ভারতীয় উপমহাদেশে ডাকাতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভারতীয় উপমহাদেশে ডাকাতি বহুকাল থেকে প্রচলিত হলেও ব্রিটিশ আমল থেকে এটি প্রকাশ্যে এসেছে।

উত্তর ও মধ্য ভারত[সম্পাদনা]

বাংলা[সম্পাদনা]

যদিও উত্তর ও মধ্য ভারতের ঠগ ও ডাকাতেরা আরও বেশি পরিচিত এবং বিভিন্ন গ্রন্থ, চলচ্চিত্র, ও একাডেমিক জার্নালে উল্লেখ করা হয়েছে, বাংলা থেকেও ডাকাতির ঘটনা নথিবদ্ধ করা হয়েছে। বাংলার ডাকাতদের সম্পর্কে লেখার সময় ঔপনিবেশিক আধিকারিক সিএইচ কিথলি ভারতের অন্যান্য জায়গায় বংশগত ডাকাতদের দল এবং বাংলার ডাকাতদের মধ্যে এক বড় পার্থক্য তুলে ধরেছেন।[১] বাংলার ডাকাতেরা কোনো বিশেষ সামাজিক শ্রেণি, বর্ণ, বা ধর্ম সম্প্রদায়ের মধ্যে সীমাবদ্ধ নয়।

নদিয়া ও হুগলি[সম্পাদনা]

নদিয়া ও হুগলির ডাকাতদল রাতে ডাকাতির আগে তাদের ধর্মীয় আচার-আচরণের জন্য পরিচিত। অভিযানের আগে সর্দারের নেতৃত্বে দলের সদস্যরা কালী পূজা করত। ডাকাতেরা সারিবদ্ধ হতো এবং ডাকাতির জন্য ব্যবহৃত মদের ঘটি, মশাল, ও অস্ত্রগুলিকে এক ফাঁকা জায়গায় নামানো হতো। সর্দার তখন তেলে তার আঙুল ডোবাত এবং সমস্ত ডাকাতদের কপালে তা স্পর্শ করানো হতো। এর মাধ্যমে তারা কখনো ডাকাতি স্বীকার না করার শপথ নিত। এমনকি অভিযানের সময় যখন ডাকাতেরা সিন্দুক খুলে সেখান থেকে খাজনা লাভ করত তারা "কালী, জয় কালী" বলে চিৎকার করত।[১]

বর্ধমান[সম্পাদনা]

বর্ধমানে অনেক পরিকল্পিতভাবে ডাকাতি হয় এবং নির্বিঘ্নে ডাকাতি করার জন্য অনেক ভাবনাচিন্তা করতে হয়। বর্ধমানে সর্দারগণ অনেক তথ্যদাতার মাধ্যমে তাদের কর্মকাণ্ড করত যারা তাদের সম্ভাব্য লক্ষ্য নিয়ে ওয়াকিবহাল করত।[১] যখন এক লক্ষ্য চূড়ান্ত হয়ে যায় তখন সর্দার ও সংশ্লিষ্ট দলের সদস্যদের ঐ লক্ষ্যের হদিস নিয়ে সর্বদা সচেতন থাকতে হয়।

বীরভূম[সম্পাদনা]

উল্লেখযোগ্য ডাকাত[সম্পাদনা]

এক ভারতীয় ডাকাতের পরিবার, ১৯০০-এর দশক।

জনপ্রিয় সংস্কৃতিতে ডাকাতি[সম্পাদনা]

চলচ্চিত্র[সম্পাদনা]

অন্যান্য মাধ্যম[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Das, Suranjan (২৬ এপ্রিল ২০১৬)। "Behind the Blackened Faces: The 19th Century Bengali Dacoits"Economic and Political Weekly42 (35): 3573–3579। জেস্টোর 40276503 – JSTOR-এর মাধ্যমে। 
  2. "Sholay: Iconic Bollywood film releases in Pakistan cinemas - BBC News"। ২০১৮-০৮-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-১৮ 
  3. Staff (5 September 1955) "India: Dead Man" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১০-১১-৩০ তারিখে Time magazine

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]