ব্লু জে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ব্লু জে/blue jay
সময়গত পরিসীমা: Piacenzian - present
Blue Jay (Jim Ridley 2010.).jpg
খুবই সুন্দর একটি পাখি।M.E
Blue jay in PP (30960).jpg
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Chordata
শ্রেণী: Aves
বর্গ: Passeriformes
পরিবার: Corvidae
গণ: Cyanocitta
প্রজাতি: cristata
Subspecies

4 sspp., see text

Cyanocitta cristata map.svg
Approximate distribution map

     Year-round      Nonbreeding

প্রতিশব্দ

Corvus cristatus Linnaeus, 1758

Blue Jay Searching for Acorns.JPG

ব্লু জে (Cyanocitta cristata) হল পূর্ব উত্তর আমেরিকার স্থানীয় করভিডি পরিবারের একটি প্যাসারিন পাখি

বৈজ্ঞানিক নাম ও পরিচয়[সম্পাদনা]

[২]ব্লু জে এর বৈজ্ঞানিক নামটি গ্রীক এবং ল্যাটিন শব্দ থেকে এসেছে এবং এর অর্থ বিপরীত ক্রমে, "ক্রেস্টেড, নীল বকবককারী পাখি," একটি উপযুক্ত পদবি। ব্লু জে কাক পরিবারের অন্তর্গত, বা (Corvidae-পরিবার), (rooks কাক), (jackdaws কাক), (magpies) এবং জেস সহ ১০০ টি সম্পর্কিত প্রজাতির একটি দল। এই প্রজাতিগুলির মধ্যে কয়েকটি হল প্যাসেরিফর্মেস বা পার্চিং গানবার্ডের বৃহত্তম সদস্য। পরিবার, যা বিশ্বজুড়ে প্রদর্শিত হয়, উত্তর গোলার্ধে সবচেয়ে ভাল প্রতিনিধিত্ব করা হয়। এই পাখিগুলি প্রাচীন বংশের; ২৫ মিলিয়ন বছর পুরানো মায়োসিন আমানত থেকে করভিডের জীবাশ্মের অবশেষ সনাক্ত করা হয়েছে। নীল জে[৩] (Cyanocitta cristata) হল পূর্ব উত্তর আমেরিকার স্থানীয় Corvidae পরিবারের একটি প্যাসারিন পাখি। এটি বেশিরভাগ পূর্ব এবং মধ্য মার্কিন যুক্তরাষ্ট্রে বাস করে; কিছু পূর্ব জনসংখ্যা পরিযায়ী হতে পারে।এই পাখিদের একটি পরিবারের অন্তর্গত যা ২৫ মিলিয়ন বছরেরও বেশি পুরানো জীবাশ্মগুলিতে পাওয়া গেছে উজ্জ্বল নীল পালক আছে বলে মনে হচ্ছে-কিন্তু রঙ আসলে আলোর একটি কৌশল। কখনও কখনও পিঁপড়া তার ডানার নিচের দিকে প্রয়োগ করে অন্যান্য পাখির বাসা থেকে ডিম চুরি করার জন্য একটি খ্যাতি আছে। কিন্তু প্রকৃতপক্ষে প্রধানত উদ্ভিজ্জ সামগ্রী খায়

বর্ণনা[সম্পাদনা]

Blue Jay 4478 (5700267587).jpg
Blue Jay 3511 (5017553385).jpg

[৪]নীল জে সায়ানোসিটা ক্রিস্টাটাএকটি আমেরিকান রবিনের চেয়ে একটু বড়, এর বিলের ডগা থেকে লেজের ডগা পর্যন্ত দৈর্ঘ্য প্রায় 30 সেমি। একটি সাদা মুখের পাখি একটি নীল ক্রেস্ট, পিঠ, ডানা এবং লেজ সহ, এটি কালো এবং সাদা দ্বারা দৃঢ়ভাবে চিহ্নিত। পুরুষ এবং মহিলা ব্লু জেস চেহারায় খুব মিল। ক্রেস্ট, একটি দীর্ঘায়িত পালকের মুকুট যা অনেক জেসে পাওয়া যায়, পাখির মেজাজ অনুযায়ী উত্থাপিত বা নামানো হয়। উচ্চ উত্তেজনা এবং আগ্রাসনের মুহুর্তগুলিতে ক্রেস্টটি সম্পূর্ণরূপে খাড়া হতে পারে, একটি বিশিষ্ট শিখর গঠন করে। যখন ব্লু জে ব্যাপকভাবে বিস্মিত বা উত্তেজিত হয়, তখন ক্রেস্টটি সামনের দিকে নির্দেশ করে। যদি পাখিটি ভয় পায়, তাহলে ক্রেস্টটি বোতলের ব্রাশের মতো বেরিয়ে আসে। ব্লু জে-এর ক্রেস্টের অবস্থান, যখন খাড়া করা হয়, তখন একটি কালো ব্যান্ড দ্বারা জোর দেওয়া হয় যা মাথার পিছনে অতিক্রম করে, বুক জুড়ে ব্রড ব্যান্ড বা নেকলেসের ধারাবাহিকতা।

চিহ্ন এবং শব্দ[সম্পাদনা]

[৫]ব্লু জে-এর ডাক পূর্ব উত্তর আমেরিকার একটি পরিচিত বনভূমির শব্দ। এটি অন্যান্য পাখি এবং স্তন্যপায়ী প্রাণীদের নিকটবর্তী শিকারী সম্পর্কে সতর্ক করার জন্য উচ্চস্বরে চিৎকার করে এবং প্রায়শই কোন আপাত কারণ ছাড়াই। 19 শতকের লেখক হেনরি ডেভিড থোরো ব্লু জে'র সবচেয়ে চরিত্রগত শব্দটিকে "অপ্রতিরোধ্য ইস্পাত-ঠান্ডা চিৎকার" হিসাবে বর্ণনা করেছেন, যা "চোর," "জে" এবং "পিয়ার" এর মতো শব্দ হিসাবে বিভিন্নভাবে ব্যাখ্যা করা হয়েছে। আসলে ব্লু জেস অন্যান্য কলের বিস্তৃত বৈচিত্র্য রয়েছে, বিশেষ করে একটি মৃদু হুইসেল, ক্লু-লু-লু, বেশ বাদ্যযন্ত্র, এবং একটি মৃদুভাবে পরিবেশিত গান, একটি অবিচ্ছিন্ন মিষ্টি ঝগড়া শোনা যায় বিবাহের সময়। ব্লু জে এর দৃশ্যত অনায়াসে উড়ান দ্বারা দূর থেকে চেনা যায়। এটি শরীর এবং লেজ ধরে থাকা স্তরের সাথে উড়ে যায়, ধীর, সহজে বোঝা যায় উইং স্ট্রোক সহ, যা তবুও এটিকে ভাল গতিতে বহন করে।

বাসস্থান এবং অভ্যাস[সম্পাদনা]

[৬]ব্লু জে ফ্লোরিডার পাইন বন থেকে উত্তর অন্টারিওর স্প্রুস ফার বন পর্যন্ত তার বৃহৎ পরিসরের মধ্যে বিভিন্ন আবাসস্থল দখল করে। এটি ভারী বনে কম প্রচুর, মিশ্র কাঠ এবং পর্ণমোচী বনাঞ্চল পছন্দ করে, বিশেষ করে যেখানে বিচ, হ্যাজেল এবং ওক গাছ রয়েছে। বেশিরভাগ করভিড অ-পরিযায়ী, তবে কিছু প্রজনন মৌসুমের পরে প্রায়ই ছোট দলে ঘুরে বেড়ায়। ব্লু জে প্রথম দিকে বন্দোবস্তের অবস্থার সাথে খাপ খাইয়ে নেয়। এর পরিধি জুড়ে এটি সাধারণত বসতিপূর্ণ অঞ্চলে বেশি দেখা যায়, তবে বন্যের তুলনায় কয়েকটি গাছ থাকলে। বনভূমির পশ্চাদপসরণগুলিতে এটি সাধারণত শহর এবং শহরগুলিতে আশা করার চেয়ে বেশি সতর্ক থাকে, যেখানে এটি প্রায় শান্ত। বছরের পর বছর বাড়ির পিছনের দিকের ফিডিং স্টেশনে যে জে দেখা যায় তারা একই ব্যক্তি হতে পারে, কারণ বেশ কয়েকটি ব্যান্ডেড জে ১০ থেকে ১৫ বছর পর্যন্ত বেঁচে আছে। এই ধরনের পাখি তাদের অধিকাংশ জাতের চেয়ে টেমার হতে পারে।

স্বতন্ত্র বৈশিষ্ট্য[সম্পাদনা]

[৭]ব্লু জে-এর প্রাণবন্ত কোবাল্ট বা আকাশি-নীল লেজ এবং ডানার পালক বাদামি পাতা বা সবুজ ঘাসের বিপরীতে একটি বহিরাগত বৈপরীত্য তৈরি করে। যাইহোক, এই পালক সত্যিই নীল নয়। পাখিদের মধ্যে নীল রঙ্গক অজানা। ব্লু জে-এর পালকের রঙ পালকের পদার্থের একটি অদ্ভুত অভ্যন্তরীণ গঠন দ্বারা আলোর প্রতিসরণ বা বিকৃতির ফলে হয়। পালক চূর্ণ হলে নীল রং চলে যায়। গ্রীষ্মের শেষের দিকে প্রায়শই শেডের পালক দেখা যেতে পারে, যেহেতু প্রাপ্তবয়স্করা জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে পালক সম্পূর্ণ পরিবর্তনের মধ্য দিয়ে যায়। এই মোল্টিং, বা পালক কাটার সময়, ব্লু জেসকে পিঁপড়া দেখা যেতে পারে, এটি একটি শব্দ যা একটি পাখিকে পিঁপড়া বা উপকরণ ব্যবহার করে যা পিঁপড়ারা তাদের পালক পরিষ্কার করার জন্য তাদের শরীর থেকে বের করে দেয়। উত্তেজিত পিঁপড়া পাখিরা প্রায়শই তাদের নিজের লেজের উপর দিয়ে ঘুরে বেড়ায় তাদের ডানার নীচের অংশে তাদের বিল দিয়ে পিঁপড়াকে লাগাতে। একটি সাম্প্রতিক তত্ত্ব পরামর্শ দেয় যে এই অদ্ভুত আচরণটি নতুন পালক বৃদ্ধির কারণে ত্বকের জ্বালা থেকে উদ্ভূত হয়। সম্ভবত পিঁপড়ার নির্গমন পাখির ত্বকে প্রশান্তিদায়ক প্রভাব ফেলে। পাখিরা পিঁপড়ার জন্য বিভিন্ন ধরণের বিকল্প উপকরণ যেমন ফল, তামাক, সরিষা এবং ভিনেগার ব্যবহার করতে পরিচিত। একজন পর্যবেক্ষক যিনি ব্লু জেসকে নিয়ন্ত্রণে রেখেছিলেন তার কাছে একটি পাখি ছিল যা "বিভিন্ন তিক্ত, টক ফলের রস এবং চুলের টনিক" দিয়েছিল; দ্বিতীয় জে শুধুমাত্র চুলের টনিক দিয়ে নিজেকে অভিষিক্ত করেছে। অন্য একজনের কাছে বন্দী ব্লু জে ছিল যে তার পালকে জ্বলন্ত সিগারেট লাগিয়েছিল! এই অদ্ভুত আচরণ আরও অধ্যয়ন প্রয়োজন. কোনো পাখির প্রজাতির মধ্যে অ্যান্টিং-এর পর্যবেক্ষণ স্থানীয় প্রাকৃতিক ইতিহাস জার্নাল বা ম্যাগাজিনে রিপোর্ট করার মতো।

শিকার[সম্পাদনা]

Blue Jay In The Trees (166879159).jpeg

নীল জে কখনও কখনও অন্য পাখির বাচ্চাদের শিকার করে তা নিন্দার কারণ নয়, কারণ এই পাখিটি পাখির সংখ্যা, সেইসাথে কিছু কীটপতঙ্গ নিয়ন্ত্রণে রাখতে ভূমিকা পালন করে। পাশাপাশি, ব্লু জেস আমাদের বন, শহর এবং শহরে একটি আকর্ষণীয় সংযোজন। অডুবনের ভাষায়: "ডানার উপর তাদের চলাফেরা অত্যন্ত মনোমুগ্ধকর। তারা যখন এক গাছ থেকে অন্য গাছে যায়, তাদের প্রসারিত ডানা এবং লেজ - আভা এবং আকারে এত সুন্দর - পর্যবেক্ষককে খুশি করতে ব্যর্থ হয় না।"

বিচরণ[সম্পাদনা]

Cyanocitta cristata blue jay.jpg
Blue Jay in Flight.jpg

[৮] ব্লু জে এর রেঞ্জব্লু জে, যা দক্ষিণ কানাডার দক্ষিণ থেকে টেক্সাস এবং ফ্লোরিডা পর্যন্ত দেখা যায়, খোলা সমভূমিতে কেবল একটি স্ট্র্যাগলার। এটি মধ্য আলবার্টা, সাসকাচোয়ান এবং দক্ষিণ ম্যানিটোবার মিশ্র-কাঠের বনে প্রজনন করে এবং সেখান থেকে পূর্বে মধ্য ও দক্ষিণ অন্টারিও হয়ে দক্ষিণ কুইবেক, নিউফাউন্ডল্যান্ড দ্বীপ, নিউ ব্রান্সউইক, প্রিন্স এডওয়ার্ড দ্বীপ এবং নোভা স্কটিয়া পর্যন্ত। এর পরিসরের উত্তরের অংশে এটি গ্রে জে পেরিসোরিয়াস ক্যানাডেনসিসের সাথে দেখা যেতে পারে, একটি পাখি যেটি গাছের রেখা থেকে অনেক দূরে উত্তরে বংশবৃদ্ধি করে। মধ্য ফ্লোরিডায় ব্লু জে স্ক্রাব জে অ্যাপেলোকোমা কোয়েরুলেসেন্সের সাথে সহাবস্থান করে। স্টেলারের জে সায়ানোসিটা স্টেলেরি রকিজের পশ্চিমে ব্লু জেকে প্রতিস্থাপন করে এবং সাধারণ অভ্যাসের ক্ষেত্রে মোটামুটি একই রকম। এই পাখিটি ব্রিটিশ কলাম্বিয়ার মানুষের কাছে "ব্লু জে"। [৯]ব্লু জে আংশিকভাবে পরিযায়ী, কিছু শীতকালে তার রেঞ্জের চরম উত্তরাঞ্চল থেকে কয়েকশ কিলোমিটার প্রত্যাহার করে। এটি দিনে নিঃশব্দে স্থানান্তরিত হয়, সাধারণত 5 থেকে 50 বা তার বেশি ঢিলেঢালা পালের মধ্যে। মাঝে মাঝে পয়েন্ট পেলি ন্যাশনাল পার্কে একদিনে 3,000 পর্যন্ত অভিবাসী দেখা গেছে যেখানে ব্লু জে এরি লেক অতিক্রম করার আগে একত্রিত হয়। 19 শতকের প্রকৃতিবিদ এবং লেখক জন জেমস অডুবনের একটি বিখ্যাত চিত্রকর্মে দেখা যাচ্ছে তিনটি জীবন্ত ব্লু জেসের একটি দল অন্য কিছু পাখির বাসা থেকে সদ্য পাড়া ডিমে ভোজ করছে। সমস্ত করভিড সাহসী এবং আক্রমণাত্মক এবং প্রায়শই ডিম এবং অন্যান্য ধরণের পাখির বাচ্চা শিকার করে। যদিও অন্যান্য পাখির ডিম এবং বাচ্চারা মাঝে মাঝে একটি গুরুত্বপূর্ণ খাদ্যের উৎস হয়ে থাকে, ব্লু জে'র ডায়েটে সিংহভাগ উদ্ভিজ্জ উপাদান যেমন বন্য ফল, অ্যাকর্ন, হ্যাজেলনাট, বীচনাট, ভুট্টা এবং অন্যান্য শস্য এবং এছাড়াও পোকামাকড়। অনেক প্রকারের. ক্ষতিকারক তাঁবুর শুঁয়োপোকার স্থানীয় নিয়ন্ত্রণে ব্লু জেস গুরুত্বপূর্ণ হতে পারে। এক জোড়া ব্লু জেস গ্রীষ্মের শুরুতে তাদের বাসাগুলিতে তাঁবুর শুঁয়োপোকার শত শত পিউপা বা অপরিণত ফর্ম খাওয়াতে পারে। বাবা-মা তাদের শক্ত থেকে পিউপা বের করে, সিল্ক কোকুন এবং এক সময়ে তাদের মুখের ভিতরে বেশ কয়েকটি বাচ্চাদের বহন করে। এই উদ্দেশ্যে কোকুন ধ্বংসের ফলে পরবর্তী বসন্তে ডিম ফুটে হাজার হাজার পতঙ্গের ডিম নষ্ট হয়ে যায়। একটি পাখির বৈশিষ্ট্য যা বিভিন্ন ধরণের খাবার খায়, ব্লু জে-এর একটি ভারী বিল রয়েছে খোলা কোকুন এবং অ্যাকর্ন এবং অন্যান্য শক্ত খোসাযুক্ত বাদাম খোঁচাতে কার্যকর। এটি প্রায়শই অ্যাকর্ন এবং বিচনাট বহন করে এবং পাতার নিচে, ঘাসে এবং ফাঁপা গাছে লুকিয়ে রাখে। শীতকালে, ব্লু জেস সাধারণত একটি ফিডিং স্টেশন থেকে খাবার নিয়ে যায়, বিশেষ করে রুটি এবং সূর্যমুখীর বীজ, গাছ এবং ঝোপের নিচে লুকিয়ে রাখা হয় এবং পরে খাওয়া হয়। চিনাবাদাম, মিশ্র শস্য, এবং বিশেষ করে সূর্যমুখী বীজের নিয়মিত সরবরাহ ব্লু জেসকে একটি ফিডিং শেলফে আকৃষ্ট করবে। তারা তাদের পায়ের নীচে একটি বীজ বা চিনাবাদামের খোসা ধরে রাখা উপভোগ করছে বলে মনে হচ্ছে কার্নেল বের করার জন্য এটি খোলার সময়।

প্রজনন[সম্পাদনা]

[১০]ব্লু জে একটি বিশাল বাসা তৈরি করে, যার ব্যাস প্রায় ১৮ সেন্টিমিটার, ছোট ডালপালা এবং লাইকেন, শ্যাওলা, ঘাস এবং কাগজের মতো বিভিন্ন ধরণের অন্যান্য উপকরণ। উভয় লিঙ্গই বাসা তৈরি করতে এবং বাচ্চাদের যত্ন নিতে সহায়তা করে। বাসার ভিতরের কাপ, প্রায় ১০ সেমি ব্যাস, কাদা দিয়ে আকৃতির এবং সূক্ষ্ম শিকড় এবং পালক দিয়ে রেখাযুক্ত। চূড়ান্ত বাসা তৈরির আগে, পাখিরা তাদের প্রীতি অনুষ্ঠানের অংশ হিসাবে বেশ কয়েকটি অসম্পূর্ণ বাসা তৈরি করে। বাসাগুলি মাটি থেকে ৩ থেকে ১০ মিটার উঁচুতে, একটি গাছ বা ঝোপে। ব্লু জে প্রায়ই বসতিপূর্ণ এলাকায় বাসা বাঁধে, কখনও কখনও ভবনের কাছাকাছি। বাসা বাঁধার মরসুমে, বিশেষ করে এর পরিসরের আরও প্রত্যন্ত অঞ্চলে, ব্লু জে তার নীড়ের কাছেও শান্ত এবং বাধাহীন হতে পারে।

বাসা[সম্পাদনা]

[১১]অনেক প্রজাতির মতো যেখানে পুরুষ বাসাতে বসলে স্ত্রীকে খাওয়ায়, ব্লু জে প্রসাধনী খাওয়ানোর অনুশীলন করে। এটি বাসা তৈরির আগে শুরু হয় এবং ডিম পাড়া এবং ইনকিউবেশন বা ডিম ফুটে উষ্ণায়নের মাধ্যমে চলতে থাকে। ইনকিউবেটিং মহিলাকে কখনও কখনও বাসাটিতে খাওয়ানো হয়, তবে প্রায়শই সে তার সঙ্গীর সাথে কাছাকাছি একটি গাছে যোগ দেয়, একটি কিশোরের ভিক্ষা করার ভঙ্গি ধরে নেয় এবং তারপরে খাওয়ানো হয়। কিছু গোষ্ঠী প্রদর্শনের প্রতিবেদনও রয়েছে যেখানে বেশ কয়েকটি জেস শক্ত-পায়ে শাখা থেকে শাখায় হাঁপিয়ে ওঠে, তবে তাদের বিবাহের অভ্যাস সম্পর্কে অন্য কিছু জানা যায় না।

ডিম[সম্পাদনা]

[১২]একটি ছোঁ বা ডিমের সেটে চার বা পাঁচটি ডিম পাড়ে। একটি ক্লাচ থেকে অন্য ক্লাচ পর্যন্ত, ডিমের রঙ বাফি থেকে সবুজাভ বা নীলাভ, দাগযুক্ত এবং বাদামী রঙের হয়ে থাকে। ডিমের ইনকিউবেশন 16 থেকে 18 দিন পর্যন্ত স্থায়ী হয়। ডিম ফোটার সময় বাচ্চারা সম্পূর্ণ নগ্ন এবং বেশ অসহায় থাকে, যদিও কিছু সংকেত, বিশেষ করে নীড়ের কিনারায় অবতরণকারী পাখির ঠোঁটে, তারা মাতৃ পাখির কাছ থেকে খাবার গ্রহণের জন্য মুখ খোলা রেখে মাথা উঁচু করে। সতেরো দিন পরে তারা ভাল পালকযুক্ত এবং বাসা ছেড়ে যাওয়ার জন্য প্রস্তুত। এরা সাধারণত 21 দিন বয়সের মধ্যে বাসা থেকে বেরিয়ে এবং ডানার উপর থাকে বা পালিয়ে যায়। প্রায় তিন সপ্তাহ পরে তারা নিজেদের জন্য খাবার খোঁজা শুরু করে, কিন্তু তারা তাদের বাবা-মাকে অনুসরণ করতে থাকে এবং মাঝে মাঝে এক বা দুই মাস ধরে খাওয়ানো হয়, কখনও কখনও তাদের চার মাস বয়স না হওয়া পর্যন্ত।

চিত্রজগৎ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. BirdLife International. (2016). Cyanocitta cristata. The IUCN Red List of Threatened Species. ডিওআই:10.2305/IUCN.UK.2016-3.RLTS.T22705611A94027257.en
  2. "Blue Jay - Hinterland Who's Who"hww.ca/en/wildlife/birds/blue-jay.htmlভাষা=en। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  3. "Blue Jay - Hinterland Who's Who"hww.ca/en/wildlife/birds/blue-jay.htmlভাষা=en। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  4. "Blue Jay - Hinterland Who's Who"hww.ca/en/wildlife/birds/blue-jay.htmlভাষা=en। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  5. "Blue Jay - Hinterland Who's Who"hww.ca/en/wildlife/birds/blue-jay.htmlভাষা=en। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  6. "Bald stage of a molting Blue Jay - Project FeederWatch"feederwatch.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  7. "Blue Jay - Hinterland Who's Who"hww.ca/en/wildlife/birds/blue-jay.htmlভাষা=en। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  8. "ADW: Cyanocitta cristata: INFORMATION - Animal Diversity ..."nhpbs.org/natureworks/bluejay.htm (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  9. "Blue Jay Celebrate Urban Birds"celebrateurbanbirds.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  10. "Blue Jay - Hinterland Who's Who"hww.ca/en/wildlife/birds/blue-jay.htmlভাষা=en। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  11. "Blue Jays - Mass Audubon"Massaudubon.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  12. "blue jay bird - Encyclopedia Britannica"britannica.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭