ব্যবহারকারী:Shakil Masud

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আইডিয়া প্রকাশন । এটি একটি জ্ঞান ও সৃজনশীল গ্রন্থ প্রকাশনা প্রতিষ্ঠান । 2008 সালে জানুয়ারি মাসে দাপ্তরিক ভাবে আত্মপ্রকাশ।

সাহিত্য সংস্কৃতির পীঠস্থান রংপুর। বিভাগের প্রাণকেন্দ্রে আইডিয়া প্রকাশন অবস্থিত। প্রতিষ্ঠানের প্রকাশক মাসুদ রানা সাকিল।

আইডিয়া প্রকাশন অমর একুশে গ্রন্থমেলায় অংশগ্রহণকারী রংপুরের একমাত্র প্রকাশনা প্রতিষ্ঠান। যা ঢাকার অমর একুশে গ্রন্থমেলার 33 বছরের ইতিহাসে 2017 সালে রংপুর বিভাগের প্রথম প্রকাশনা প্রতিষ্ঠান হিসেবে অংশগ্রহণ করে। এর আগে বা পরে রংপুরের অন্য কোন প্রকাশনা প্রতিষ্ঠান গ্রন্থমেলায় অংশগ্রহণ করেনি। প্রথম অংশগ্রহণকালে শুধুমাত্র রংপুরের লেখকদের 67 টি প্রকাশিত বই প্রকাশ হয়। যা রংপুরের ইতিহাসে এক বছরে সর্বাধিক বই প্রকাশনা। এই বিশাল সংখ্যক প্রকাশনা ২০১৭ সালে সাহিত্য চর্চার ধারাকে নতুন রূপ দেয়।

প্রতিষ্ঠানটির নাম অ্যাড আইডিয়া পাবলিকেশন। কিন্তু বাংলা সাহিত্য প্রকাশের সাথে বেশ বেমানান হওয়ায় 2017 সালে এপ্রিল মাসে তা পরিবর্তন করে আইডিয়া প্রকাশন রাখা হয় ।

12 মে 2017 খ্রি, রংপুরের সাহিত্য প্রকাশনায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ আইডিয়া প্রকাশন’র প্রকাশক মাসুদ রানা সাকিল কে রংপুরের েঐহিত্যবাহী সংগঠন অভিযাত্রিক কর্তৃক বিশেষ সম্মাননা প্রদান করেন । রংপুরের প্রাচীন সংগঠন অভিযাত্রিকের লেখকরা এ আয়োজন করেন