ব্যবহারকারী:Sami Shahjahan/তাইপেই অর্থনৈতিক ও সাংস্কৃতিক অফিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

তাইপেই ইকোনমিক অ্যান্ড কালচারাল অফিস ইন হংকং (TECO) হংকংয়ে চীন প্রজাতন্ত্রের প্রতিনিধি অফিস। তাইওয়ানে এর কাউন্টারপার্ট বডি হল তাইওয়ানের হংকং ইকোনমিক, ট্রেড এবং কালচারাল অফিস।


হংকংয়ের তাইপেই অর্থনৈতিক ও সাংস্কৃতিক অফিস, প্রাথমিকভাবে চুং হাওয়া ট্রাভেল সার্ভিস (চীনা: 中華旅行社) নামে পরিচিত, ব্রিটিশ শাসনামলে 1966 সালে হংকংয়ে প্রথম প্রতিষ্ঠিত হয়েছিল। এটি ব্রিটিশ কর্তৃপক্ষ কর্তৃক একতরফাভাবে সম্প্রসারিত আধা-কূটনৈতিক ব্যবস্থার অধীনে পরিচালিত হয়।

পূর্বে, নানজিং-এ চীন জাতীয় সরকার যখন 1945 সালে একজন কনসাল-জেনারেল নিয়োগের বিষয়ে ব্রিটিশদের সাথে আলোচনা করেছিল, তখন তারা উপনিবেশে তার প্রতিনিধি টিডব্লিউ কোওক (কুও তেহ-হুয়া) এর সাথে এই ধরনের নিয়োগের বিরুদ্ধে সিদ্ধান্ত নিয়েছিল।  ) এর পরিবর্তে হংকংয়ের জন্য বিশেষ কমিশনার হিসেবে স্টাইল করা হচ্ছে।  এটি গুয়াংডং এবং গুয়াংজির জন্য বিশেষ কমিশনার হিসাবে তার ভূমিকা ছাড়াও ছিল।
ব্রিটিশ কর্তৃপক্ষের সাথেও মতবিরোধ দেখা দেয়, গভর্নর আলেকজান্ডার গ্রান্থাম, "কওয়ানতুং এবং কুয়াংসি প্রদেশের বৈদেশিক বিষয়ক কমিশনার" এর জন্য একটি অফিস ভবনের বিরোধিতা করেছিলেন যা কাউলুনের প্রাচীরের শহরের জায়গায় নির্মিত হয়েছিল।
1950 সালে, গণপ্রজাতন্ত্রী চীনের ব্রিটিশ স্বীকৃতির পর, বিশেষ কমিশনারের কার্যালয় বন্ধ করে দেওয়া হয় এবং Kwok প্রত্যাহার করা হয়।
1997 সালে গণপ্রজাতন্ত্রী চীনে সার্বভৌমত্ব হস্তান্তরের পর, হংকং এসএআর সরকারের সাথে আনুষ্ঠানিকভাবে নিবন্ধিত না হওয়া সত্ত্বেও পরিষেবাটি কাজ চালিয়ে যায়।  যাইহোক, 2000 সালে, বেইজিং যে শর্তগুলির অধীনে চুং হাওয়া ট্র্যাভেল সার্ভিস হংকংয়ে কাজ করতে পারে তা নির্ধারণ করে, যদিও মেইনল্যান্ড অ্যাফেয়ার্স কাউন্সিল তাদের বিস্তারিত জানাতে অস্বীকার করে।
2004 সালে, পরিষেবার নবনিযুক্ত ব্যবস্থাপনা পরিচালক হংকংয়ে প্রবেশ করার এবং তার পদ গ্রহণের অনুমোদন পাওয়ার আগে পাঁচ মাস বিলম্বের সম্মুখীন হন।  একইভাবে, তাইওয়ানের অন্যান্য সরকারি কর্মকর্তারা হংকং দেখার জন্য ভিসা পেতে অসুবিধার সম্মুখীন হন।
2009 সালে, পরিষেবা হংকং আন্তর্জাতিক বিমানবন্দরে একটি ভিসা অফিস খোলে, যার ফলে তাইওয়ানের মূল ভূখণ্ডের দর্শনার্থীরা অ্যাডমিরালটিতে অফিসে যাওয়ার পরিবর্তে বিমানবন্দরে তাদের ভিসা সংগ্রহ করতে দেয়।[13]
20 জুলাই 2011, মেনল্যান্ড অ্যাফেয়ার্স কাউন্সিলের চেয়ারওম্যান লাই শিন-ইউয়ানের সভাপতিত্বে একটি অনুষ্ঠানে, এটিকে তাইপেই অর্থনৈতিক ও সাংস্কৃতিক অফিসের নামকরণ করা হয়।  এটি এটিকে বিশ্বের অন্যান্য প্রতিনিধি অফিসের সাথে সঙ্গতিপূর্ণ করে, যাদের শিরোনামে ইতিমধ্যেই "তাইপেই" ছিল।  তাইপেই এবং বেইজিংয়ের মধ্যে উন্নত ক্রস-স্ট্রেট সম্পর্কের ক্ষেত্রে এই নাম পরিবর্তনকে একটি মাইলফলক হিসাবে বিবেচনা করা হয়েছিল।
20 জুন 2021, তাইওয়ান তার অফিসে কর্মরত কর্মীদের প্রত্যাহার করে যখন হংকং সরকার তাদের তাইওয়ানের কাছে বেইজিংয়ের দাবিকে সমর্থনকারী একটি নথিতে স্বাক্ষর করার দাবি জানায়।[16]