ব্যবহারকারী আলাপ:Jay.Here

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বাগতম!

প্রিয় Jay.Here, উইকিপিডিয়াতে আপনাকে স্বাগত জানাচ্ছি। আশা করছি এ জায়গাটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন। এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবেঃ

কাজে নেমে পড়বার সহজ উপায় হল নীচের যেকোন পদ্ধতি অনুসরণ করা-

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল আবশ্যকীয় নিবন্ধ-গুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt-x চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে প্রসারণ বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে "অন্যান্য ভাষা"-র তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! দয়া করে আলাপের পাতায় বার্তা লেখার পর চারটি টিল্ডা(~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ তৈরি করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং সাহায্যকারী কিছুক্ষনের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দিবে। আবারও স্বাগতম! 


--রাজিবুল ১৯:২৮, ২৭ মার্চ ২০০৭ (UTC)

ভারতের শহর[সম্পাদনা]

জয়ন্ত, ভারতের শহরের উপরে কিন্তু সব নিবন্ধ তৈরী করা আছে। আপনি Category:ভারতের শহর ও তার child category গুলোতে দেখুন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৩৬, ২৮ মার্চ ২০০৭ (UTC)


জয়ন্ত, ইংরেজি উইকিতে কিন্তু এটা ফীচার্ড নিবন্ধ। ওটা থেকে যথাসম্ভব অনুবাদ শুরু করে দিন, আমি সাহায্য করবো। --রাগিব (আলাপ | অবদান) ০৮:৪০, ২৯ মার্চ ২০০৭ (UTC)

Font কিন্তু ঠিক সাইজই আছে। ছোট দেখাবার একমাত্র কারণ মাইক্রোসফটের ডিফল্ট বাংলা ইউনিকোড ফন্ট ভ্রিন্দা। ওটা চরম bug যুক্ত। এর বদলে "বাংলা" বা "সোলাইমানলিপি" নামের ফন্ট গুলো ব্যবহার করলে এমনিতেই ঠিক আকারের দেখা যায়। --রাগিব (আলাপ | অবদান) ০৮:৪৭, ২৯ মার্চ ২০০৭ (UTC)

Actually, I don't see any such problem in IE or Firefox. The reason I am guessing, is that you are using XP without the service packs installed. You see, the original unicode specs didn't include khanda ta, and so Microsoft didn't include it in their font Vrinda. However, unicode 4.1 has full support for khandata, and all modern fonts has the character. I suggest that you update to the "Bangla" font or "Solaimanlipi" font. You can find the fonts here.

Once installed, please update IE and Firefox's configuration to display unicode Bangla text using these fonts instead of Vrinda.

You probably have different fonts for edit boxes and display, so you see Khandata correctly while writing. So, please update the fonts and browser settings. Thanks. --রাগিব (আলাপ | অবদান) ০৬:১৩, ৩০ মার্চ ২০০৭ (UTC)