মঙ্গোলিয়া জাতীয় জাদুঘর

স্থানাঙ্ক: ৪৭°৫৫′১৫″ উত্তর ১০৬°৫৪′৫৫″ পূর্ব / ৪৭.৯২০৮° উত্তর ১০৬.৯১৫৪° পূর্ব / 47.9208; 106.9154
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মঙ্গোলিয়া জাতীয় জাদুঘর
মঙ্গোলিয়া জাতীয় জাদুঘর মঙ্গোলিয়া-এ অবস্থিত
মঙ্গোলিয়া জাতীয় জাদুঘর
মঙ্গোলিয়ায় অবস্থান
স্থাপিত1971
অবস্থানউলানবাটর, মঙ্গোলিয়া
স্থানাঙ্ক৪৭°৫৫′১৫″ উত্তর ১০৬°৫৪′৫৫″ পূর্ব / ৪৭.৯২০৮° উত্তর ১০৬.৯১৫৪° পূর্ব / 47.9208; 106.9154
ধরনজাতীয় ইতিহাস
ওয়েবসাইটwww.nationalmuseum.mn (মঙ্গোলীয় ভাষায়)

মঙ্গোলিয়ার জাতীয় জাদুঘর ( মঙ্গোলীয়: Монголын үндэсний түүхийн музей ); পূর্বে মঙ্গোলিয়ান ইতিহাসের জাতীয় জাদুঘরটি উলানবাটরে অবস্থিত। এটি নিজেকে "একটি সাংস্কৃতিক, বৈজ্ঞানিক এবং শিক্ষামূলক সংস্থা হিসাবে চিহ্নিত করে, যা দায়িত্ব বস্তুর সংগ্রহ, যত্ন এবং ব্যাখ্যা করা।"[১]

ইতিহাস[সম্পাদনা]

মঙ্গোলিয়ার প্রথম জাদুঘর, মঙ্গোলিয়ান জাতীয় জাদুঘর (বর্তমানে মঙ্গোলিয়ান প্রাকৃতিক ইতিহাস জাদুঘর ), ১৯২৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। যেমন রাশিয়ান পন্ডিত পাইটর কোজলভ, ভি.আই. লিসোভস্কি, এ.ডি. সিমুকভ, এবং আমেরিকান গবেষক রায় চ্যাপম্যান অ্যাণ্ড্রুজ জাদুঘর এর প্রথম দিকের সংগ্রহগুলি এবং চিত্র প্রদর্শনীতেও অবদান রাখেন।

প্রদর্শনীতে প্রাগৈতিহাসিক, প্রাক-মঙ্গোল সাম্রাজ্যের ইতিহাস, মঙ্গোল সাম্রাজ্য, কিং শাসনের সময় মঙ্গোলিয়া, নৃতাত্ত্বিক এবং ঐতিহ্যগত জীবন এবং বিংশ শতাব্দীর ইতিহাস অন্তর্ভুক্ত রয়েছে। নৃতাত্ত্বিক সংগ্রহে বিভিন্ন মঙ্গোলীয় জাতিগোষ্ঠীর ঐতিহ্যবাহী পোশাক এবং স্নাফ বোতলের উল্লেখযোগ্য প্রদর্শন রয়েছে। বেশিরভাগ প্রদর্শনীতে মঙ্গোলিয়ান এবং ইংরেজি উভয় ভাষায় লেবেল লাগানো রয়েছে। জাদুঘরটি প্রতি বছর ্ঠানের অভ্যন্তরীণ জার্নালের এক বা একাধিক সংখ্যা প্রকাশ করে, রাশিয়ান এবং ইংরেজি সহ মঙ্গোলিয়ান এবং বিদেশী ভাষায় নিবন্ধগুলি সহ।

মঙ্গোলিয়ার জাতীয় জাদুঘরের উৎপত্তি ১৯২৪ সালে, যখন একটি জাতীয় জাদুঘরের জন্য প্রথম সংগ্রহ শুরু হয়েছিল। জাদুঘরের বর্তমান ভবনটি ১৯৭১ সালে নির্মিত হয়েছিল, যখন এটি বিপ্লবের জাদুঘর হিসাবে নির্মিত হয়েছিল। এপ্রিল ২০০৮ থেকে জাদুঘরটির নামকরণ করা হয়েছে মঙ্গোলিয়া জাতীয় জাদুঘর হিসাবে। স্থায়ী সংগ্রহ: মঙ্গোলিয়া জাতীয় জাদুঘর হল দেশের বৃহত্তম জাদুঘর এবং এতে মধ্য এশিয়ার ইতিহাস এবং প্রাগৈতিহাসিক থেকে ২০ শতকের শেষ পর্যন্ত মঙ্গোলিয়ার ইতিহাস সম্পর্কিত ৫৭,০০০ টিরও বেশি বস্তু সামগ্রীর একটি সংগ্রহ রয়েছে, যেখানে সংগৃহীত নিদর্শনগুলির একটি অংশ প্রদর্শনে রয়েছে। দশটি প্রদর্শনী হল রয়েছে। একটি সংগ্রহে বিভিন্ন মঙ্গোলীয় জাতিগোষ্ঠীর ঐতিহ্যবাহী পোশাকের উল্লেখযোগ্য প্রদর্শন রয়েছে, স্টার যুদ্ধসমূciv প্রভাবের জন্য আপনার নজর রাখুন।

সমাজতান্ত্রিক যুগে, ঐতিহাসিক, নৃতাত্ত্বিক, প্রাকৃতিক ইতিহাস এবং প্যালিওন্টোলজিকালের সমস্ত সংগ্রহ ১৯৫৬ সালে নির্মিত স্টেট সেন্ট্রাল মিউজিয়ামের ভবনে রাখা হয়েছিল। ঐতিহাসিক সংগ্রহটি 3টি অঞ্চলে বিভক্ত: প্রত্নতাত্ত্বিক; মঙ্গোলিয়া মধ্যযুগীয় ইতিহাস; এবং আধুনিক ঐতিহাসিক বস্তু এবং ফটোগ্রাফি, রেকর্ডিং এবং নথি।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "National Museum of Mongolia" (ইংরেজি ভাষায়)। ৩০ জানুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ নভেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]