মাইন্ড ইয়োর ওন বিজনেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

"মাইন্ড ইয়োর ওন বিজনেস" (ইংরেজি: Mind your own business) একটি সাধারণ ইংরেজি প্রবাদ যার মাধ্যমে অন্যদের গোপনীয়তাকে সম্মান দেওয়ার বিষয়টি বোঝায়‌। এটি পরামর্শ দেয় যে একজন ব্যক্তির উচিত নিজেকে প্রভাবিত করে না বা নিজে সম্পৃক্ত নয় এমন বিষয়ে যেকোন হস্তক্ষেপ বন্ধ করা। প্রাসঙ্গিকভাবে, এটি প্রায়শই অন্যদের উদ্বেগ বা মন্তব্যখণ্ডন, প্রত্যাখ্যান, উপেক্ষা বা নিরুৎসাহিত করার জন্য একটি মন্তব্য হিসাবে তর্ক বা বিবাদে ব্যবহৃত হয়। এর সংক্ষিপ্ত রূপ এমওয়াইওবি (ইংরেজি: MYOB)।

উৎপত্তি[সম্পাদনা]

অধিকাংশ আধুনিক ধর্মতত্ত্ববিদ বিশ্বাস করেন না যে "মাইন্ড ইয়োর ওন বিজনেস" বাক্যাংশটি সরাসরি বাইবেল থেকে এসেছে,[তথ্যসূত্র প্রয়োজন] যদিও বাইবেলে একইরকম কিছু দেখা যায় যেখানে সেন্ট পল থেসালোনিকির গির্জাকে খ্রীষ্টীয় জীবনের একটি উপায় হিসাবে তার নির্দেশাবলীতে বাস করার এই পদ্ধতি সম্পর্কে বলেন (আই থিষলনীকীয় ৪:১১)। উল্লেখিত গ্রিক বাক্যাংশটি πράσσειν τὰ ἴδια, যার অনুবাদ "নিজেকে পরিচালনা করুন" (ইংরেজি: ম্যানেজ ইয়োলসেলফ)।[১]

১৭৯২ সালের মুদ্রা আইনের অধীনে মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক প্রণীত মুদ্রাগুলির প্রথমটিতে একদিকে "মাইন্ড ইয়োর বিজনেস" শব্দগুলি উল্লেখ ছিল।

বিংশ শতাব্দী[সম্পাদনা]

ক্লাসিক বিজ্ঞান কল্পকাহিনী গল্প "...অ্যান্ড দ্যান দেয়ার ওয়ার নান"-এ, লেখক এরিক ফ্র্যাঙ্ক রাসেল "মাইন্ড ইয়োর ওন বিজনেস" কে "এমওয়াইওবি" বা "মায়োব!" হিসাবে সংক্ষিপ্ত করেছেন, যা স্বাধীনতাবাদী গ্যান্ডসের গ্রন্থে নাগরিক অবাধ্যতার একটি ফর্ম হিসাবে ব্যবহৃত হয়েছিল।[২] পরবর্তীতে রাসেলের ছোট গল্পটি তার ১৯৬২ সালের উপন্যাস দ্য গ্রেট এক্সপ্লোশন-এ অন্তর্ভুক্ত করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "1 Thessalonians 4:11-12 NIV"। biblegateway.com। সংগ্রহের তারিখ ২০১২-০৩-২৬ 
  2. "'And Then There Were None' by Eric Frank Russell"www.abelard.org 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • Theidioms.com, Origins of common sayings - Mind Your Own Beeswax
  • Abelard.org, And Then There Were None (relevant excerpt of The Great Explosion)