ব্যবহারকারী:Smfarukchyfoysal/বিদ্যুৎ বড়ুয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বিদ্যুৎ বড়ুয়া (জন্ম: ০১ জানুয়ারী ১৯৭৬) একজন বাংলাদেশী জনস্বাস্থ্য বিশেষজ্ঞ। তিঁনি করোনা (Covid-19) মহামারী চলাকালীন সময়ে ফিল্ড হাসপাতাল তৈরি করে ভারতের ত্রিপুরা রাজ্য হতে চিকিৎসক রত্ন উপাধী লাভ করেন।

জীবন বৃত্তান্ত[সম্পাদনা]

ডা. বিদ্যুৎ বড়ুয়া চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রধান উদোক্তা ও নিবার্হী।[১]

ডা. বিদ্যুৎ বড়ুয়া বাংলাদেশের চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার বড়হাতিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। দুই ভাইয়ের মধ্যে ছোট বিদ্যুৎ বড়ুয়া ছোটকাল হতে মানবসেবায় নিয়োজিত ছিলেন। ঢাকা রেসিডেন্সিয়াল স্কুল হতে ইন্টারমিডিয়েড পাস করার পর ঢাকা মেডিকেল কলেজে মেধা তালিকায় উত্তীর্ন হয়ে ২০০১ সালে এমবিবিএস ডিগ্রী লাভ করেন।

কিছুদিন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পাথরঘাটা ওয়ার্ডের স্বাস্থ্যকেন্দ্রে কাজ করার পর উচ্চতর ডিগ্রী গ্রহণের জন্য সুইডেনে চলে যান এবং সেখান হতে জনস্বাস্থ্য এর উপর উচ্চতর ডিগ্রী লাভ করেন। তিনি দীর্ঘদিন যাবত সুইডেন ও ডেনমার্কে বিভিন্ন স্বাস্থ্য সংস্থায় গবেষণা কাজে নিয়োজিত ছিলেন। বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামী লীগ এর স্বাস্থ্য বিষয়ক উপ কমিটির একজন সদস্য।

অবদান[সম্পাদনা]

ডা. বিদ্যুৎ বড়ুয়া ২০২০ সালে করোনা মহামারীকালীন সময়ে চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করেন এবং এর প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেন। চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পরবর্তী সময়ে দেশের প্রথম ও একমাত্র ফিল্ড হাসপাতাল যা মাত্র ১৪ দিনে গড়ে তুলে এবং প্রায় ১৬০০ এর বেশি সংখ্যক করোনায় আক্রান্ত রোগীকে বিনামূ্ল্যে প্রত্যক্ষ সেবা দান করেন।

তাছাড়াও পরবর্তীতে হোম হাসপাতাল বাংলাদেশ নামে একটি ভ্রাম্রমান হাসপাতাল সেবা চালু করেন যেখানে বাসা হতেই যেকোন রোগী হাসপাতাল সংক্রান্ত সেবা গ্রহণ করতে পারেন।

পুরষ্কার[সম্পাদনা]

ডা. বিদ্যুৎ বড়ুয়া তার অসামান্য অবদানের জন্য দেশে ও বিদেশে বহু সম্মাননা অর্জন করেছেন। এর মধ্যে ভারতের ত্রিপুরা রাজ্য হতে “চিকিৎসক রত্ন” খেতাব, ওয়ালটন বাংলাদেশ হতে “কোভিড হিরো” উপাধীসহ বহু স্বেচ্ছাসেবী সংগঠন হতে সম্মাননা গ্রহণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. আওয়ামী লীগের স্বাস্থ্যবিষয়ক উপকমিটি
  2. চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল কার্যক্রম শুরু
  3. হোম হাসপাতাল বিডি
  4. চিকিৎসক রত্ন উপাধী
  5. ওয়ালটন কোভিড হিরো