ব্রায়ান ব্যাটসফোর্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্যার ব্রায়ান ক্যাল্ডওয়েল কুক ব্যাটসফোর্ড (১৮ ডিসেম্বর ১৯১০ - ৫ মার্চ ১৯৯১) ছিলেন একজন ইংরেজ চিত্রশিল্পী, ডিজাইনার, প্রকাশক এবং কনজারভেটিভ পার্টির রাজনীতিবিদ। ব্রায়ান ক্যাল্ডওয়েল কুক হিসাবে বাকিংহামশায়ারের জেরার্ডস ক্রসে জন্মগ্রহণ করেন, তিনি ১৯৪৬ সালে তার মায়ের প্রথম নাম ব্যাটসফোর্ড গ্রহণ করেন। ব্রায়ান কুক হিসাবে, তিনি ১৯৩০ থেকে ১৯৫০ এর দশক পর্যন্ত ( দ্য ফেস অফ ব্রিটেন সিরিজের বইগুলি সহ) উচ্চ সংগ্রহযোগ্য ব্যাটসফোর্ড বইগুলির ধুলো জ্যাকেটের চিত্রকর/ডিজাইনার হিসাবে সুপরিচিত ছিলেন।

তিনি রেপটন স্কুলে শিক্ষিত হন, ১৯২৪-২৮ যেখানে তিনি ছবি আঁকা শুরু করেন। ১৯২৮ সালে তিনি বিটি ব্যাটসফোর্ডের প্রকাশনা সংস্থার উৎপাদন বিভাগে কাজ শুরু করেন, যার মধ্যে তার চাচা হ্যারি ব্যাটসফোর্ড চেয়ারম্যান ছিলেন। তার প্রথম ডাস্ট জ্যাকেট ছিল ইংল্যান্ডের গ্রাম (১৯৩২) এর জন্য যখন তার বয়স ছিল ২১ বছর। জ্যাকেটের স্বতন্ত্র স্পন্দনশীল রঙ জিন বার্টি প্রক্রিয়া দ্বারা অর্জন করা হয়েছিল, যা রাবার প্লেট এবং জল-ভিত্তিক কালি ব্যবহার করেছিল। তার চাচার মৃত্যুর পর, তিনি ১৯৫২ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত ব্যাটসফোর্ডের চেয়ারম্যান ছিলেন।

ফ্লাইট লেফটেন্যান্ট ব্রায়ান কুক হিসাবে তিনি ১৯৪৫ সালের এপ্রিলে একটি উপনির্বাচনে চেমসফোর্ডের রক্ষণশীল আসন রক্ষা করতে ব্যর্থ হন যা স্বল্পকালীন কমন ওয়েলথ পার্টির হয়ে আর্নেস্ট মিলিংটন জিতেছিলেন। তিনি ১২ জুন ১৯৫৮-এ উপনির্বাচনে ইলিং সাউথের সংসদ সদস্য নির্বাচিত হন। ফেব্রুয়ারী ১৯৭৪ সালের সাধারণ নির্বাচনের জন্য এটি বাতিল না হওয়া পর্যন্ত তিনি আসনটি ধরে রেখেছিলেন এবং আবার সংসদে দাঁড়াননি। তিনি ১৯৭৪ সালে নাইট উপাধি লাভ করেন। [১] তিনি ল্যাম্ব হাউসের ভাড়াটে ছিলেন, রাই, ইস্ট সাসেক্সের জাতীয় ট্রাস্ট সম্পত্তি, [২] ১৯৮০-৮৭।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]