মর্গিম বেরিশা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মর্গিম বেরিশা
২০২০ সালে রেড বুল জালৎসবুর্গের হয়ে বেরিশা
ব্যক্তিগত তথ্য
জন্ম (1998-05-11) ১১ মে ১৯৯৮ (বয়স ২৫)
জন্ম স্থান বের্খটেসগাডেন, জার্মানি
উচ্চতা ১.৮৬ মিটার (৬ ফুট ১ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
রেড বুল জালৎসবুর্গ
জার্সি নম্বর
যুব পর্যায়
২০০৮–২০১৬ রেড বুল জালৎসবুর্গ
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৪–২০১৭ লিফেরিং ৪১ (১৭)
২০১৭– রেড বুল জালৎসবুর্গ ২৬ (১০)
২০১৭–২০১৮এলএএসকে (ধার) ১৮ (৫)
২০১৮মাকডেবুর্গ (ধার) (০)
২০১৯–২০২০রাইনডর্ফ আলটাখ (ধার) ৩১ (১৪)
জাতীয় দল
২০১৯– জার্মানি অনূর্ধ্ব-২১ (১)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ২০:১২, ১৭ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ২০:১২, ১৭ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মর্গিম বেরিশা (আলবেনীয় উচ্চারণ: [məɾɡim bɛɾiʃa], আলবেনীয়: Mërgim Berisha; জন্ম: ১১ মে ১৯৯৮) হলেন একজন জার্মান পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে অস্ট্রিয়ার পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর অস্ট্রীয় ফুটবল বুন্দেসলিগার ক্লাব রেড বুল জালৎসবুর্গ এবং জার্মানি অনূর্ধ্ব-২১ দলের হয়ে একজন আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৮–০৯ মৌসুমে, অস্ট্রীয় ফুটবল ক্লাব রেড বুল জালৎসবুর্গের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে বেরিশা ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৪–১৫ মৌসুমে, অস্ট্রীয় ক্লাব লিফেরিংয়ের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ৩ মৌসুম অতিবাহিত করেছেন; লিফেরিংয়ের হয়ে তিনি ৪১ ম্যাচে ১৭টি গোল করেছেন। অতঃপর ২০১৬–১৭ মৌসুমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের ক্লাব রেড বুল জালৎসবুর্গে যোগদান করেছেন, রেড বুল জালৎসবুর্গের হয়ে তিনি অস্কার গার্সিয়ার অধীনে ১টি লীগ শিরোপা জয়লাভ করেছেন। রেড বুল জালৎসবুর্গে প্রায় ২ মৌসুম অতিবাহিত করার পর ধারে এলএএসকের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন, যেখানে তিনি ১৮ ম্যাচে ৫টি গোল করেছেন। পরবর্তীকালে, তিনি মাকডেবুর্গ এবং রাইনডর্ফ আলটাখের হয়ে খেলেছেন। ২০১৯–২০ মৌসুমে, তিনি ২ মৌসুম যাবত রাইনডর্ফ আলটাখে ধারে খেলে হতে রেড বুল জালৎসবুর্গে ফিরে এসেছেন।

২০১৯ সালে, বেরিশা জার্মানি অনূর্ধ্ব-২১ দলের হয়ে জার্মানির বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন।

দলগতভাবে, বেরিশা এপর্যন্ত ৫টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো রেড বুল জালৎসবুর্গের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মর্গিম বেরিশা ১৯৯৮ সালের ১১ই মে তারিখে জার্মানির বের্খটেসগাডেনে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন। তার বাবা-মা উভয়েই ক্সোভো-আলবেনীয় বংশোদ্ভূত।[১]

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

বেরিশা জার্মানি অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে জার্মানির প্রতিনিধিত্ব করেছেন। ২০১৯ সালের ১০ই অক্টোবর তারিখে তিনি স্পেন অনূর্ধ্ব-২১ দলের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে জার্মানি অনূর্ধ্ব-২১ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন।[২] তিনি ২০২১ উয়েফা ইউরোপীয় অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপের জন্য ২০২১ সালের মার্চ মাসে প্রকাশিত ২৩ সদস্যের জার্মানি অনূর্ধ্ব-২১ দলে স্থান পেয়েছেন।[৩] তিনি ২০২০ সালের ৩রা সেপ্টেম্বর তারিখে ২০২১ উয়েফা ইউরোপীয় অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপ বাছাইপর্বের গ্রুপ পর্বের মলদোভা অনূর্ধ্ব-২১ দলের বিরুদ্ধে জার্মানির বয়সভিত্তিক দলের হয়ে প্রথমবারের মতো গোল করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Aufgepasst DFB! Dieses Talent steht bei vielen auf dem Zettel" [Attention DFB! Many people have this talent on the list] (German ভাষায়)। Sport Bild। ৩ নভেম্বর ২০১৬। 
  2. "Spanien U 21–Deutschland U 21 1:1" [Spain U 21–Germany U 21 1:1] (German ভাষায়)। German Football Association। ১০ অক্টোবর ২০১৯। 
  3. "Kuntz mit vier Neulingen zur EM-Gruppenphase nach Ungarn"। dfb.de। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]