ব্যবহারকারী:Soroishwarja muhommod/সার্জিক্যাল স্ট্রাইক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সার্জিক্যাল স্ট্রাইক সামরিক হামলার ক্ষেত্রে ব্যবহৃত পরিভাষা। কোনো সন্ত্রাসী গোষ্ঠী কিংবা প্রতিপক্ষের সেনাবাহিনীর সামরিক সরজ্ঞাম ও স্থাপনার ওপরই শুধু এই আক্রমণ চালানো হয়। এ ধরনের অতর্কিত আক্রমণ বা অভিযানের কোনো পূর্বঘোষণা থাকে না। প্রতিপক্ষের সামরিক স্থাপনার আশপাশে থাকা বেসামরিক স্থাপনা, জনসাধারণ, সাধারণ যানবাহন ও ভবনসহ এই ধরনের সরঞ্জাম, উপাদান ও স্থাপনার কোনো ক্ষয়ক্ষতি করা হয় না। সামরিক স্থাপনার আশপাশের এলাকা এবং সাধারণ মানুষের ক্ষয়ক্ষতি ও প্রাণহানি যাতে না হয় সেই উদ্দেশ্যে সামরিক বাহিনী প্রতিপক্ষের সুনির্দিষ্ট লক্ষ্যে খুব দ্রুত যে আক্রমণ চালায় তাই সার্জিক্যাল স্ট্রাইক।

এই ধরনের অভিযানে সেনাবাহিনী প্রতিপক্ষের স্থাপনা ও ঘাঁটি গুড়িয়ে দেয়, কিন্তু তারা তা দখলে নেয় না বা সেখানে মোতায়েনও থাকে না। সার্জিক্যাল স্ট্রাইকে প্রতিপক্ষের সেনাদের বা সন্ত্রাসীদের আটক বা গ্রেফতারও করা হয় না। হামলার উদ্দেশ্য দ্রুত সফল করে সেনারা নিজের ঘাঁটিতে ফিরে আসে। এই ধরনের আক্রমণ বিমান থেকে চালানো হতে পারে। কার্পেট বম্বিংয়ের ক্ষেত্রে যেমন পুরো এলাকার ওপর প্রভাব পড়ে এক্ষেত্রে তা পড়ে না। সার্জিক্যাল স্ট্রাইক কার্পেট বম্বিংয়ের একেবারেই বিপরীত। বিশ্বের

বিভিন্ন দেশের সেনাবাহিনীই কোনো না কোনো সময়ে এই ধরনের অভিযান চালিয়ে থাকে। ইরাকে সাদ্দাম হোসেন সরকারের আমলে বাথ পার্টির নিয়ন্ত্রিত স্থাপনা, সরকারি ভবন এবং সামরিক স্থাপনায় সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছে মার্কিন বাহিনী। যুদ্ধবিমান ব্যবহার করে তারা এই ধরনের আক্রমণে সাফল্য দেখিয়েছে। পাকিস্তানে ওসামা বিন লাদেনের অ্যাটোবাবাদের গোপন বাসস্থানেও এই ধরনের আক্রমণ চালায় মার্কিন বাহিনী।

পাকিস্তানের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক এবং বেসামরিক সামরিক বিশেষজ্ঞ হাসান আসকারি রিজভী বিমান হামলার বিবরণ দিতে সাধারণত এই শব্দটি ব্যবহার করেছেন বারবার। ২০১৬ সালের সেপ্টেম্বরে কাশ্মির সীমান্তে ভারতীয় বাহিনীর অভিযানকে দেশটি সার্জিক্যাল স্ট্রাইক বলে দাবি করে। তাদের এই দাবি অস্বীকার করেন পাকিস্তানি সামরিক বিশেষজ্ঞরা।

https://en.wikipedia.org/wiki/Surgical_strike http://www.dawn.com/news/1287008 https://www.google.com/search?q=hasan+askari+rizvi+surgical+strike&ie=utf-8&oe=utf-8&client=firefox-b http://www.prothom-alo.com/international/article/990589/%E2%80%98%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%9C%E0%A6%BF%E0%A6%95%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%B2-%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%9F%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%87%E0%A6%95%E2%80%99-%E0%A6%95%E0%A7%80