ভ্যাকুয়াম ক্লিনার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ভ্যাকিউম ক্লিনার এক ধরনের পরিষ্কারক যা সাধারণত ঘরবাড়ি পরিষ্কারের কাজে ব্যবহৃত হয়। এটি শুধু ভ্যাকিউম নামেও পরিচিত। এটি এক ধরনের ইলেকট্রিক ডিভাইস যেটা বাতাসের সাকশন ব্যবহার করে ধুলোবালি অভ্যন্তরে প্রবেশ করিয়ে পরিষ্কার করে থাকে। এই ধুলোবালি সংগ্রহ করা হয় প্রথমত একটি ব্যাগে সংরক্ষণের মাধ্যমে, অথবা দ্বিতীয়তঃ বাতাসের সাকশন ব্যবহার করে ভ্যাকুয়াম ক্লিনারের ভেতরে একটি নির্দিষ্ট স্থানে সংরক্ষণের মাধ্যমে।

বর্তমানে ইন্ডাস্ট্রিয়াল ভ্যাকিউম ক্লিনারও বাজারে পাওয়া যায়। অর্থাৎ বর্তমানে ভ্যাকিউম ক্লিনার সাধারণ ঘরবাড়ি পরিষ্কারের কাজে ব্যবহৃত হওয়ার পাশাপাশি বিভিন্ন ইন্ডাস্ট্রি পরিষ্কারক হিসেবেও ব্যবহৃত হচ্ছে। ভ্যাকিউম ক্লিনার বিভিন্ন আকৃতির ও বিভিন্ন মডেলের হয়ে থাকে। ব্যাটারি চালিত ক্ষুদ্রাকৃতির ক্লিনার যেমন সহজলভ্য তেমনি বড় আকৃতির ভ্যাকিউম ক্লিনারও বাজারে পাওয়া যায়। ক্ষুদ্রাকৃতির ভ্যাকিউম ক্লিনার কে সাধারনত হ্যান্ড হেল্ড ভ্যাকিউম ক্লিনার বলা হয়ে থাকে। এছাড়াও আপরাইট ও ক্যানিস্টার - এই দুই ধরনের ভ্যাকুয়াম ক্লীনারও বহুল ভাবে ব্যবহৃত হয়ে থাকে।

প্রকারভেদ[সম্পাদনা]

আপরাইট ভ্যাকুয়াম ক্লীনার[সম্পাদনা]

এ ধরনের ভ্যাকুয়াম ক্লীনার সমুহ দন্ডায়মান। ময়লা সংরক্ষণের জন্য সাধারণত একটি ডাস্ট কাপ এদের অভ্যন্তরেই দেয়া থাকে। এধরনের ভ্যাকুয়াম ক্লীনার গুলো ব্যবহারের সুবিধার জন্য জনপ্রিয়। কিন্তু যে সকল আসবাব এর নিচে কম জায়গা থাকে, সে সব জায়গায় এ ধরনের ভ্যাকুয়াম ক্লীনার ব্যবহার করা অসুবিধাজনক।

ক্যানিস্টার ভ্যাকুয়াম ক্লীনার[সম্পাদনা]

এই ভ্যাকুয়াম ক্লীনার সমুহের প্রধান ইউনিট সাকশন প্রক্রিয়া সম্পাদন করে। এই প্রধান ইউনিট থেকে একটি হোস বা চ্যানেল বের হয় যেটা দিয়ে বাতাস প্রবাহিত হয়ে শূন্যস্থান তৈরি হয়। এই হোস বা চ্যানেলের শেষ প্রান্তে ভ্যাকুয়াম হেড সংযুক্ত থাকে। ভ্যাকুয়াম হেড ময়লা ধুলাবালি শুষে নিয়ে চ্যানেলের মাধ্যমে প্রধান ইউনিটে অবস্থিত ডাস্ট কাপে সংরক্ষণ করে।

হ্যান্ডহেল্ড ভ্যাকুয়াম ক্লীনার[সম্পাদনা]

এগুলো ছোট আকৃতির ভ্যাকুয়াম ক্লীনার। ওজনে কম হবার জন্য এগুলো অল্প জায়গা পরিষ্কার করবার জন্য সুবিধা জনক। কিন্তু বড় জায়গা পরিষ্কার করবার জন্য এগুলা অসুবিধা জনক।

উপরোক্ত আলোচনায় এটি স্পষ্ট যে তিন ধরনের ভ্যাকুয়াম ক্লীনারের নিজস্ব উপকারিতা ও অপকারিতা আছে। এই সমস্যার সমাধানকল্পে বিভিন্ন ভ্যাকুয়াম ক্লীনার প্রস্তুতকারক বিভিন্ন সময়ে বিভিন্ন মডেলের ভ্যাকুয়াম ক্লিনার বাজারে ছেড়েছে। এদের মধ্যে শার্ক কম্পানির ভ্যাকুয়াম ক্লীনার অন্যতম যা ব্যবহারকারিদের আকৃষ্ট করেছে। শার্ক লিফট-এওয়ে সিরিজের ভ্যাকুয়াম ক্লিনার গুলির এর মাঝে NV752 মডেলটি ব্যবহারকারীদের ভেতর জনপ্রিয়তা পেয়েছে.[১]

এটি আপাতদৃষ্টিতে আপরাইট ভ্যাকুয়াম ক্লিনার হলেও, এর প্রধান ভ্যাকুয়াম ইউনিট বিযুক্ত করে এটিকে ক্যানিস্টার ভ্যাকুয়াম ক্লিনারে রূপান্তর করা যায়।

উপযোগিতা[সম্পাদনা]

একটি ভ্যাকুয়াম ক্লীনার এর উপযোগিতার কয়েকটি নির্ণায়ক রয়েছে। এর মধ্যকার প্রধান তিনটি নির্ণায়ক নিম্নরুপ,

  • বায়ুচালনাঃ এটি প্রতি সেকেন্ডে লিটার হিসেবে বায়ুপ্রবাহ পরিমাপ করতে ব্যবহৃত হয়। এর একক লিটার/সেকেন্ড। এর আরেকটি একক কিউবিক ফিট/ মিনিট, যেটা প্রতি মিনিটে কিউবিক ফীট হিসেবে বায়ুপ্রবাহ পরিমাপ করে।
  • বাতাসের গতিঃ এটি প্রতি সেকেন্ডে মিটার হিসেবে বায়ুর গতি নির্ণয় করে। এর একক মিটার/সেকেন্ড।
  • সাকশনঃ এর একক প্যাসকেল। এর মাধ্যমে বাতাসের টান নির্ণয় করা হয়ে থাকে।

এছাড়াও ভ্যাকুয়াম ক্লীনারের ওজন, শব্দদুষণ, বৈদ্যুতিক তারের দৈর্ঘ্য, হোস এর দৈর্ঘ্যও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "শার্ক NV752 সম্বন্ধে বিস্তারিত"। সংগ্রহের তারিখ জুন ১৯, ২০২০