ব্যবহারকারী:Sami Shahjahan/ইসরাইল এর খেলাধুলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শাহার পির, ২০০৮ - ইসরায়েলি টেনিস চ্যাম্পিয়নশীপ বিজয়ী

ইসরায়েলে খেলাধুলা ইসরায়েলের সংস্কৃতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি সংস্কৃতি ও ক্রীড়া মন্ত্রণালয় দ্বারা সমর্থিত। ইসরায়েলের সর্বাধিক জনপ্রিয় খেলাগুলি ঐতিহ্যগতভাবে অ্যাসোসিয়েশন ফুটবল (প্রধানত) এবং বাস্কেটবল (দ্বিতীয়ভাবে) - প্রথমটি জাতীয় খেলা হিসাবে বিবেচিত হয়[১]- দুটিতেই ইসরায়েলের পেশাদার দলগুলি আন্তর্জাতিকভাবে প্রতিযোগী হয়েছে। ইসরায়েল বিশ্বজুড়ে ইহুদিদের খেলাধুলার একটি আন্তর্জাতিক কেন্দ্র এবং ইহুদি ক্রীড়াবিদদের জন্য অলিম্পিক-শৈলী ইভেন্ট ১৯৩২ সাল থেকে ম্যাকাবিয়া গেমস দেশে অনুষ্ঠিত হয়। এশিয়া মহাদেশে ইসরায়েলের অবস্থিত হওয়া সত্ত্বেও, ইসরায়েলি ক্রীড়াবিদদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে আরব এশিয়ার অনেক দেশ প্রত্যাখ্যান করার কারণে বিভিন্ন খেলাধুলায় ইসরায়েলি ক্রীড়া সংস্থাগুলি ইউরোপীয় অ্যাসোসিয়েশনগুলির অন্তর্ভূক্ত

অন্যান্য পশ্চিমা দেশের তুলনায় ইসরায়েলে খেলাধুলায় সরকারের সমর্থন ও বাজেট তুলনামূলকভাবে কম। যাইহোক, অনেক ইসরায়েলি ক্রীড়াবিদ এবং দল আন্তর্জাতিক সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে। ইসরায়েলের জাতীয় বাস্কেটবল দল এশিয়ান গেমসে ২টি স্বর্ণ এবং ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে ১টি রৌপ্য পদক জিতেছে এবং বাস্কেটবল ক্লাব ম্যাকাবি তেল আবিবকে ৬টি ইউরোপীয় শিরোপা সহ ইউরোপের সেরা দলগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। ইসরায়েলের জাতীয় ফুটবল দল AFC এশিয়ান কাপ জিতেছে এবং ইসরায়েল ডেভিস কাপ দল ২০০৯ সালে ডেভিস কাপের সেমিফাইনালে পৌঁছে। এছাড়াও অলিম্পিক গেমসে ইসরায়েল ১৩টি পদক জিতে।

  1. Merkaz ha-hasbarah (১৯৫৭)। Israel Government Year Book 5718 (1957)। Central Office of Information, Prime Minister's Office। পৃষ্ঠা 472।