ব্যবহারকারী:Schwiki/ক্লিফ রিচার্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার স্যর ক্লিফ রিচার্ড (জন্ম- ১৪ই অক্টোবর ১৯৪০) একজন ব্রিটিশ পপ গায়ক, সুরকার, অভিনেতা এবংসর্বোপরি একজন জনহিতৈষী ব্যাক্তি। সারা পৃথিবীতে এখনও পর্যন্ত ক্লিফের ২৫ কোটি রেকর্ড বিক্রি হয়েছে। ইউ কে চার্টের হিসাবে ২ কোটির বেশি একক সঙ্গীত বিক্রির রেকর্ড এনার করায়ত্ত, যা বীটলস্ এবং এল্ভিস প্রিসলের পরে।

এল্ভিস প্রিসলে এবং লিটল রিচার্ডের মতো ক্লিফ রিচার্ডও ছিলেন একজন বিদ্রোহী রক অ্যান্ড রোল গায়ক। ৫০-এর দশকের শেষ থেকে শুরু করে ৬০-এর দশকের শুরু পর্যন্ত সময়কাল অর্থাৎ বিটলস যুগের আগে ক্লিফ রিচার্ড তাঁর ব্যান্ড "দি শ্যাডো"-কে নিয়ে একছত্রভাবে ব্রিটিশ জনপ্রিয় সঙ্গীত দুনিয়া শাসন করেছিলেন। ১৯৫৮ সালে গাওয়া তাঁর বিখ্যাত "মুভ ইট" গানটিকে ব্রিটেনের প্রথম প্রকৃত রক অ্যান্ড রোল গান হিসাবে ধরা হয়। বিট্‌লস এর জনক জন লেননের দাবী আনুসারে ক্লিফ রিচার্ড এবং তাঁর "দি শ্যাডো" দলের আগে ব্রিটিশ সঙ্গীতে শোনার মত বিশেষ কিছুই ছিলনা।পরবর্তীকালে খ্রিস্ট ধর্মের প্রতি ক্রমবর্ধমান বিশ্বাস এবং সুরের নমনীয়তা ক্লিফকে সমসাময়িক খৃস্টান সঙ্গীতের প্রতি উদ্যোগী করে তুলেছিল ।


৫০ বছ্ব্ররের বেশি সময় ধরে ব্রিটিশ বিনোদন জগতের একজন বিশিষ্ট ব্যাক্তি হিসাবে ক্লিফ অনেক গুলি স্বর্ণ ও প্লাটিনাম ডিস্ক পরিগণিত হন । তাঁর সঙ্গীত জীবনে বহু পুরস্কারের মধ্যে বিশেষ ভাবে উল্ল্লেকজজ্ঞ হল