জেলা এবং ১৫৫০টি গ্রাম উন্নয়ন কমিটিতে কাজ করে, যার মধ্যে ১০০,০০০ অবিবাহিত মহিলা সদস্য রয়েছে।

পটভূমি[সম্পাদনা]

লিঙ্গ বৈষম্য নেপালের মুখোমুখি একটি দেশের কঠোর এবং লজ্জাজনক বাস্তবতা এবং এমন একটি দেশ যা অগ্রগতির পথে অগ্রসর হয় ও আধুনিকতা অর্জনের লক্ষ্য রাখে। নারীর বিরুদ্ধে সহিংসতা ব্যাপক এবং আজ অবধি, তীব্র দারিদ্র্য, অসমতা এবং প্রান্তিকতা বিশেষ করে অবিবাহিত মহিলাদের ক্ষেত্রে চিহ্নিত করা হয়েছে। গবেষণা স্পষ্টভাবে পুরুষ-শাসিত সমাজের প্রাচীন রীতিনীতির কারণে নেপালের নারীদের ভয়াবহ পরিস্থিতি নির্দেশ করে। ২০১১ সালের নেপাল জনস্বার্থ জরিপ অনুযায়ী, ১৫-৪৯ বছর বয়সী প্রতি পাঁচজন মহিলার মধ্যে একজন তাদের জীবনে অন্তত একবার পারিবারিক সহিংসতার সম্মুখীন হয়। বিয়ের বৈধ বয়স ২০ বছর হওয়া সত্ত্বেও, ৪১% মহিলা ১৮ বছর বয়স হওয়ার আগেই বিয়ে করেন। নেপালের ২০১৫ সালের সংবিধানে স্বামী-স্ত্রীর সম্পত্তির সমান অধিকার প্রতিষ্ঠা করা হয়েছে, যার ফলে লিঙ্গ বৈষম্য নিষিদ্ধ করা হয়েছে। নেপালের সিভিল কোড অবশ্য অবিবাহিত কন্যাদের উত্তরাধিকারের অধিকারকে সীমাবদ্ধ করে, কারণ এটি স্বয়ংক্রিয়ভাবে ধরে নেওয়া হয় যে একবার বিয়ে হয়ে গেলে তারা তাদের স্বামীর মাধ্যমে সম্পত্তিতে প্রবেশাধিকার পাবে।

সম্পর্কে[সম্পাদনা]

নেপালের নারীরা দৈনন্দিন জীবনের বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক বৈষম্যের শিকার হন। হোক সেটা সাংস্কৃতিক বা স্থানীয় ঐতিহ্য, বা এমনকি কিছু আইন ও নীতি; নারীকে সব ধরনের কলঙ্ক-চালিত পথরোধের সম্মুখীন হতে হবে। বিধবাদের (অবিবাহিত মহিলাদের) অবস্থা আরও খারাপ, কারণ তারা সমাজের বিস্তৃত দৃষ্টিভঙ্গি দ্বারা অন্যায়ভাবে নির্যাতিত এবং প্রান্তিক।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "All the single ladies"। এপ্রিল ৩০, ২০১৩। জুলাই ১৫, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ১৭, ২০২৩ 
  2. "Women For Human Rights ( WHR ) | About Us"। WHR। সংগ্রহের তারিখ ২০১৪-০২-১৬ 
  3. "Beyond the Bottom Line: Lily Thapa's Women for Human Rights"। BeInkandescent। ২০১৬-০৩-৩১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০২-১৬ 
  4. "Nepal`s single women instigate much needed change"। Ips.org। ২০১১-০৩-০৭। সংগ্রহের তারিখ ২০১৪-০২-১৬