ভাইয়ে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভাইয়ে সামোয়ান দ্বীপের উপোলুর একটি ছোট গ্রাম। এটি দ্বীপের কেন্দ্রীয় দক্ষিণ উপকূলে অবস্থিত। গ্রামের জনসংখ্যা ৫৬৫ জন।[১]

গ্রামটি বৃহত্তর তুয়ামাসাগা জেলার সাফাতা মহকুমায় অবস্থিত। পশ্চিমে এটি নিউসুয়াতিয়া এবং পূর্বে ফুসি সাফাতা দ্বারা সীমাবদ্ধ। ভাইয়ে গ্রামটি অনেক ক্রিয়াকলাপ এবং খেলাধুলার জন্য পরিচিত যেমন সামোয়ান ক্রিকেট এবং রাগবির মতো। গ্রামটি প্রধানত খ্রিস্টান এবং শুধুমাত্র একটি প্রতিষ্ঠিত এবং স্বীকৃত সম্প্রদায় রয়েছে, হল একলেসিয়া ফাপোটোপোটোগা কেরিসিয়ানো ও সামোয়া (CCCS)। গির্জাটি ১৮৪৩ সালে এলএমএস মিশনারী রেভ. জর্জ টার্নার এবং ভাই সাফাতার লোকজনের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, একই রেভ. টার্নার যিনি মালুয়া থিওলজিক্যাল কলেজ প্রতিষ্ঠা ও পরিচালনা করতে গিয়েছিলেন। গ্রামের মধ্যে আনুষ্ঠানিকভাবে EFKS/CCCS স্থাপিত হওয়ার পাশাপাশি অন্যান্য সম্প্রদায়ের জন্য গ্রামে একটি তপু বা নিষিদ্ধ রয়েছে। যাইহোক, গ্রামের কিছু মুষ্টিমেয় গ্রামের বাইরে অন্যান্য সম্প্রদায়ের অন্তর্ভুক্ত যেমন ক্যাথলিক, মরমোনিজম, ইভাঞ্জেলিক্যাল খ্রিস্টান চার্চ এবং অন্যান্য।

গ্রামটি একসময় মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন একটি সংকীর্ণ উপদ্বীপে অবস্থিত ছিল যা একটি সংকীর্ণ জলের দ্বারা বিচ্ছিন্ন ছিল, উপদ্বীপের কিছু অংশ গ্রামের অন্তর্গত ছিল এবং অন্যান্য অংশগুলি পার্শ্ববর্তী গ্রাম যেমন তাফিতোয়ালা এবং ফুসি সাফাতার প্রশাসনের অধীনে ছিল। গ্রাম বা এআই দুইবার মূল ভূখণ্ডে স্থানান্তরিত হয়েছিল, এটি প্রথম ১৯ শতকের শেষের দিকে মূল ভূখণ্ডে স্থানান্তরিত হয়েছিল কিন্তু বসতি স্থাপনা কাঠামো এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে কঠোর জার্মান আইন অনুসরণ করে উপদ্বীপে ফিরে আসে। ১৯৫৫ সালে গ্রাম পরিষদ আবার গ্রামটিকে মূল ভূখণ্ডে ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় যেখানে এটি এখন রয়েছে পরিবহন অবকাঠামো এবং জল সরবরাহের আরও ভাল অ্যাক্সেসের অনুমতি দেওয়ার জন্য।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Census 2016 Preliminary count" (পিডিএফ)। Samoa Bureau of Statistics। পৃষ্ঠা 7। সংগ্রহের তারিখ ২ আগস্ট ২০২১