ব্যবহারকারী আলাপ:Ragib/date-template

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আমরা তারিখের নিবন্ধগুলোর শিরোনামের format কী রাখতে চাই, তা আগে নির্ধারণ করা উচিত। মার্চ ২৬ নাকি ২৬শে মার্চ নাকি অন্য কিছু। বাকী সব তারিখের format এই মূল format-এ ridirect করানো হবে। --- অর্ণব 06:12, ২৮ এপ্রিল ২০০৬ (UTC)

আসলে আমি পুরাপুরি নিশ্চিত না, কারণ আমার জানা মতে মিডিয়াউইকিতে তারিখের জন্য বিশেষ ব্যবস্থা আছে। ইংরেজী উইকিপিডিয়াতে তারিখ দেখার অপশন সেট করা যায়। সে অনুযায়ী মাস আগে না তারিখ আগে, তা ঠিক করা যায়, আর উইকিপিডিয়ার সব টাইমস্ট্যাম্পে সেটা প্রতিফলিত হয়। তাই আমার মতে তারিখের ক্ষেত্রে "শে", "ই", "রা", ইত্যাদি অনুসর্গ যোগ না করাই ভালো, মানে মূল নিবন্ধ গুলোর শিরোনাম মার্চ ২৫ রেখে ২৫শে মার্চকে রিডাইরেক্ট করা যায়।
(অবশ্য আমার এই টেম্পলেটটা তো আর শিরোনামের উপর নির্ভর করছেনা, ব্যবহারকারীরা যা নাম দেন, তাই নিবন্ধের নাম হবে)। --Ragib 06:22, ২৮ এপ্রিল ২০০৬ (UTC)
আমার আবার বিপরীতটা পছন্দ, অর্থাৎ মূল শিরোনামটা ২৫শে মার্চ-র পক্ষপাতী আমি। কারণটা অবশ্য ব্যক্তিগত পছন্দ। এখনও বাংলায় কোনো কিছু যখন লেখা হয়, ২৫শে মার্চ এভাবেই লেখা হয়। বাংলার একটা নিজস্ব রীতি। এই ব্যাপারটা উইকিপিডিয়ায় প্রতিফলিত হতে কোনো Technical বাধা দেখি না। এক মাসে ৩০/৩১টাই তো দিন। --- অর্ণব 06:48, ২৮ এপ্রিল ২০০৬ (UTC)
"একুশে" শুধুমাত্র একটি তারিখ নয়। একুশে বললেই আমরা তার সাথে ফেব্রুয়ারী মাসের সম্পর্ক করে ফেলি, কিন্তু "শে" অনুসর্গ বাদ দিলে কি হতে পারে? -mak ২২:৪০, ২৮ এপ্রিল ২০০৬ (UTC)
ব্যাপার না, এখনো খুব বেশি দিবস সংক্রান্ত নিবন্ধ শুরু হয়নি। Category:বর্ষপঞ্জী তে বর্তমান নিবন্ধ গুলির তালিকা পাওয়া যাবে। --Ragib 06:58, ২৮ এপ্রিল ২০০৬ (UTC)

আচ্ছা, আমি আজকের প্রথম আলো, জনকন্ঠ, ভোরের কাগজ, ইত্তেফাক, সবগুলো পত্রিকাই দেখলাম, সবখানেই কিন্তু তারিখ লেখা হয়েছে ২৯ এপ্রিল, অথবা এপ্রিল ২৯ হিসাবে। কাজেই আমি এখন তারিখের ক্ষেত্রে এই রীতিটাই ব্যবহার করা উচিত বলে মনে করছি ... দেশের সব পত্রিকায় তো এটা প্রচলিত আছে। আর আমরা তো চাইলেই ২৯শে এপ্রিল নামে রিডাইরেক্ট তৈরি করতে পারি, কিন্তু মূল নিবন্ধের ক্ষেত্রে প্রচলিত রীতি, যা দেশের প্রধান প্রকাশনা মাধ্যম, বা পত্রিকাতে যা ব্যবহৃত হয়, তাই মূল নিবন্ধের শিরোনাম হওয়া উচিত। --Ragib ২২:৫৩, ২৮ এপ্রিল ২০০৬ (UTC)

বাংলাপিডিয়াতেও দেখছি সব জায়গায় "২৬ মার্চ" এই রীতি ব্যবহার করা হয়েছে। তবে বাংলাপিডিয়ায় বা কোনো পত্রিকাতেই কিন্তু মূল নিবন্ধের একমাত্র শিরোনাম হিসেবে তারিখের কোনো ব্যবহার এখনো দেখিনি। তাছাড়া পত্রিকায় কখনো দেখিনি, আজ ১৬ ডিসেম্বর, আজ বৈশাখ ১, ইত্যাদি। -- অর্ণব ০১:৪৮, ২৯ এপ্রিল ২০০৬ (UTC)