ব্যবহারকারী:Smaran Krishna Sarker/প্রথম বিশ্বযুদ্ধের বিরোধিতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্রথম বিশ্বযুদ্ধের বিরোধিতা করে সমাজতান্ত্রিক, নৈরাজ্যবাদী, সিন্ডিকালবাদী এবং মার্কসবাদী গোষ্ঠীর বামদিকে, পাশাপাশি খ্রিস্টান প্রশান্তবাদী, কানাডিয়ান এবং আইরিশ জাতীয়তাবাদী, মহিলাদের দল, বুদ্ধিজীবী এবং গ্রামীণ লোক অন্তর্ভুক্ত ছিল।

সমাজতান্ত্রিক আন্দোলন যুদ্ধের আগে তাদের যুদ্ধ বিরোধী বলে ঘোষণা করেছিল যা তারা বলেছিল কেবল শ্রমিকরা তাদের কর্তাদের স্বার্থে একে অপরকে হত্যা করতে পারে। তবে একবার যুদ্ধ ঘোষণা হওয়ার পরে বেশিরভাগ সমাজতান্ত্রিক ও ট্রেড ইউনিয়ন সংস্থাগুলি তাদের দেশের সরকারকে সমর্থন এবং যুদ্ধকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছিল। উদাহরণস্বরূপ, 1914 সালের 25 জুলাই, সোশাল ডেমোক্র্যাটিক পার্টি অফ জার্মানি (এসপিডি) এর নির্বাহী তার সদস্যপদকে আসন্ন যুদ্ধের বিরুদ্ধে প্রদর্শন করার জন্য একটি আবেদন জারি করেছিলেন, কেবলমাত্র জার্মানি সরকার যে যুদ্ধের ক্রেডিট চেয়েছিল, তার জন্য 4 আগস্ট ভোট দেওয়ার জন্য। তেমনি ফরাসি সমাজতান্ত্রিক দল এবং এর ইউনিয়ন, সিজিটি বিশেষত প্রশান্তিবাদী জিন জৌরিদের হত্যার পরে, যুদ্ধ শুরু হওয়ার আগে পর্যন্ত জনসভা ও বিক্ষোভ সমাবেশ করেছিল, কিন্তু যুদ্ধ শুরু হওয়ার পরে তারা যুক্তি দিয়েছিল যে যুদ্ধকালীন সমাজতন্ত্রীরা তাদের জাতির বিরুদ্ধে লড়াই করা উচিত। অন্যান্য জাতির আগ্রাসন এবং যুদ্ধের কৃতিত্বের পক্ষেও ভোট দিয়েছিল [[1]

যুদ্ধের বিরোধী গ্রুপগুলির মধ্যে রয়েছে রাশিয়ান বলশেভিকস, আমেরিকার সমাজতান্ত্রিক দল, ইতালিয়ান সমাজতান্ত্রিক দল এবং জার্মানিতে কার্ল লিবনেচেট এবং রোজা লুক্সেমবার্গের নেতৃত্বে সমাজতান্ত্রিক দল (পরে জার্মানির কমিউনিস্ট পার্টি হিসাবে পরিণত হয়েছিল) অন্তর্ভুক্ত ছিল। সুইডেনে যুদ্ধবিরোধী প্রচারের জন্য সমাজতান্ত্রিক যুব নেতা জেথ হাগলুন্ডকে জেলে পাঠানো হয়েছিল, যদিও সুইডেন যুদ্ধে অংশ নেয়নি।

মহিলা

বর্ণালী জুড়ে মহিলারা পুরুষদের তুলনায় অনেক কম সহায়তামূলক [স্পষ্টকরণের প্রয়োজন] ছিলেন। [২] [৩] গির্জার গ্রুপগুলির মহিলারা বিশেষত যুদ্ধবিরোধী ছিলেন। তবে, বিভিন্ন দেশে ভোটাধিকার আন্দোলনের মহিলারা যুদ্ধের সমর্থনে সমর্থন জানায় এবং সেই সমর্থনের পুরষ্কার হিসাবে ভোট চেয়েছিল।

ফ্রান্সে, শ্রমজীবী ​​সমাজতান্ত্রিক উভয় মহিলা এবং মধ্যবিত্ত গ্রাহক আন্দোলনের মহিলা কর্মীরা যুদ্ধের বিরোধিতা করার জন্য তাদের নিজস্ব দল গঠন করেছিল। তবে শ্রেণি এবং রাজনৈতিক পার্থক্যের কারণে পারস্পরিক সন্দেহের কারণে তারা তাদের প্রচেষ্টাটি সমন্বয় করতে অক্ষম ছিল। ১৯১৫ সালের পরে এই গোষ্ঠীগুলি দুর্বল বা সম্পূর্ণরূপে দ্রবীভূত হওয়ায় তাদের শীর্ষস্থানীয় জঙ্গিরা যুদ্ধবিরোধী অরাজনৈতিক সংগঠনের মধ্যে কাজ শুরু করে। [৪]

ব্রিটেনে মহিলাদের ভোটাধিকার আন্দোলন যুদ্ধের ইস্যুতে বিভক্ত হয়। প্রধান সরকারী দলগুলি যুদ্ধকে সমর্থন করেছিল, কিন্তু হেলেনা সোয়ানউইক, মার্গারেট অ্যাশটন, ক্যাথরিন মার্শাল, মাউদ রায়ডেন, ক্যাথলিন কোর্টনি এবং ক্রিস্টাল ম্যাকমিলান সহ বেশ কয়েকটি বিশিষ্ট মহিলা অধিকার প্রচারকারীরা এর বিরোধিতা করেছিলেন। [৫] এবং সিলভিয়া পানখার্স্ট এটি শান্তিরোধের সাথে মহিলাদের প্রচারণার একটি প্রাথমিক জোট ছিল যা 1915 সালে পিস অ্যান্ড ফ্রিডম ফর উইমেন ইন্টারন্যাশনাল লীগ গঠনের দিকে পরিচালিত করে.


প্রশান্তবাদী

বোর্ডার রবিনসন কর্তৃক দ্য ডেজার্টার (1916)

যদিও প্রথম বিশ্বযুদ্ধের সূচনাটি সাধারণত পুরো ইউরোপ জুড়ে উত্সাহী দেশপ্রেমের দ্বারা স্বাগত জানানো হয়েছিল, তবুও শান্তির গোষ্ঠীগুলি যুদ্ধের নিন্দায় সক্রিয় ছিল। ব্রিটেনে বিশিষ্ট শান্তি কর্মী স্টিফেন হেনরি হবহাউস সামরিক পরিষেবা প্রত্যাখ্যান করার কারণে কারাগারে গিয়েছিলেন এবং "আন্তর্জাতিক সমাজতান্ত্রিক ও খ্রিস্টান" বলে তাঁর দোষী সাব্যস্ত করে অনেক সমাজতান্ত্রিক গোষ্ঠী ও আন্দোলনবিরোধী ছিলেন বলে যে যুক্তি দিয়েছিল যে যুদ্ধকে এক ধরণের সরকারী জবরদস্তি ছিল পুঁজিবাদী অভিজাতদের সুবিধার জন্য শ্রমজীবী ​​শ্রেণির। ফরাসী সমাজতান্ত্রিক প্রশান্তবাদী নেতা জিন জৌরাসকে ৩১ জুলাই, ১৯১৪ সালে একটি জাতীয়তাবাদী ধর্মান্ধরা দ্বারা হত্যা করা হয়েছিল। দ্বিতীয় আন্তর্জাতিকের জাতীয় দলগুলি ক্রমবর্ধমান যুদ্ধে তাদের নিজ দেশগুলিকে সমর্থন করেছিল এবং ১৯১16 সালে আন্তর্জাতিক দ্রবীভূত হয়েছিল।

প্রথম বিশ্বযুদ্ধের এক নারী শান্তি বিক্ষোভকারী

সংঘাতের শান্তিপূর্ণ সমাধান কার্যকর করতে পারে এমন একটি শক্তিশালী আন্তর্জাতিক সংস্থা প্রচারের জন্য ১৯১৫ সালে লিগ অফ নেশনস সোসাইটি গঠিত হয়েছিল ব্রিটিশ লিবারেল পার্টির নেতাদের দ্বারা। পরের বছর আমেরিকাতে অনুরূপ লক্ষ্যগুলি প্রচারের জন্য লীগ টু এনফোর্স পিস প্রতিষ্ঠা করা হয়েছিল। হ্যামিল্টন হোল্ট তার নিউইয়র্ক সিটির সাপ্তাহিক ম্যাগাজিনে একটি সম্পাদকীয় প্রকাশ করেছিলেন "দ্য নিরস্ত্রীকরণের উপায়: একটি বাস্তব প্রস্তাবনা" নামে ২৮ শে সেপ্টেম্বর, ১৯৪৪ সালে বিরোধের সালিশে সম্মতি জানাতে এবং আঞ্চলিক অখণ্ডতার নিশ্চয়তা দেওয়ার জন্য একটি আন্তর্জাতিক সংস্থার প্রতি আহ্বান জানিয়েছিল কোনও সদস্যবিহীনদের পরাস্ত করতে পর্যাপ্ত সামরিক বাহিনী বজায় রেখে এর সদস্যদের। বিশিষ্ট আন্তর্জাতিকতাবাদীদের মধ্যে পরবর্তী বিতর্কটি গ্রেট ব্রিটেনে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাক্তন রাষ্ট্রদূত ভিসকাউন্ট জেমস ব্রাইসের প্রস্তাবের সাথে আরও ঘনিষ্ঠভাবে হলের পরিকল্পনার পরিবর্তন করেছিল এবং এই এবং অন্যান্য উদ্যোগগুলি লীগকে জন্ম দেওয়ার মনোভাবের পরিবর্তনে গুরুত্বপূর্ণ ছিল যুদ্ধের পরে জাতিসংঘ

খ্রিস্টান প্রশান্তিবাদী এবং Societyতিহ্যবাহী শান্তি গীর্জা যেমন রিলিজিয়াল সোসাইটি অফ ফ্রেন্ডস (কোয়েকারস) যুদ্ধের বিরোধিতা করেছিল। বেশিরভাগ আমেরিকান পেন্টিকোস্টাল সম্প্রদায় যুদ্ধের জন্য সমালোচনা করেছিল এবং তাদের সদস্যদের বিবেকবান আপত্তিবাদী হতে উত্সাহিত করেছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রে, যুদ্ধের বিরুদ্ধে যে সমস্ত গ্রুপ প্রতিবাদ করেছিল, তাদের মধ্যে কয়েকটি হ'ল ওম্যানস পিস পার্টি (যা ১৯১৫ সালে সংগঠিত হয়েছিল এবং প্রখ্যাত সংস্কারক জেন অ্যাডামসের নেতৃত্বে ছিল), মিলিটারিজমের বিরুদ্ধে আমেরিকান ইউনিয়ন, পুনর্মিলনের ফেলোশিপ এবং আমেরিকান বন্ধুরা সেবা কমিটি। কংগ্রেসে নির্বাচিত প্রথম মহিলা জ্যানেট র্যাঙ্কিন ছিলেন প্রশান্তবাদের আরেক উগ্র উকিল, উভয় বিশ্বযুদ্ধে আমেরিকার প্রবেশের পক্ষে ভোট না দেওয়ার একমাত্র ব্যক্তি। collect form english wikipidia