ভিনের সরণ সূত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জার্মান পদার্থবিজ্ঞানী উইলহেল্ম ভিন (জার্মান শব্দ Wien এর উচ্চারণ ভিন) ১৮৯৬ সালে তাপগতিবিদ্যার তত্ত্ব প্রয়ােগ করে কৃষ্ণবস্তুর বর্ণালীতে বিভিন্ন তরঙ্গ দৈর্ঘ্যের জন্য শক্তি বন্টন বিষয়ক দুটি সূত্র প্রদান করেন। এই সূত্র দুটির নাম যথাক্রমে ভিনের সরণ সূত্র (ইংরেজি: Wien's displacement law) ও পঞ্চঘাত সূত্র। সূত্রটি হল:

কোন কৃষ্ণবস্তু থেকে সর্বাধিক শক্তি বিকিরণের জন্য তরঙ্গদৈর্ঘ্য কৃষ্ণবস্তুটির পরম তাপমাত্রার ব্যস্তানুপাতিক।
তরঙ্গ দৈর্ঘ্যের সাপেক্ষে কৃষ্ণবস্তু বিকিরণ। নির্দিষ্ট তাপমাত্রায় লেখচিত্রে একটি উচ্চমান পাওয়া যায় যার দ্বারা এই সূত্রটি ব্যাখ্যা সম্ভব।

যেখানে T হল পরম তাপমাত্রা এবং b হল একটি ধ্রুবক, যা ভিনের ধ্রুবক নামে পরিচিত, b= ২.৮৯৭৭৭১৯৫৫...×১০−৩ m⋅K,[১][২] বা b ≈ 2898 μm⋅K

উদাহরণ[সম্পাদনা]

কামারশালায় উচ্চ তাপমাত্রায় উত্তপ্ত লোহার দন্ডের রঙ

একটি ব্লো টর্চ দ্বারা উত্তপ্ত ধাতুর একটি টুকরো প্রথমে "লাল গরম" হয়ে যায় কারণ খুব দীর্ঘতম দৃশ্যমান তরঙ্গদৈর্ঘ্য লাল দেখায়, তারপর তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে আরও কমলা-লাল হয়ে যায় এবং খুব উচ্চ তাপমাত্রায় "সাদা গরম" হিসাবে বর্ণনা করা হয়। ছোট এবং খাটো তরঙ্গদৈর্ঘ্য কৃষ্ণবস্তুর বর্ণালীতে প্রাধান্য পায়। এটি লাল গরম তাপমাত্রায় পৌঁছানোর আগে, তাপ নির্গমন প্রধানত দীর্ঘ ইনফ্রারেড তরঙ্গদৈর্ঘ্যে ছিল, যা দৃশ্যমান নয়; তবুও, সেই বিকিরণ অনুভূত হতে পারে কারণ এটি একজনের কাছাকাছি ত্বককে উষ্ণ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2018 CODATA Value: Wien wavelength displacement law constant"The NIST Reference on Constants, Units, and UncertaintyNIST। ২০ মে ২০১৯। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-২০ 
  2. স্লোয়েন, এন. জে. এ. (সম্পাদক)। "Sequence A081819 (Decimal expansion of Wien wavelength displacement law constant)"দ্য অন-লাইন এনসাইক্লোপিডিয়া অফ ইন্টিজার সিকোয়েন্স। ওইআইএস ফাউন্ডেশন। 

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]