ব্লাস্টুলাগঠন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ব্লাস্টুলা
ব্লাস্টুলেসন: - মরুলা, - ব্লাস্টুলা.
দিন
ভ্রূণবিদ্যা মরুলা
জন্ম দেয় গ্যাস্টুলা
MeSH D036703

ব্লাস্টুলা হলো ভ্রুণ বিকাশের একটি পর্যায়,[১] যখন ভ্রুণ একক স্তরযুক্ত ফাঁকা আকৃতি ধারণ করে। এটি ১২৮ কোষের সমন্বয়ে গঠিত এবং অবিচ্ছিন্ন কোষবিশিষ্ট।

ব্লাস্টুলেশন হল প্রারম্ভিক প্রাণীর ভ্রূণ বিকাশের পর্যায় যা ব্লাস্টুলা তৈরি করে। স্তন্যপায়ীর বিকাশে ব্লাস্টুলা একটি পৃথক অভ্যন্তরীণ কোষের ভর এবং একটি বাইরের ট্রফেক্টোডার্ম সহ ব্লাস্টোসিস্টে বিকশিত হয়। ব্লাস্টুলা (গ্রীক βλαστός (ব্লাস্টোস মানে স্প্রাউট/অঙ্কুর) হলো ব্লাস্টোকোয়েল নামক একটি অভ্যন্তরীণ তরল-ভরা গহ্বরকে ঘিরে ব্লাস্টোমেরেস নামে পরিচিত কোষের একটি ফাঁপা গোলক। একটি শুক্রাণু দ্বারা একটি ডিম্বাণু কোষকে একটি জাইগোট হওয়ার জন্য নিষিক্ত করার মাধ্যমে ভ্রূণের বিকাশ শুরু হয়, অনেকগুলি ধাপ অতিক্রম করে  মরুলা নামক একটি কোষের একটি বলের আকৃতি লাভ করে  । ব্লাস্টোকোয়েল তৈরি হলেই প্রাথমিক ভ্রূণটি ব্লাস্টুলাতে পরিণত হয়। ব্লাস্টুলা গ্যাস্ট্রুলা গঠনের আগে যেখানে ভ্রূণের জীবাণু স্তরগুলি গঠন করে।

একটি মেরুদণ্ডীর ব্লাস্টুলার একটি সাধারণ বৈশিষ্ট্য হল যে এটি ব্লাস্টোডার্ম নামে পরিচিত ব্লাস্টোমেয়ারের একটি স্তর নিয়ে গঠিত, যা ব্লাস্টোকোয়েলকে ঘিরে থাকে। স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে, ব্লাস্টোসিস্টে একটি ভ্রূণব্লাস্ট (বা অভ্যন্তরীণ কোষের ভর) থাকে যা অবশেষে ভ্রূণের সুনির্দিষ্ট কাঠামোর জন্ম দেয় এবং একটি ট্রফোব্লাস্ট যা অতিরিক্ত ভ্রূণীয় টিস্যু গঠন করে।

ব্লাস্টুলেশনের সময়, কোষের পোলারিটি, কোষের স্পেসিফিকেশন, অক্ষ গঠন এবং জিনের অভিব্যক্তি নিয়ন্ত্রণ করার জন্য প্রাথমিক ভ্রূণের মধ্যে উল্লেখযোগ্য পরিমাণ কার্যকলাপ ঘটে। অনেক প্রাণীর মধ্যে, যেমন ড্রোসোফিলা এবং জেনোপাস, মিড ব্লাস্টুলা ট্রানজিশন (এমবিটি) বিকাশের একটি গুরুত্বপূর্ণ ধাপ যার সময় মাতৃ এমআরএনএ ক্ষয়প্রাপ্ত হয় এবং বিকাশের উপর নিয়ন্ত্রণ ভ্রূণের কাছে চলে যায়। বিশেষ করে স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে E-cadherin এবং EP-cadherin উভচর প্রাণীদের মধ্যে এটি ঘটে।

ব্লাস্টুলা অধ্যয়ন, কোষে সনাক্তকরণ সস্য কোষ গবেষণায় অনেক প্রভাব ফেলে এবং প্রজনন প্রযুক্তিতেও সহায়তা করে। জেনোপাসে, ব্লাস্টোমেয়ারগুলি প্লুরিপোটেন্ট স্টেম সেল হিসাবে আচরণ করে যা কোষের সংকেতের উপর নির্ভর করে বিভিন্ন পথে নিজেদের স্থানান্তর করতে পারে। ভ্রুণ বিকাশের ব্লাস্টুলা পর্যায়ে কোষের সংকেতগুলিকে পরিবর্তন পরিমার্জন করে বিভিন্ন টিস্যু গঠিত হতে পারে। এই সম্ভাবনাময় প্রক্রিয়া রোগ এবং আঘাতের ক্ষেত্রে পুনর্জন্মমূলক ওষুধে সহায়ক হতে পারে। ইন ভিট্রো ফার্টিলাইজেশন কার্যকর করার জন্য জরায়ুতে একটি ভ্রূণ স্থানান্তর করতে হয়।

A মরুলা এবং B ব্লাস্টুলার প্রস্থচ্ছেদ যেখানে প্রাণীর ভ্রূণ উন্নয়ন এর সময় এর ব্লাস্টোকোল ও ব্লাস্টোডার্ম দেখানো হয়েছে।

উন্নয়ন[সম্পাদনা]

প্রাথমিক ভ্রূণের বিকাশের ব্লাস্টুলা পর্যায়টি ব্লাস্টোকোয়েলের উপস্থিতির সাথে শুরু হয়। জেনোপাসে ব্লাস্টোকোয়েলের উৎপত্তি প্রথম ক্লিভেজ ফারো থেকে দেখানো হয়েছে, যেটিকে প্রশস্ত করা হয় এবং একটি গহ্বর তৈরি করার জন্য শক্ত সংযোগ দিয়ে বন্ধ করা হয়।

অনেক জীবের মধ্যে ভ্রূণের বিকাশ  ব্লাস্টোকয়েল এর উৎপত্তির মাধ্যমে শুরু হয়। জেনোপাস এ ব্লাস্টোকয়েল এর উৎপত্তি প্রথম খাঁজ কাটা ক্লিভেজ হতে দেখান হয়েছিল, যা প্রশস্ত করা হয় এবং একটি গহ্বর তৈরি করার জন্য আঁটসাঁট মোড় দিয়ে বদ্ধ করা হয়


মধ্যব্লাস্টুলা রূপান্তর[সম্পাদনা]

জেনোপাস এবং ড্রোসোফিলা সহ অনেক জীবের মধ্যে, মধ্যব্লাস্টুলা রূপান্তর সাধারণত একটি নির্দিষ্ট প্রজাতির জন্য নির্দিষ্ট সংখ্যক কোষ বিভাজনের পরে ঘটে এবং প্রাথমিক ব্লাস্টুলা বিকাশের সিঙ্ক্রোনাস কোষ বিভাজন চক্রের সমাপ্তি এবং কোষ চক্রের দীর্ঘতা দ্বারা একে সংজ্ঞায়িত করা হয় এবং অবশ্যই G1 এবং G2 পর্যায়গুলি যোগ করে। এই পরিবর্তনের আগে, কোষ চক্রের শুধুমাত্র সংশ্লেষণ এবং মাইটোসিস পর্যায়গুলির সাথে বিভাজন ঘটে। কোষ চক্রে দুটি বৃদ্ধির পর্যায় সংযোজন কোষগুলিকে আকারে বৃদ্ধি করতে দেয়, কারণ এই বিন্দু পর্যন্ত ব্লাস্টোমেয়ারগুলি হ্রাসমূলক বিভাজনের মধ্য দিয়ে যায় যেখানে ভ্রূণের সামগ্রিক আকার বৃদ্ধি পায় না, তবে আরও কোষ তৈরি হয়। এই রূপান্তরটি জীবের আকারের বৃদ্ধি শুরু করে।

মধ্য-ব্লাস্টুলা রূপান্তরটি জীবের জিনোম থেকে প্রতিলিপিকৃত নতুন, অ-মাতৃত্বকালীন মেসেঞ্জার/ বার্তাবাহক আরএনএ এর প্রতিলিপিতে একটি উল্লেখযোগ্য বৃদ্ধি দ্বারা চিহ্নিত করা হয়। ড্রোসোফিলাতে SMAUG-এর মতো প্রোটিন দ্বারা বা মাইক্রোআরএনএ-র দ্বারা এই সময়ে মাতৃত্বের মেসেঞ্জার / বার্তাবাহক আরএনএ-এর বৃহৎ পরিমাণ ধ্বংস হয়ে যায়। এই দুটি প্রক্রিয়া মাতৃ মেসেঞ্জার / বার্তাবাহক আরএনএ থেকে নিউক্লিয়াসে ভ্রূণের নিয়ন্ত্রণ স্থানান্তরিত করে।

গঠন[সম্পাদনা]

একটি ব্লাস্টুলা (স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে ব্লাস্টোসিস্ট) হলো ব্লাস্টোকোয়েল নামক একটি তরল-ভরা গহ্বরকে ঘিরে কোষের একটি গোলক বা কোষ পিন্ড। ব্লাস্টোকোয়েলে অ্যামিনো অ্যাসিড, প্রোটিন, গ্রোথ ফ্যাক্টর , শর্করা, আয়ন এবং অন্যান্য উপাদান রয়েছে যা কোষীয় পার্থক্যের জন্য প্রয়োজনীয়। ব্লাস্টোকোয়েল গ্যাস্ট্রুলেশন প্রক্রিয়ার সময় ব্লাস্টোমেয়ারগুলিকে নড়াচড়া করতে দেয়।

জেনোপাস ভ্রূণে, ব্লাস্টুলা তিনটি ভিন্ন অঞ্চল নিয়ে গঠিত। প্রাণীর টুপি ব্লাস্টোকোয়েলের ছাদ গঠন করে এবং প্রাথমিকভাবে এক্টোডার্মাল ডেরিভেটিভ গঠন করে। নিরক্ষীয় বা প্রান্তিক অঞ্চল ব্লাস্টোকোয়েলের দেয়াল রচনা করে প্রাথমিকভাবে মধ্যত্বকীয় টিস্যুর মধ্যে পার্থক্য করে। উদ্ভিজ্জ ভর ব্লাস্টোকোয়েল তল দিয়ে গঠিত এবং প্রাথমিকভাবে এন্ডোডার্মাল টিস্যুতে বিকশিত হয়।

স্তন্যপায়ী ব্লাস্টোসিস্টে তিনটি বংশ রয়েছে যা পরবর্তীকালে টিস্যু বিকাশের জন্ম দেয়। এপিব্লাস্ট নিজেই ভ্রূণের জন্ম দেয় যখন ট্রফোব্লাস্ট প্লাসেন্টার অংশে বিকশিত হয় এবং আদিম এন্ডোডার্ম কুসুমের থলিতে পরিণত হয়। ইদুরের ভ্রূণে, ব্লাস্টোকোয়েল গঠন ৩২-কোষ পর্যায়ে শুরু হয়। এই প্রক্রিয়া চলাকালীন একটি অসমোটিক গ্রেডিয়েন্টের সাহায্যে ভ্রূণে পানি প্রবেশ করে, যা সোডিয়াম-পটাসিয়াম পাম্পের ফলাফল এবং যা ট্রফেক্টোডার্মের বেসোলেটারালের দিকে একটি উচ্চ সোডিয়াম গ্রেডিয়েন্ট তৈরি করে। জলের এই চলাচলকে অ্যাকোয়াপোরিন দ্বারা সহজতর করা হয়। ব্লাস্টোকোয়েলের সাথে রেখাযুক্ত এপিথেলিয়াল কোষগুলির শক্ত সংযোগ দ্বারা একটি সীল তৈরি করা হয়।

কোষীয় আনুগত্য[সম্পাদনা]

ভ্রূণের বিকাশে মজবুত জংশন খুবই গুরুত্বপূর্ণ। ব্লাস্টুলাতে ক্যাডারিন মধ্যস্থতাকারী কোষের মিথস্ক্রিয়াগুলি এপিথেলিয়ামের বিকাশের জন্য অপরিহার্য এবং প্যারাসেলুলার পরিবহন, কোষের মেরুতা রক্ষণাবেক্ষণ এবং ব্লাস্টোকোয়েল গঠন নিয়ন্ত্রণের জন্য একটি ব্যাপ্তিযোগ্যত সীল তৈরির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। এপিথেলিয়াল কোষের পোলারিটি প্রতিষ্ঠিত হওয়ার পরে এই আঁটসাঁট সংযোগগুলি দেখা দেয় যা আরও বিকাশ এবং নির্দিষ্টকরণের ভিত্তি স্থাপন করে। ব্লাস্টুলার মধ্যে যখন এপিথেলিয়াল কোষগুলি মেরুত্ব প্রদর্শন করে তখন অভ্যন্তরীণ ব্লাস্টোমেয়ারগুলি সাধারণত অ-মেরু থাকে।

স্তন্যপায়ী ভ্রূণগুলি ৮-কোষ পর্যায়ে সংকোচনের মধ্য দিয়ে যায় যেখানে ই-ক্যাডারিনের পাশাপাশি আলফা এবং বিটা ক্যাটেনিনগুলি প্রকাশ করা হয়। এই প্রক্রিয়াটি ভ্রূণ কোষের একটি বল তৈরি করে যা বিচ্ছুরিত এবং পৃথকীকৃত কোষগুলির একটি গ্রুপের পরিবর্তে মিথস্ক্রিয়া করতে সক্ষম। ই-ক্যাডেরিন আনুগত্য বিকাশমান ভ্রূণে অ্যাপিকো-বেসাল বা ভিত্তি অক্ষকে সংজ্ঞায়িত করে এবং ভ্রূণকে কোষের একটি অস্পষ্ট বল থেকে আরও মেরুকৃত ফিনোটাইপে পরিণত করে। এটি একটি সম্পূর্ণরূপে গঠিত ব্লাস্টোসিস্টে আরও বিকাশের পর্যায় যুক্ত করে।

জেনোপাস আবরণ মেরুতা প্রথম কোষ বিভাজনের সাথে প্রতিষ্ঠিত হয়। উভচর ইপি-ক্যাডেরিন এবং এক্সবি/ইউ ক্যাডারিন স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে ই-ক্যাডেরিনের মতো একই ভূমিকা পালন করে যা ব্লাস্টোমের পোলারিটি প্রতিষ্ঠা করে এবং কোষ ও কোষের মিথস্ক্রিয়াকে দৃঢ় করে যা আরও বিকাশের জন্য গুরুত্বপূর্ণ।

চিকিৎসা সংক্রান্ত প্রভাব[সম্পাদনা]

নিষিক্তকরণ প্রযুক্তি[সম্পাদনা]

ইঁদুরের মধ্যে রোপনের/ ইমপ্লিমেন্টেশনের পরীক্ষাগুলি দেখায় যে হরমোনাল ইন্ডাকশন, সুপারওভুলেশন এবং কৃত্রিম প্রজনন সফলভাবে পূর্বরোপিত ইঁদুরের ভ্রূণ তৈরি করে। ইঁদুরের মধ্যে, নব্বই শতাংশ নারী যান্ত্রিক উদ্দীপনা দ্বারা গর্ভধারণ করতে এবং অন্তত একটি ভ্রূণ রোপনের জন্য প্ররোচিত হয়। এই ফলাফলগুলি উৎসাহজনক প্রমাণিত কারণ তারা অন্যান্য স্তন্যপায়ী প্রজাতি যেমন মানুষের মধ্যে সম্ভাব্য রোপনের/ইমপ্লিমেন্টেশনের জন্য একটি ভিত্তি প্রদান করে।

সস্য কোষ[সম্পাদনা]

ব্লাস্টুলা-পর্যায়ের কোষগুলি অনেক প্রজাতির মধ্যে প্লুরিপোটেন্ট সস্য কোষ হিসাবে আচরণ করতে পারে। প্লুরিপোটেন্ট সস্য কোষ হল অঙ্গ-নির্দিষ্ট কোষ তৈরির সূচনা বিন্দু যা মেরামত, আঘাত এবং অবক্ষয় প্রতিরোধে সম্ভাব্য সাহায্য করতে পারে। এছাড়াও ট্রান্সক্রিপশন ফ্যাক্টরগুলির অভিব্যক্তি, ব্লাস্টুলা কোষগুলির অবস্থানগত সমন্বয়ে প্ররোচিত কার্যকরী অঙ্গ এবং টিস্যুগুলির বিকাশের দিকে পরিচালিত করতে পারে। প্লুরিপোটেন্ট জেনোপাস কোষ যখন ভিভো কৌশলে ব্যবহৃত হয় তখন কার্যকরী রেটিনা গঠন করতে সক্ষম হয়। স্নায়ুবিক পাতে চোখের ক্ষেত্রে প্রতিস্থাপন করে এবং ট্রান্সক্রিপশন ফ্যাক্টরগুলির বেশ কয়েকটি ভুল-অভিব্যক্তি প্ররোচিত করতে কোষগুলি রেটিনাল বংশের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ এবং এটি জেনোপাসে দৃষ্টি ভিত্তিক আচরণও পরিচালনা করতে পারে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Blastulation"www.web-books.com। ২০২১-১০-০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-১০-০৯ 

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

টেমপ্লেট:Embryology