ব্যবহারকারী:William Shakespeare (Reborn)/রঙিন চলচ্চিত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রঙিন চলচ্চিত্র বলতে যেমনি চলচ্চিত্র ক্যামেরায় ব্যবহারযোগ্য আনকোরা অনালোকিত রঙিন ফিল্মকে বোঝায়; তেমনিভাবে সম্পূর্ণ তোলা, প্রজেক্টারে প্রক্ষেপণযোগ্য রঙিন ফিল্ম, উভয়কেই বোঝায়। এই পদ্ধতিতে রঙিন ছবি দেখা যায়।

১৮৯৯ সালে এডওয়ার্ড রেমন্ড টার্নার যে পদ্ধতিটি উদ্ভাবন করেন এবং ১৯০২ সালে তা পরীক্ষা করেন, সেই ক্রমসংযোজিত বর্ণ পদ্ধতিতেই প্রথম রঙিন চলচ্চিত্র নির্মিত হয়। এরই একটি সরলীকৃত সংস্করণ ১৯০৯ সালে কিনেমাকালার নামে বাণিজ্যিক ভাবে সফল হয়। এই আদি পদ্ধতিগুলোতে ছবি তোলার জন্য সাদা-কালো ফিল্ম ব্যবহৃত হতো। সেই তোলা ছবিকে রঙিন ছাকনীর মাধ্যমে দুই বা ততোধিক প্রক্ষেপণ যন্ত্রের দ্বারা প্রদর্শিত হতো।

১৯২০-এর দিকে, সর্বপ্রথম ব্যবহারিক ভাবে ক্রমবিয়োজিত বর্ণ পদ্ধতি প্রচলন করা হয়। এই পদ্ধতিতেও বহবর্ণিল-ছাকনির মাধ্যমে উৎসের প্রতিচ্ছবি ধারণের জন্য সাদা-কালো ফিল্মই ব্যবহৃত হতো। এইভাবে চূড়ান্ত যে প্রিন্টটি পাওয়া যেত সেটি হতো একটি বহুবর্ণিল ছায়াচিত্র, এবং এটি প্রদর্শন করতে বিশেষ কোন প্রক্ষেপক যন্ত্রের প্রয়োজন হতো না।

১৯৩৬ সালে, তিন-ফিতাযুক্ত টেকনিকালার পদ্ধতি প্রচলনের পূর্ব পর্যন্ত, বাণিজ্যিক ক্রমবিয়োজিত বর্ণ পদ্ধতি গুলো শুধুমাত্র দুটি রঙ ব্যবহার করতো। ফলে এর দ্বারা রঙের ব্যাপকতা খুবই সীমিত হয়ে পরতো।