মনীষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মনীষা হিন্দু ধর্মানুসারে মনের দেবী। যখন এই প্রসঙ্গে ব্যবহৃত হয়, এটি বুদ্ধি এবং আকাঙ্ক্ষার প্রতীক। সন্ধিবিচ্ছেদে, মনীষা = মনস্ + ইষ + আ, অর্থাৎ মনের ইচ্ছা, কার্য বা বৈশিষ্ট অর্থাৎ বুদ্ধি-বিবেচনা-বিবেক ইত্যাদির সম্মিলন।

মনীষা শব্দটি বুঁধু-খাকার পবিত্র সংস্কৃতকেও উপস্থাপন করে। এটি গুংরুর শরীরে সমস্ত মঙ্গলকে উপস্থাপন করে এবং এটি জ্ঞানোদয় ও সুখকে বোঝায়। হিন্দু উপনিষদেও মনীষা তত্ত্বের বর্ণনা রয়েছে।

ব্যবহার[সম্পাদনা]

মনীষা একটি স্ত্রীবাচক বিশেষ্য, ভারতে মেয়েদের নাম হিসাবে ব্যবহৃত হয়। এটি প্রধানত হিন্দু ধর্মে ব্যবহৃত হয়। মনীষা নামের রাশি বা রাশিচক্রের চিহ্ন সিংহ

উৎপত্তি[সম্পাদনা]

সংস্কৃত শব্দ মনীষাকে বাংলায় মনীষা বা মনীশা হিসাবে প্রতিবর্ণিত করা যেতে পারে। মনীষা বিশেষ্যটি ঋগ্বেদ সংহিতার প্রথম দিকে এবং ঐতরেয় উপনিষদেও দেখা যায়, যা ঋগ্বেদের ঐতরেয় আরণ্যকের দ্বিতীয় গ্রন্থের একটি অংশ এবং ঋগ্বেদ সংহিতায়, বেশিরভাগ জায়গায় মনীষাকে "প্রশংসা" বোঝাতে ব্যবহৃত হয়েছে।

যাইহোক, আদি শঙ্করাচার্য এবং সায়নাচার্য উভয়ই বলেছেন যে মনীষা মানে "বুদ্ধির স্বাধীনতা (মাটি)"। তাই, মনীষাকে "সেই বুদ্ধিমত্তা হিসাবে ব্যাখ্যা করা যেতে পারে যা সত্য বা ঘটনা নির্ণয় করার জন্য স্বাধীন যৌক্তিক যুক্তি এবং যৌক্তিক বিশ্লেষণ করতে সক্ষম।"

তবে, বাংলায়, মনীষাকে ইচ্ছার দেবী বলা হয়। [১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Manisha Name Meaning, About Bengali Girl Name Manisha"https://namesfolder.com/bengali-girl-name/manisha। সংগ্রহের তারিখ ২০২১-০৬-১৩  |website= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  1. "Hindu Name Manisha Meaning In Hindi"[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] https://nickfinding.com/religion/hindu-name/manisha[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]