ভ্রমণ ফটোগ্রাফি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভ্রমণ বিষয়ক আলোকচিত্রবিদ্যা হল এলাকার ভূদৃশ্য, মানুষ, সংস্কৃতি, রীতিনীতি, ও ইতিহাসের উপর আলোকচিত্র তৈরি করে তথ্য সংগ্ৰহ করা। আমেরিকায় ফটোগ্রাফির সময় স্থান, জমি, প্রাকৃতিক রাজ্যের সংস্কৃতি তুলে ধরতে ভ্রমণ আলোকচিত্রবিদ্যা সংজ্ঞায়িত করে।[১]


একটি ভ্রমণ ফটোগ্রাফি হিসাবে বিভিন্ন বিষয়গুলির পরিপ্রেক্ষিতে সবচেয়ে উন্মুক্ত এটি। অনেক ভ্রমণ ফটোগ্রাফারা ফটোগ্রাফির একটি বিশেষ দিক আছে যেমন ভ্রমণের প্রকৃতির উপর ছবি তোলার পাশাপাশি ভ্রমণের সমস্ত দিকের উপর তথ্য তৈরি করতে পছন্দ করেন। আজকের ভ্রমণ ফটোগ্রাফি বেশিরভাগই স্টিভ ম্যাককারির মতো ফটোগ্রাফারদের কাছ থেকে ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিনের মতো প্রাথমিক ভাবে কাজ করে থাকেন। আলোকচিত্রের এই ধারায় বিভিন্ন উপলব্ধ পরিস্থিতিতে বিভিন্ন বিষয়ের উপর অন্তর্ভুক্ত, যেমন বাড়ির ভিতরে কম আলোর ফটোগ্রাফি, ভবন এবং স্মৃতিস্তম্ভের বাইরের জন্য উপলব্ধ পরিবেশে আলোর মাঝে ছবি তোলা, রাস্তায় শুটিং যেখানে কখনও কখনও পরিস্থিতি প্রতিকূল হতে পারে।

ভ্রমণ যত বেশি গ্ৰহনযোগ্য হয়ে উঠেছে, ফটো তোলার আগ্ৰহ তত বৃদ্ধি পায় । অপেশাদার ভ্রমণ ফটোগ্রাফি প্রায়শই ফিকার,এর মতো সাইটগুলির মাধ্যমে ভাগ করে, ভ্রমণ ফটোগ্রাফি, ফ্যাশন, পণ্য বা খাদ্য ফটোগ্রাফির আপলোড করে থাকেন। ঐতিহ্যগতভাবে ভ্রমণ ফটোগ্রাফাররা স্টক ফটোগ্রাফি, ম্যাগাজিন অ্যাসাইনমেন্ট এবং বাণিজ্যিক প্রকল্পের মাধ্যমে অর্থ উপার্জন করেন। আজকাল, স্টক ফটোগ্রাফির বাজার হ্রাস পড়েছে এবং আরও বেশি সংখ্যক ফটোগ্রাফাররা ব্লগিং, প্রকাশ্যে কথা বলা, বাণিজ্যিক প্রকল্প এবং শিক্ষাদানের মাধ্যমে জীবিকা অর্জনের আরও উদ্ভাবনী পদ্ধতি ব্যবহার করছেন।

ভ্রমণ ফটোগ্রাফির গ্রাহকরা[সম্পাদনা]

ন্যাশনাল জিওগ্রাফিকের মতো ভ্রমণ প্রকাশনা ছাড়াও ভ্রমণ, কন্ডে নাস্ট ট্রাভেলার, ফটো এডুকেশন ইত্যাদির মতো শিল্পে এই ধারার চাহিদা বিদ্যমান। অনেক ভ্রমণ ফটোগ্রাফার আজ কোম্পানির মাধ্যমে ফটো-ভ্রমন নেতৃত্ব দিচ্ছেন, তাদের অনন্য ভ্রমণ অবস্থানের জ্ঞান, পেশাদার হিসাবে কাজ করার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ফটোগ্রাফাররা এবং এটি ব্যবহার করে ভ্রমণ উত্সাহীদের তাদের ভ্রমণের সময় দুর্দান্ত ভ্রমণ চিত্র তুলতে সহায়তা করছেন।

ইতিহাস[সম্পাদনা]

প্রারম্ভিক অনুশীলনকারীদের মধ্যে রয়েছে ফ্রান্সিস বেডফোর্ড, জর্জ ব্রিজস, ম্যাক্সিম ডু ক্যাম্প, সলোমন নুনেস কারভালহো, ফ্রান্সিস ফ্রিথ এবং জেমস রিকালটন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. www.psa-photo.org ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৭-০৯-২৯ তারিখে - What is a photo travel image?

বহিসংযোগ[সম্পাদনা]