ব্যবহারকারী আলাপ:Md. Emran Mahmud

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সরকারি ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি, বগুড়া[সম্পাদনা]

সরকারি ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি, বগুড়া (ইংরেজি: Institute of Health Technology - IHT, Bogura) বা সংক্ষেপে আই.এইচ.টি, বগুড়া বাংলাদেশের সরকারি মেডিক্যাল ইন্সটিটিউট গুলোর মধ্যে অন্যতম। প্রতিষ্ঠার দিক দিয়ে মেডিক্যাল টেকনোলজি প্রতিষ্ঠান গুলোর মধ্যে তৃতীয়। এটি ২০০৭ সালে সাতটি অনুষদ নিয়ে যাত্রা শুরু করে।


সরকারি ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি, বগুড়া
ইতিহাস[সম্পাদনা]

১৯৯২ সালে বগুড়া ও পার্শ্ববর্তী জেলা সমূহের গণমানুষের উন্নত স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষে বগুড়া শহরের শেরপুর রোডে ঠনঠনিয়া এলাকায় ২৫০ সহ্যা বিশিষ্ট মোহাম্মদ আলী সদর হাসপাতাল সংলগ্ন বগুড়া মেডিকেল কলেজ স্থাপন করা হয়। পরবর্তীতে বগুড়া মেডিকেল কলেজ শহরের বাহিরে বিশাল জায়গা জুড়ে পূণঃনির্মাণ করা হয় এবং নতুন নাম করণ করা হয় শহীদ রাস্ট্রপতি জিয়াউর রহমানের নামে। বগুড়া মেডিকেল ক্যাম্পাসে ২০০৭ সালে ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি, বগুড়া চালু করা হয় সাতটি অনুষদ নিয়ে। প্রতিষ্ঠা লগ্নে এটি ৭ টি অণুষদে (ফার্মেসী, ল্যাবরেটরি মেডিসিন, ফিজিওথেরাপি, রেডিওলোজী, ডেন্টিস্ট্রি, রেডিওথেরাপি, এসআইটি অণুষদ) প্রায় ২৫০ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে। বর্তমানে ৭ টি অণুষদে তিনটি বর্ষে প্রায় ১০৫০ জন শিক্ষার্থী পড়াশুনা করছে।

ভবন সমূহ[সম্পাদনা]

মোট ৬ টি ভবন রয়েছে। একাডেমিক ভবন গুলো একটা বারান্দা ও সংযোগ ব্রিজের মাধ্যবে সংযুক্ত। গ্যালারি ভবন, অফিস ভবন, উত্তর-পূর্ব ভবন ও উত্তর পশ্চিম ভবন একটি বারান্দাকে কেন্দ্র করে অবস্থিত। দুটি হোস্টেল রয়েছে। ছাত্রদের হোস্টেল মূল ক্যাম্পাসের মধ্যে। ছাত্রীদের হোস্টেল নিরাপদ প্রাচীর বেষ্টিত আলাদা স্থানে।

গ্রন্থাগার[সম্পাদনা]

আই,এইচ,টি তে একটি সমৃদ্ধ গ্রন্থাগার রয়েছে। যাতে পুরাতন মূল্যবান ও সাম্প্রতিক সংষ্করনের বই, জার্ণাল এবং সাময়িকির প্রাচুর্য রয়েছে।