গ্রেট তিব্বত ম্যারাথন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ভারতে ম্যারাথন দৌড় প্রতিযোগিতা থেকে পুনর্নির্দেশিত)

গ্রেট তিব্বত ম্যারাথন [১] একটি বার্ষিক ম্যারাথন যা উত্তর ভারতে তিব্বত প্লেটোর উপর অনুষ্ঠিত হয় - এছাড়াও ছোট তিব্বত হিসাবে পরিচিত ।[২]

গ্রেট তিব্বতের ম্যারাথন আশ্চর্যজনক যে এটি বৌদ্ধ আধ্যাত্মিকতা ও সংস্কৃতির আশেপাশে ৩,৫০০ মিটার উচ্চতায় ঘটে। উচ্চ উচ্চতা অক্সিজেন স্তর অত্যন্ত কম করে তোলে এবং ফলে ম্যারাথন শারীরিকভাবে চ্যালেঞ্জিং করে তোলে। কিন্তু হিমালয় পর্বতমালায় অবস্থানটিও ম্যারাথনের সৌন্দর্যের অদ্ভুত মাত্রা যোগ করে।

তিব্বতীয় বৌদ্ধধর্মের অবস্থান ও উপলব্দি যা সমগ্র রোমাঞ্চ বা সাহসিকতার বন্ধ করে দেয়। ম্যারাথন শুরু হবে দীর্ঘ বৌদ্ধ শিং এ, একটি প্রারম্ভিক পিস্তল থেকে ঐতিহ্যগত গুলি ছোড়ার দ্বারা এবং সব দৌড়বীরদের বৌদ্ধ সন্ন্যাসীদের দ্বারা আশীর্বাদ করা হয়, যারা পথ বরাবর সাহায্যকারী হিসাবে অবস্থান করে।

গ্রেট তিব্বত ম্যারাথন ২০১৭, প্রতিযোগিতায় সারা বিশ্ব থেকে দৌড়বীরেরা অংশগ্রহণ করে। দৌড় প্রতিযোগিতার মধ্যে প্রতিদ্বন্দ্বিতা ছিল: ম্যারাথন, অর্ধ ম্যারাথন, ১০কে এবং ৫কে প্রতিযোগিতায়। রিগজিন খন্দেপ ছিলেন চূড়ান্ত ফিনিশারদের একজন, যিনি লাদাখের মাননীয় মন্ত্রী জনা রেগজিনের ডিনারের জন্য অন্যান্য দৌড়বীরের সঙ্গে আমন্ত্রিত ছিলেন। ২০০৯ সালে সারা বিশ্ব থেকে আসা ৭৪ জন দৌড়বীর তিনটি দূরত্ব অতিক্রম করেন: ম্যারাথন, অর্ধ ম্যারাথন এবং ১০ কিলোমিটার। বেশিরভাগ দৌড়বীর ভারত ও ইউরোপ থেকে এসেছিলেন, যা দক্ষিণপূর্ব এশিয়া এবং উত্তর এশিয়ার আসর থেকে আসা কনিনা এনএইচ সিঙ্গাপুরের একটি সংখ্যালঘু এবং ২০০৭ এবং ২০০৮ এর মধ্যে দুবার পূর্ণ ম্যারাথনে অংশগ্রহণ করেছিল। ২০১০ সালে এই ঘটনাটি ঘটেনি।

অংশগ্রহন[সম্পাদনা]

প্রস্তুতি: একটি উচ্চ উচ্চতার দৌড প্রতিযোগিতা হিসাবে, আয়োজক শর্তাবলী সঠিক ভাবে পালোনের জন্য এক সপ্তাহ আগে অংশগ্রহণকারীদের লাদাখ পৌঁছানোর সুপারিশ রয়েছে। দৌড় সূচিপত্রের অংশ হিসাবে, আয়োজকরা দৌড়বীরের দৌড়ের অনুভূতি পাওয়ার জন্য ম্যারাথনের ২ দিন আগে একটি পরিক্ষামূলক দৌড় এবং একটি ট্র্যাক অন্তর্ভুক্ত করা হয়। মেডিক্যাল টিম পরীক্ষা করে দেখে যে দৌড়বীরের শারীরিক অবস্থা ম্যারাথনের জন্য উপযুক্ত আছে কি না।

বিজয়ী[সম্পাদনা]

সংস্করণ তারিখ পুরুষের বিজয়ী সময় মহিলা বিজয়ী সময়
প্রথম ২১ জুলাই ২০০৭  জন পিটারেন (DEN) ৩:২২:০৬  লিককে পি. এন্ডারসেন (DEN) ৪:৩৬:৫৭
দ্বিতীয় ১৯ জুলাই ২০০৮  ট্রুসিটি ওয়ালডিমারসন (ISL) ৩:৪৪:৫০  মারিক্রুজ লোপেজ (MEX) ৪:২৭:০৯
তৃতীয় ২০০৯ ০৩:২৪:৫৯  ল্যাঁন জুউল (SAF) ০৩:৫৮:০৮

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]