ব্যাচেলর অব এডুকেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ব্যাচেলর অফ এডুকেশন (বি.এড.) একটি স্নাতক পেশাদার ডিগ্রি যা শিক্ষার্থীদেরকে স্কুলে শিক্ষক হিসাবে কাজের জন্য প্রস্তুত করে তুলে, যদিও তানজানিয়া, কেনিয়া এবং অন্যান্য বিভিন্ন দেশে মাঠপর্যায়ের কাজ এবং গবেষণার মতো অতিরিক্ত কাজ করাটাও পরিপূর্ণ শিক্ষক হওয়ার জন্য শর্ত বলে বিবেচিত হয়।

যুক্তরাষ্ট্র ও কানাডা[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায়, এই ডিগ্রিটি যে প্রদেশ বা রাজ্যে বিশ্ববিদ্যালয়টি অবস্থিত, সেই জায়গা প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে এক থেকে পাঁচ বছর স্থায়ী কোনও প্রোগ্রামের মধ্যে সম্পন্ন কোর্সওয়ার্কের জন্য প্রদান করা হয়। কানাডায়, বিএড ডিগ্রি শিক্ষকতার সনদের জন্য অবশ্য প্রয়োজন হয়।

বাংলাদেশ[সম্পাদনা]

বাংলাদেশে ব্যাচেলর অফ এডুকেশন (বিএড) অনার্সের জন্য ৪ বছর মেয়াদি একটি স্নাতক পেশাদার ডিগ্রি এবং ১-৩ বছর মেয়াদি ডিপ্লোমা অনুমোদিত শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট বা কলেজগুলির দ্বারা প্রদত্ত শিক্ষার জন্য বা শিক্ষক হিসাবে বা শিক্ষার পাঠ্যক্রম বিশেষজ্ঞ হিসাবে বা সরকারী এবং বে-সরকারী শিক্ষাপ্রতিষ্ঠান বা যেকোন শিক্ষাপ্রতিষ্ঠান যেমন সেভ দ্য চিলড্রেন, ইউনিসেফ, জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি, বিএফইএস, এসএসইউএফ, এএসএ ইত্যাদি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় উভয় স্তরেই শিক্ষকতা পেশার জন্য বিএড ডিগ্রি বাধ্যতামূলক।

তথ্যসূত্র[সম্পাদনা]