বিষয়বস্তুতে চলুন

ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী-লেনিনবাদী) কেন্দ্রীয় দল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী-লেনিনবাদী) কেন্দ্রীয় দল ১৯৭৭ সালে গঠিত হয়েছিল যখন পাঞ্জাব, মহারাষ্ট্র এবং পশ্চিমবঙ্গের কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া (মার্কসবাদী-লেনিনবাদী) (সিপিআই(এমএল)) এর কর্মীরা পার্টি নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন। সিপিআই(এমএল) কেন্দ্রীয় দল চারু মজুমদারের উত্তরাধিকারকে পুনরায় নিশ্চিত করেছে।

দলের প্রধান শক্তি ছিল পাঞ্জাবে। পাঞ্জাবে নতুন দল সুরখ রেখা প্রকাশ করতে শুরু করে।[১] দলটি পাঞ্জাব কিষান ইউনিয়ন গড়ে তোলে এবং বিশেষ করে জলন্ধরলুধিয়ানা জেলায় সংগ্রামের নেতৃত্ব দেয়।

খালিস্তানি দিনগুলিতে, পাঞ্জাব ইউনিট দমন ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ফ্রন্টের মধ্যে ভারতের কমিউনিস্ট রেভল্যুশনারিস (মার্কসবাদী-লেনিনবাদী) (ইউসিসিআরআই(এমএল)) এর ইউনিটি সেন্টারের একটি স্প্লিন্টার গ্রুপের সাথে সহযোগিতা গড়ে তোলে। এই অভিজ্ঞতা দলটিকে একটি গণ লাইনে আকৃষ্ট করেছিল। ১৯৯৪ সালে সিপিআই(এমএল) কেন্দ্রীয় দলের পাঞ্জাব শাখা ভারতের কমিউনিস্ট বিপ্লবীদের কেন্দ্র, ভারতের কমিউনিস্ট ইউনিটি সেন্টার এবং মার্কসবাদী-লেনিনবাদী সংগঠন কেন্দ্রের সাথে একীভূত হয়ে ভারতের কমিউনিস্ট পার্টি পুনর্গঠন কেন্দ্র (মার্কসবাদী-লেনিনবাদী) গঠন করে। সুরখ রেখা সিপিআরসিআই(এমএল) এর প্রকাশনা হয়ে ওঠে।

মহারাষ্ট্র এবং পশ্চিমবঙ্গ শাখাগুলি নিজেদেরকে সিপিআই (এমএল) কেন্দ্রীয় দল হিসাবে বজায় রেখেছে। ১৯৯৯ সালের লোকসভা নির্বাচনের আগে সিপিআই (এমএল) কেন্দ্রীয় দল সিপিআই (এমএল) পিপলস ওয়ার এবং ভারতের বিপ্লবী কমিউনিস্ট সেন্টার (মাওবাদী) এর সাথে একটি বয়কট আহ্বানে স্বাক্ষর করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Mass Revolutionary Line During the Khalistani Movement in Punjab"Harsh Thakor। সংগ্রহের তারিখ ১৬ জুন ২০১৫