মাতঙ্গী জগদীশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাতঙ্গী জগদীশ
ধরনচলচ্চিত্র, জ্যাজ, ব্লুজ আর অ্যান্ড বি, ভারতীয় শাস্ত্রীয়
পেশাভোকালিস্ট এবং মেন্টর অন হোলিস্টিক ভোকালিস্ট-মা। জা।
কার্যকাল২০০১ সাল থেকে
ওয়েবসাইটhttp://www.mathangijagdish.in

মাথাঙ্গী জগদীশ তিনি একজন গায়ক, গীতিকার, কোক স্টুডিও শিল্পী,৪৭৫ টি গান সহ মঞ্চ অভিনয়সহ এবং তার প্ল্যাটফর্ম হোলিস্টিক ভোকালিস্টের পরামর্শদাতা।

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

কলকাতায় জন্মগ্রহণ করে এবং দিল্লিতে বেড়ে ওঠেন, মাথাঙ্গি দিল্লিতে তার স্কুলজীবন, ব্যাঙ্গালোরে তার স্নাতক এবং চেন্নাইতে তার স্নাতকোত্তর সম্পন্ন করেন। একটি শীর্ষস্থানীয় বহুজাতিক সংস্থায় বিজ্ঞাপনে তার কর্মজীবন অনুসরণ করার সময়।

কর্মজীবন[সম্পাদনা]

তিনি চোকলেট ছবিতে সঙ্গীত পরিচালক দেবের জন্য তাঁর প্রথম একক গান (আঞ্জু মণি) এবং একই ছবিতে তাঁর প্রথম দ্বৈত কোক্কারা করা গিরি গিরি গাওয়ার সুযোগ পেয়েছিলেন। তাঁর সারগ্রাহী লালন-পালন এবং সাবলীলভাবে হিন্দি, ইংরেজি এবং তামিল বলার দক্ষতার কারণে, তিনি তাঁর কর্মজীবনে ১৭টিরও বেশি ভাষায় গান করেছেন। তিনি সুপারহিট ছবি 'গজনি "-তে' এক্স মাচি" গানটি গেয়েছিলেন।[২] ২০১১ সালে তিনি কিংবদন্তি অনুষ্ঠান কোক স্টুডিও এর একটি অংশ ছিলেন যেখানে তিনি খিলতে হ্যায় গুল ইয়াহান গানটি গেয়েছিলেন, তু হ্যায় ইয়াহানের মূল রচনার কিছু অংশ এবং তৃতীয় অংশ যেখানে সুফি তোচি রায়নার সাথে কর্ণাটিক সঙ্গীত ত্যাগরাজ কৃতি ব্রোভাভারামার সাথে মিলিত হন। এই ফিউশন টুকরোটি কোক স্টুডিও-এর উদ্বোধনী পর্বে প্রদর্শিত হয়েছিল। এছাড়াও, তিনি সারা দেশে লাইভ কোক স্টুডিও অনুষ্ঠানের একটি অংশ ছিলেন।

গত ১১ বছরে তিনি অস্কার বিজয়ী এ আর রহমান, ইসাই জ্ঞানী ইলাইয়ারাজা এবং তার ছেলে যুবান শঙ্কর রাজা এবং কার্তিক রাজা এবং তার মেয়ে ভবথারিণীর জন্য গান করার সৌভাগ্য পেয়েছেন। তিনি শীর্ষস্থানীয় সঙ্গীত পরিচালক হ্যারিস জয়রাজ, বিদ্যাসাগর, ভরদ্বাজ, এসএ রাজকুমার, ডি. ইমান, রমেশ বিনায়কম, সবেশ-মুরালি, সিরপি, ভরনি, ধীনা, জোশুয়া শ্রীধর, দেবী শ্রী প্রসাদের সাথেও কাজ করেছেন।

তিনি কাপা টিভিতে মিউজিক মোজোর প্রথম সিজনেরও অংশ ছিলেন। সেই শোতে তিনি ৭টি গান গেয়েছেন।

টেলিভিশন[সম্পাদনা]

তিনি সুপার সিঙ্গার এবং সান টিভির সঙ্গীতা মহাযুধামের সিজন ২ সহ বিভিন্ন দক্ষিণ ভারতীয় সঙ্গীত প্রতিযোগিতার টেলিভিশন শোতে হোস্ট এবং বিচারক ছিলেন। তিনি কর্ণাটিক সঙ্গীত সঙ্গীত প্রতিযোগিতার টেলিভিশন শো তানিস্ক স্বর্ণ সঙ্গীতম- এর প্রথম মরসুমেও হোস্ট ছিলেন যা রাজ টিভিতে প্রচারিত হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Minicerts"MTV India। ২০১১-১২-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০১-০৯ 
  2. "X-Machi - Ghajini songs"। YouTube। ২০০৯-০২-০৩। সংগ্রহের তারিখ ২০২০-০১-১৭