ব্যবহারকারী:S Fahim off/ফন্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এই নিবন্ধটি "ফন্ট" এর ঐতিহ্যগত অর্থ সম্পর্কে।

মেটাল টাইপসেটিংয়ে, একটি ফন্টটি একটি টাইপফেসের একটি নির্দিষ্ট আকার, ওজন এবং শৈলী ছিল। প্রতিটি ফন্টটি একটি মিলিত ধরণের টাইপ, প্রতিটি গ্লিফের জন্য এক টুকরা ("সাজানোর" নামে পরিচিত) এবং একটি ফাঁকা ফাঁস যা একটি সামগ্রিক নকশা ভাগ করে নেয়।

আধুনিক ব্যবহারে, ডিজিটাল টাইপোগ্রাফির আবির্ভাবের সাথে "ফন্ট" প্রায়শই "টাইপফেস" এর সমার্থক হয়। প্রতিটি শৈলী একটি পৃথক "ফন্ট ফাইলে" - উদাহরণস্বরূপ, টাইপফেস "বুলমার" ফন্ট "বুলমার রোমান", "বুলমার ইটালিক", "বুলমার গাঢ়" এবং "বুলমার এক্সটেন্ডেড" অন্তর্ভুক্ত হতে পারে-কিন্তু শব্দটি "ফন্ট" হতে পারে এইগুলি একা বা সম্পূর্ণ টাইপফেসে একের জন্য প্রয়োগ করা হবে।

উভয় ঐতিহ্যগত টাইপসেটিং এবং আধুনিক ব্যবহার, শব্দ "ফন্ট" টাইপফেস নকশা এর বিতরণ প্রক্রিয়া বোঝায়। প্রথাগত টাইপসেটের মধ্যে, ফন্টটি ধাতু বা কাঠ থেকে তৈরি করা হবে। আজ, ফন্ট হল একটি ডিজিটাল ফাইল।


ব্যাকরণ : শব্দ ফন্ট (ব্রিটিশ ইংরেজিতে ঐতিহ্যগতভাবে বানান ফাটা, কিন্তু যে কোনও ক্ষেত্রে উচ্চারিত / ফন্ট /) মধ্য ফরাসি ফরাসি থেকে প্রাপ্ত "[যা কিছু হয়েছে] গলিত, একটি ঢালাই"। শব্দটি একটি টাইপ ফাউন্ড্রি এ ধাতু প্রকার কাস্টিং প্রক্রিয়া বোঝায়।


মেটাল টাইপ : একটি ম্যানুয়াল প্রিন্টিং (লেটারপ্রেস) হাউসে "ফন্ট" শব্দটি একটি মেটাল প্রকারের সম্পূর্ণ সেটকে বোঝায় যা একটি সম্পূর্ণ পৃষ্ঠা টাইপ করতে ব্যবহার করা হবে। ঊর্ধ্ব- এবং ছোট হাতের অক্ষরগুলি তাদের নামগুলি গ্রহণ করে কারণ কোনও ক্ষেত্রে ম্যানুয়াল টাইপসেটিংয়ের ক্ষেত্রে ধাতব প্রকারটি অবস্থিত ছিল: আরও দূরবর্তী উপরের ক্ষেত্রে অথবা কাছাকাছি নিচু কেস। একই পার্থক্য শব্দ মজসাকুল এবং ক্ষুদ্রাকৃতির সঙ্গে উল্লেখ করা হয়।

একটি ডিজিটাল টাইপফেসের পরিবর্তে, একটি ধাতব ফন্টের মধ্যে প্রতিটি চরিত্রের একটি একক সংজ্ঞা অন্তর্ভুক্ত হবে না, তবে সাধারণত ব্যবহৃত অক্ষরগুলি (যেমন স্বরবর্ণ এবং সময়কাল) আরো বেশি শারীরিক টাইপ-টুকরা থাকবে। একটি ফন্ট যখন কেনা হয় তখন প্রায়ই বিক্রি হয় (উদাহরণস্বরূপ একটি রোমান বর্ণমালায়) 12pt 14A 34a, এর অর্থ হচ্ছে এটি 12-বিন্দুর ফাঁক, 14 বড় হাতের "এ" গুলি এবং 34 টি ছোট হাতের "এ" গুলি থাকবে।

অবশিষ্ট অক্ষরগুলি সেই ভাষাগুলিতে বর্ণের বিতরণের জন্য প্রয়োজনীয় পরিমাণে প্রদান করা হবে। টাইপসেটিং-এ কিছু ধাতব প্রকারের অক্ষর যেমন ড্যাশ, স্পেস এবং লাইন-উচ্চতা স্পাকারস, নির্দিষ্ট ফন্টের অংশ ছিল না, তবে জেনেরিক টুকরা যা কোন ফন্টের সাহায্যে ব্যবহার করা যেতে পারে। লাইন স্পেসিংকে প্রায়ই "নেতৃস্থানীয়" বলে অভিহিত করা হয়, কারণ লাইন ব্যবধানের জন্য ব্যবহৃত রেখাগুলি সীসা (অন্যান্য টুকরা জন্য ব্যবহার করা কঠিন খাদ ছাড়া) তৈরি করা হয়। "সীসা" থেকে এই স্পেসিং স্ট্রিট তৈরির কারণটি ছিল কারণ সীসাটি প্রথাগত জাল ধাতু প্রকারের (যা অংশটি সীসা, স্বরবর্ণ এবং টিনের ছিল) তুলনায় একটি নরম ধাতু ছিল এবং মুদ্রণে "লক-আপ" যখন আরও সহজে সংকুচিত হবে "পশ্চাদ্ধাবন" (অর্থাত্ একসঙ্গে সব ধরনের ধারণ করার জন্য একটি বাহক)।

১৮৮০-এর ১৮৯০-এর দশকে "গরম সীসা" টাইপসটিংটি আবিষ্কার করা হয়েছিল, যেটি টাইপ করা হয়েছিল, যেমনটি সেট করা হয়েছিল, টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো করা হয়েছিল (মোনোোটাইপ টেকনোলজির মতো) অথবা একই সময়ে সম্পূর্ণ লাইন টাইপ (যেমন লিনটোপপ প্রযুক্তি )।


ফন্ট বৈশিষ্ট্য : চরিত্রের উচ্চতা ছাড়াও, শব্দটির যান্ত্রিক ধারনা ব্যবহার করার সময়, ফন্টগুলির পার্থক্য থাকতে পারে এমন অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে, যদিও তারা স্ক্রিপ্ট (গুলি) উপর নির্ভর করবে যে টাইপফেস সাপোর্ট করে। ইউরোপীয় বর্ণমালা স্ক্রিপ্টগুলিতে, যেমন ল্যাটিন, সিরিলিক এবং গ্রিক, প্রধান বৈশিষ্ট্যগুলি হল স্ট্রোক প্রস্থ, যা ওজন, স্টাইল বা কোণ এবং অক্ষরের প্রস্থ।

নিয়মিত বা মানক ফন্টটি কখনও কখনও রোমানকে লেবেলযুক্ত করে, এটি গাঢ় বা পাতলা এবং এটি থেকে তেজস্ক্রিয় বা তির্যক থেকে পৃথক করে। ডিফল্টের জন্য কীওয়ার্ড, নিয়মিত ক্ষেত্রে প্রায়ই পরিবর্তনগুলি প্রত্যাহার করা হয় এবং পুনরাবৃত্তি করা হয় না, অন্যথায় এটি নিয়মিত তির্যক বুল্ডার হবে, বুলমার গাঢ় নিয়মিত এবং এমনকি নিয়মিত নিয়মিত নিয়মিত নিয়মিত রোমান "ফস্টার ইউরোপিয়ান" এর জন্য একটি শর্টথ্যান্ট হিসাবে কাজ করে ফন্টের ভাষা কভারেজটিও উল্লেখ করতে পারে।

একই টাইপফেসের বিভিন্ন ফন্ট একই কাজে ব্যবহারযোগ্যতা এবং জোরের বিভিন্ন ডিগ্রির জন্য ব্যবহার করা যেতে পারে, অথবা এটি আরও বেশি চাক্ষুষ আগ্রহের জন্য একটি নির্দিষ্ট নকশা।


ওজন : একটি নির্দিষ্ট ফন্টের ওজন তাদের উচ্চতার সমতুল্য অক্ষর বর্ণমালার বেধ হয়।

একটি টাইপফেস আলোর-হালকা থেকে অতিরিক্ত গাঢ় বা কালো থেকে, অনেক ওজন ফন্ট আসতে পারে; চার থেকে ছয় ওজনের অসাধারণ নয়, এবং কয়েকটি টাইপফেসে রয়েছে প্রায় ডজন ডজন। অফিস, ওয়েব এবং অ-পেশাদার ব্যবহারের জন্য অনেক টাইপফেসগুলি কেবলমাত্র একটি স্বাভাবিক এবং একটি গাঢ় ওজন যা একসঙ্গে যুক্ত করা হয়। যদি কোন গাঢ় ওজন না থাকে, তবে অনেক রেঞ্জার্সর (ব্রাউজার, ওয়ার্ড প্রসেসর, গ্রাফিক এবং ডি.টি.পি. প্রোগ্রাম) একটি অফসেটে দ্বিতীয়বার রূপরেখাটি প্রিন্ট করার মাধ্যমে একটি গাঢ় ফন্টের সাহায্যে সমর্থন করে, অথবা এটি একটি তির্যক কোণে সামান্য স্খলন করে।

টাইপফেসের মধ্যে বেস ওজন ভিন্ন; এর মানে হল যে একটি সাধারণ ফন্ট অন্য কিছু সাধারণ ফন্টের তুলনায় সাহসী হতে পারে। উদাহরণস্বরূপ, পোষ্টারে ব্যবহৃত ফন্টগুলি সাধারণত ডিফল্টভাবে বেশ গাঢ় হয় এবং টেক্সটগুলির দীর্ঘ রানের ফন্টগুলি আলোর পরিবর্তে হয়। অতএব, ফন্টের মধ্যে ওজন নির্ধারণ ফন্টের মধ্যে প্রকৃত স্বতন্ত্র স্ট্রোক ও গ্লিফের ঘনত্বের ক্ষেত্রে ভিন্ন হতে পারে।

৩৫ টা লাইট, ৪৫ লাইট, ৫৫ মিমি বা রেগুলার, ৬৫ বোতল, ৭৫ এক্সট্রাক্ট বোল্ড, ৮৫ এক্সট্রাক্ট বোল্ড, ৯৫ আল্ট্রা বোল্ড বা ব্ল্যাকের সাথে অ্যাড্রিয়ান ফ্রুটগার দ্বারা প্রথম ব্যবহৃত একটি সংখ্যাসূচক শ্রেণীবিভাগের পরিমাপের প্রচেষ্টার পরিপ্রেক্ষিতে একটি পরিসীমা যুক্ত করা হয়েছে। । এইগুলির বিচ্যুতিগুলি ছিল "৬ সিরিজ" (তির্যক), উদাহরণস্বরূপ। ৪৬ লাইট ইটালিক ইত্যাদি, "৭ সিরিজ" (সংক্ষিপ্ত সংস্করণ), যেমন ৫৭ মাঝারি মাঝারি আকারের ইত্যাদি, এবং "৮ সিরিজ" (সংক্ষিপ্ত তড়িচ্চাতি), উদাহরণস্বরূপ ৬৮ বোল্ড কনডেন্সড ইটালিক্স এই সংক্ষিপ্ত সংখ্যাসূচক সিস্টেম থেকে একটি ফন্টের বৈশিষ্ট্যগুলি ঠিক কি নির্ধারণ করা সহজ, উদাহরণস্বরূপ "হেল্লেটিকা ​​৬৭" (HE67) "হেলিকটিকা বোল্ড কনডেন্সেড" এর অনুবাদ করে।

ফন্টের প্রথম অ্যালগরিদমিক বিবরণ সম্ভবত মেটফাঁট বর্ণনামূলক ভাষায় এবং দোভাষীতে ডোনাল্ড নথের দ্বারা তৈরি করা হয়েছিল। ট্রুটাইপ ফন্ট বিন্যাসটি ১০০ থেকে ৯০০ এর মধ্যে একটি স্কেল চালু করেছে, যা সি এস এস ও ওপেন টাইপেও ব্যবহৃত হয়, যেখানে ৪০০ নিয়মিত (রোমান বা প্লেইন) রয়েছে।

স্বাভাবিক, নিয়মিত এবং সাধারণ, কখনও কখনও বই, একটি টাইপফেসের আদর্শ ওজন ফন্টের জন্য ব্যবহৃত হয়। উভয় প্রদর্শিত এবং পৃথক যেখানে, বই নিয়মিত তুলনায় প্রায়ই হালকা, কিন্তু কিছু টাইপ ফেজ এটি মোটা হয়।

কম্পিউটারের আগমনের পূর্বে, প্রতিটি ওজনকেই ম্যানুয়ালি টানা হতো। ফলস্বরূপ, গিল সান এবং মণিকোটের মতো অনেক পুরোনো মাল্টি-ওয়ান্টি পরিবারগুলি হালকা থেকে অতিরিক্ত বোল্ডলে শৈলীতে যথেষ্ট পার্থক্য রয়েছে। ১৯৮০-এর দশকের পর থেকে এটি একটি প্রবণতা, একাধিক মাস্টার বা অন্যান্য প্যারামিটারাইজড ফন্ট ডিজাইনের মত পয়েন্টগুলির মত একটি ওজনের পরিসীমা তৈরির জন্য ক্রমাগতভাবে অটোমেশন ব্যবহার করে আসছে। এর মানে হল বেশিরভাগ আধুনিক ডিজিটাল ফন্ট যেমন মিয়াড এবং থিসন্স একটি বৃহত পরিসরে সরবরাহ করা হয় যা একটি ওজন থেকে পরবর্তীতে একটি মসৃণ এবং ক্রমাগত রূপান্তর প্রদান করে, যদিও কিছু ডিজিটাল ফন্টগুলি ব্যাপক ম্যানুয়াল সংশোধনগুলির সাথে তৈরি করা হয়।

ডিজিটাল ফন্ট ডিজাইন দ্রুততর তৈরির জন্য আরও বিভিন্ন রূপগুলি তৈরি করতে সক্ষম হওয়ায়, পেশাদার ফন্ট ডিজাইনের একটি ক্রমবর্ধমান প্রচলিত বিকাশ "গ্রেড" এর ব্যবহার: বিভিন্ন ধরনের কাগজ এবং কালিের জন্য আলাদা আলাদা ওজন, অথবা বিভিন্ন পরিবেষ্টিত তাপমাত্রার সাথে একটি ভিন্ন অঞ্চলে মুদ্রণ এবং আর্দ্রতা। উদাহরণস্বরূপ, বই কাগজে মুদ্রিত একটি পাতলা ডিজাইন এবং উচ্চ-গ্লস পত্রিকা কাগজে মুদ্রিত একটি ঘন নকশা একই রকম দেখতে পাওয়া যেতে পারে, যেহেতু আগের ক্ষেত্রে কালি সরাবে এবং আরো ছড়িয়ে পড়বে। গ্রেডগুলি সাধারণত সমস্ত শ্রেণীর একই প্রস্থের অক্ষরের সাথে দেওয়া হয়, যাতে মুদ্রণ উপকরণের পরিবর্তন কপিটি প্রভাবিত করে না। শ্রেণিগুলি তাদের সূক্ষ্ম বিবরণ দিয়ে সেরিফ ফন্টগুলিতে বিশেষভাবে সাধারণ।


ঢাল : ইউরোপীয় টাইপফেসে, বিশেষ করে রোমানরা, একটি ঢাল বা ঢিলেঢালা স্টাইলটি গুরুত্বপূর্ণ শব্দগুলি জোর করে ব্যবহার করা হয়। এটি উল্লম্ব টাইপ বা উলকি টাইপ বলা হয়। এই ডিজাইনগুলি সাধারণত বাম থেকে ডান স্ক্রিপ্টগুলিতে ডানদিকে সরে যায়। ওব্লিক শৈলীগুলি প্রায়ই ইটালিক বলা হয়, তবে 'সত্য আইল্যালিক' শৈলী থেকে পৃথক।

ইটালিক শৈলী স্বাভাবিক টাইপফেসের তুলনায় আরো বেশি প্রবাহিত হয়, আরও হস্তাক্ষর, কার্সার স্টাইলের দিকে এগিয়ে যাচ্ছে, সম্ভবত লিগেচু্র ব্যবহার করে সাধারণত সাধারণভাবে বা সয়েসেশ পেতে। খুব কম ক্ষেত্রেই দেখা যায়, একটি টাইপোগ্রাফিক মুখটি একটি মিলিত কালিগঙ্গার মুখোমুখি (ক্রমিক, স্ক্রিপ্ট) দ্বারা সমর্পিত হতে পারে, যা একটি অত্যধিক ইটালিক শৈলী প্রদান করে।

অনেক সেন্স-সেরিফ এবং কিছু সেরিফ টাইপফেসে, বিশেষ করে যারা এমনকি স্ট্রোকের চেয়েও বেধ, ইটালিক ফন্টের অক্ষরগুলি কেবল স্লাইড হয়, যা প্রায়ই অন্যরকম তাদের চেহারা পরিবর্তন না করেই অ্যালগরিদমভাবে করা হয়। এই ধরনের তির্যক ফন্টগুলি সত্যিকারী তাত্ত্বিক নয়, কারণ ছোট-ছোট অক্ষর-আকার পরিবর্তন হয় না, তবে প্রায়ই এটি যেমন বিক্রি হয় হরফ সাধারণত আংশিক এবং ইতালি উভয় শৈলী অন্তর্ভুক্ত না: ডিজাইনার এক বা অন্য সরবরাহ চয়ন।

যেহেতু ত্রিমাত্রিক শৈলীটি নিয়মিত (রোমান) শৈলীতে আলাদা আলাদাভাবে দেখায়, তাই "সোজা তাত্ত্বিক" ডিজাইন করা সম্ভব হয় যা আরো ধীরগতির রূপ ধারণ করে কিন্তু ন্যায়পরায়ণ থাকে; কম্পিউটার আধুনিক একটি শৈলী এই শৈলী প্রস্তাব একটি উদাহরণ। ল্যাটিন-স্ক্রিপ্ট দেশে, সরল তির্যক হয় বিরল কিন্তু কখনও কখনও গণিত বা জটিল নথিতে ব্যবহৃত হয় যেখানে তাত্ক্ষণিকভাবে পাঠ্যবইয়ের একটি বিভাগকে এটিতে "জাভাস্ক্রিপ্ট" যোগ করার জন্য একটি "দ্বিগুণ তির্যক" শৈলী প্রয়োজন। উদাহরণস্বরূপ, সিরিলিক ক্ষুদ্রাকৃতির "т" তার মজসেকুল "টি" বা তার মতো রোমান ছোট "মি" এর ছোট আকারের মত দেখতে পারে যা তার আদর্শ তির্যক চেহারা; এই ক্ষেত্রে শৈলী মধ্যে পার্থক্য স্থানীয় পছন্দ একটি ব্যাপার।

ফ্রুটগারের নামকরণের জন্য ডান দিকের ফন্টের দ্বিতীয় সংখ্যাটি হল ৫, ত্রিকোণ ফন্টের ৬ এবং ঘন ঘন তাত্ত্বিক ফন্ট ৮।

দুটি জাপানি উপাধি, কাতাকানা এবং হিরাগানা, কখনও কখনও একে অপরের দুটি শৈলী বা মুদ্রণীয় রূপের রূপে দেখা যায়, তবে সাধারণত পৃথক অক্ষর সেটগুলি বিবেচনা করা হয় কারণ অক্ষরের কয়েকটি পৃথক কঞ্জী উত্স এবং স্ক্রিপ্ট বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয়। অন্যদিকে, ভাঙা চিঠির সাহায্যে রোমান স্ক্রিপ্টের গথিক শৈলীকে সাধারণত একটি নিছক মুদ্রণীয় রূপ বলে মনে করা হয়।

আরবি যেমন ক্রিসটিভ শুধুমাত্র স্ক্রিপ্ট বিভিন্ন শৈলী আছে, উদাহরণস্বরূপ এই ক্ষেত্রে নাক্শ এবং কুফিক, যদিও এটি প্রায়ই অ্যাপ্লিকেশন, এলাকা বা যুগের উপর নির্ভর করে।

ফন্ট শৈলী মধ্যে পার্থক্য করতে পারেন যে অন্যান্য দিক আছে, কিন্তু আরো প্রায়ই এই টাইপফেসের অসীম বৈশিষ্ট্যগুলি বিবেচনা করা হয়। এর মধ্যে রয়েছে সংখ্যার চেহারা (পাঠ্য সংখ্যা) এবং ক্ষুদ্রাকৃতির সংখ্যা, যা মূলধন অক্ষরের (ছোট ক্যাপ) ছোট সংস্করণ হতে পারে যদিও স্ক্রিপ্ট তাদের জন্য বৈশিষ্ট্যের আকার উন্নত করেছে। কিছু টাইপ-ফ্যাসেল ক্ষেত্রে মামলাগুলির জন্য আলাদা গ্লিফ অন্তর্ভুক্ত করে না, যার ফলে বাইশিলারটিটি বিলুপ্ত করা হয়। যদিও এইগুলির অধিকাংশই কেবল বড় অক্ষরের অক্ষর ব্যবহার করে, কিছু লেবেলযুক্ত অ্যানিসেস বিদ্যমান যা উভয় অক্ষরের জন্য একটি সাধারণ উচ্চতায় মহাকর্ষ বা নিখরচায় গ্লাইপ নির্বাচন করে।


প্রস্থ : কিছু টাইপফেসে ফন্ট রয়েছে যা অক্ষরের প্রস্থকে (প্রসারিত) পরিবর্তিত করে, যদিও এই বৈশিষ্ট্যটি সাধারণত ওজন বা স্ট্রোকের তুলনায় কম হয়। বিবর্ণ ফন্ট সাধারণত সংকুচিত, সংকুচিত বা সংকীর্ণ লেবেল করা হয়। ফ্রুটিগার এর সিস্টেমের মধ্যে, সংক্ষেপিত ফন্টের দ্বিতীয় সংখ্যা ৭। বিস্তৃত ফন্টগুলি ব্যাপক, সম্প্রসারিত বা প্রসারিত বলে। উভয় আরও অতিরিক্ত, অতি বা অনুরূপ প্রিপেন্ডিং দ্বারা শ্রেণীবদ্ধ করা যেতে পারে একটি ঘনক্ষেত্রের হ্রাসে ফন্ট ডিজাইনকে জটিল করে তুলতে একটি জটিল কাজ করা হয়, যার ফলে স্ট্রোক অনুপাত অনুযায়ী স্লিম্ড করা হয় এবং প্রায়ই সর্বাধিক সরীসৃপ তৈরি করা হয়। সান-সেরিফ এবং স্ল্যাবের জন্য ঘনীভূত ফন্টগুলির জন্য এটি বিশেষভাবে সাধারণ। -সরিফ পরিবারগুলি, যেহেতু এটি একটি সংকুচিত ওজনের তাদের গঠন সংশোধন করতে তুলনামূলকভাবে ব্যবহারিক। সেরিফ টেক্সট মুখ প্রায়ই প্রায়ই নিয়মিত প্রস্থ মধ্যে ইস্যু করা হয়।

এই আলাদা ফন্টগুলি কৌশলগুলি থেকে আলাদা করা উচিত যাতে অক্ষর-সংক্ষেপে ছোট বা ছোট শব্দগুলি অর্জন করা যায়, বিশেষ করে যথাযথ পাঠ্য বিন্যাসের জন্য।

সর্বাধিক টাইপফেসগুলি সমানুপাতিক বা মনোপেড (যেমন টাইপরাইটার-শৈলী) অক্ষর প্রস্থ, যদি স্ক্রিপ্টটি সম্ভাবনা উপলব্ধ করে থাকে। তবে, উভয় শৈলী ঢেকে সুপরফ্যামিলি আছে। কিছু ফন্ট উভয় সমানুপাতিক এবং স্থির-প্রস্থ (ট্যাবুলার) সংখ্যা প্রদান করে, যেখানে প্রাক্তনটি সাধারণত ছোট হাতের অক্ষরগুলির অক্ষরের সাথে মিলিত হয় এবং পরবর্তীতে বড় হাতের আঙ্গুলের আঙ্গুলের সাথে।

একটি ফন্টের প্রস্থ তার উদ্দেশ্যে ব্যবহার উপর নির্ভর করে। টাইমস নিউ রোমান একটি ছোট্ট প্রস্থের লক্ষ্যের সাথে ডিজাইন করা হয়েছিল, একটি পত্রিকায় আরও পাঠ্য অনুযায়ী ফিট করা। অন্যদিকে, প্যাটিটিনো পঠনযোগ্যতা বৃদ্ধি করতে বৃহত্তর প্রস্থ। চলচ্চিত্রের পোস্টারের "বিলিং ব্লক" বেশিরভাগই কম ঘনবসতিপূর্ণ টাইপ ব্যবহার করে যাতে ইউনিয়নগুলির প্রয়োজনীয়তাগুলি পূরণ করা যায় এবং যারা পোস্টারের বাকি অংশে ফন্টের উচ্চতা অনুধাবন করে।

কিছু পেশাদার ডিজিটাল টাইপফেসে এমন কিছু ফন্ট রয়েছে যা নির্দিষ্ট আকারের জন্য অপ্টিমাইজ করা হয়, উদাহরণস্বরূপ যদি তারা বড় আকারের ডিসপ্লে ব্যবহারের জন্য তৈরি হয় তবে কঙ্কালের ফাঁদ ব্যবহার করে যদি তারা ক্ষুদ্র আকারের ছোট আকারে মুদ্রণ করা হয় কাগজ।সর্বাধিক টাইপফেসের জন্য ধাতব প্রকারের এই বৈশিষ্ট্যটি একটি প্রাকৃতিক বৈশিষ্ট্য ছিল, যেহেতু প্রতিটি আকার আলাদাভাবে কাটা হবে এবং এর নিজস্ব সামান্য ডিজাইন তৈরি করা হবে।এটির একটি উদাহরণ হিসাবে, অভিজ্ঞ লিনটোয়েপের ডিজাইনার চুনেসি এইচ গ্রিফিথ ১৯৪৭ সালে মন্তব্য করেছিলেন যে তিনি এমন একটি প্রকারের জন্য ব্যবহার করছেন যা পত্রিকায় ব্যবহারের জন্য কাজ করে, ৬ পয়েন্টের আকারটি ১২% আকারের হিসাবে ৫০% নয় বরং ৭১%। তবে, এটি পেন্টোগ্রাফ হিসাবে ব্যবহার করতে অস্বীকার করে, এবং বিশেষত ফটোটাইপসটিং এবং ডিজিটাল ফন্টগুলি যেকোনো আকারের একই আকারের মুদ্রণ করা সহজ করে। সাম্প্রতিক বছরগুলিতে একটি হালকা পুনর্জাগরণ ঘটেছে। সার্ক ফন্টের জন্য অপটিক্যাল মাপগুলি আরও সাধারণ, যেহেতু তাদের সাধারণত উন্নততর বিস্তারিত এবং উচ্চতর বৈসাদৃশ্য বৈচিত্র্যগুলি ছোট আকারের জন্য বাল্কযুক্ত হওয়ার থেকে বেশি এবং বৃহত্তর ব্যক্তিদের উপর কম অপেক্ষাকৃত কম।


এই ধরনের ডিজাইনের জন্য বেশ কিছু নামকরণের পরিকল্পনা আছে। অ্যাডবোর্ড সিস্টেম দ্বারা উদ্ভাবিত এবং জনপ্রিয় এই ধরনের একটি প্রকল্প, সাধারণত ব্যবহৃত অ্যাপ্লিকেশন দ্বারা বৈকল্পিক ফন্টগুলিকে বোঝায়, সঠিক আকারের আকারগুলি দ্বারা টাইপফেসে সামান্য পরিবর্তনের উদ্দেশ্যে ব্যবহৃত হয়:

পোস্টার অত্যন্ত বড় আকার, সাধারণত ৭২পয়েন্টের চেয়ে বড় প্রদর্শন বড় আকার, সাধারণত ১৯-৭২ পয়েন্ট অনুশীর্ষ। বড় পাঠ্য, সাধারণত প্রায় ১৪-১৮ পয়েন্ট (রেগুলার) সাধারণত নামহীনভাবে বামে, প্রায় ১০-১৩ পয়েন্ট। ছোট টেক্সট সাধারণত ৮-১০ বিন্দু সম্পর্কে। ক্যাপশন খুব ছোট, সাধারণত প্রায় ৬-৮ পয়েন্ট।


ছন্দোবিজ্ঞান: ফন্ট ম্যাট্রিক্সটি মেটাডেটা উল্লেখ করে যা আকারের আকার ও স্থান সম্পর্কিত সাংখ্যিক মানগুলি সামগ্রিকভাবে, অথবা তার নিজস্ব গ্লিফগুলিতে। ফন্ট-বিস্তৃত ম্যাট্রিক্স ক্যাপের উচ্চতা (রাজধানী উচ্চতা), এক্স-উচ্চতা (নিম্ন-কেস অক্ষরের উচ্চতা) এবং এসেন্ডার উচ্চতা, অববাহিকার গভীরতা, এবং ফন্ট বাইন্ডিং বাক্স অন্তর্ভুক্ত। গ্লাইপ- স্তরের মেট্রিক্স গ্লাইপ বেঁধে বাক্স, অগ্রিম প্রস্থ (গ্লাইপ এর প্রাথমিক কলম অবস্থান এবং পরবর্তী গ্লাইপ এর প্রাথমিক প্যান অবস্থান মধ্যে সঠিক দূরত্ব), এবং সাইডব্যারিং (যে উভয় দিকে গ্লিফ সীমারেখা প্যাড স্থান) অন্তর্ভুক্ত। অনেক ডিজিটাল (এবং কিছু ধাতু টাইপ) ফন্টগুলি অক্ষরে অক্ষরে তৈরি করা যায় যাতে অক্ষর আরো ঘনীভূত হয়; এই 'ওয়াই' জোড়া এই একটি সাধারণ উদাহরণ।

কিছু ফন্ট, বিশেষ করে যারা পেশাদার ব্যবহারের জন্য তৈরি, তাদের অনুরূপ হয়: একই অক্ষর প্রস্থের সাথে একাধিক বাজ দিয়ে তৈরি করা হয় যাতে (উদাহরণস্বরূপ) নিয়মিত থেকে গাঢ় বা ইটালিক পরিবর্তন শব্দটি শব্দ মোড়ানো প্রভাবিত হয় না। মূলত পরিকল্পিত সাবন এই একটি উল্লেখযোগ্য উদাহরণ ছিল। (এটি লিনোটাইপ হট মেটাল টাইপসেটিং সিস্টেমের একটি আদর্শ বৈশিষ্ট্য যা নিয়মিত এবং ইটালিক দ্বৈতকরণযুক্ত ছিল, এর জন্য অদ্ভুত ডিজাইনের পছন্দগুলির প্রয়োজন হয় যা তেজস্ক্রিয়তা সাধারণত রোমান অপেক্ষা সংকীর্ণ হয়।)

ডিজিটাল প্রিন্টিংয়ের প্রাথমিক স্তরে ফন্টের একটি বিশেষ গুরুত্বপূর্ণ মৌলিক সেট ছিল অ্যাপল এবং অ্যাডোবি দ্বারা নির্মিত পোস্টস্ক্রিপ্ট মুদ্রণ ব্যবস্থায় অন্তর্ভুক্ত কোর ফন্ট সেট। এই সেটের জন্য লাইসেন্সিং ফি পরিশোধ করা থেকে বিরত থাকা, অনেক কম্পিউটার কোম্পানি একই স্পেস দিয়ে "মেট্রিকাল-সামঞ্জস্যপূর্ণ" নক-অফ ফন্টগুলি কমিশন করে, যা একই ডকুমেন্টটি স্পষ্টভাবে ভিন্নভাবে প্রকাশ করার জন্য ব্যবহার করা যেতে পারে। এরিয়েল এবং সেঞ্চুরি গথিক যথাক্রমে পোস্টস্ক্রিপ্ট স্ট্যান্ডার্ড ফন্ট হেলিটিকা এবং আইটিসি এভেন্ট গ্রেড ক্রিয়ামূলক সমতুল্য হওয়ার উল্লেখযোগ্য উদাহরণ।এই সেটগুলির মধ্যে কিছুটি মুক্তভাবে পুনর্বিন্যাসযোগ্য করার জন্য তৈরি করা হয়েছিল, উদাহরণস্বরূপ রেড হ্যাটের লিবারেশন ফন্ট এবং গুগলের ক্রসোরের ফন্ট, যা পোস্টস্ক্রিপ্ট সেট এবং আলাদা সফটওয়্যার যেমন ক্যালিব্রিতে ব্যবহৃত অন্যান্য সাধারণ ফন্টগুলি নকল করে। এটি একটি আবশ্যকতা নয় যে একটি মেটারিক্যালি মঞ্জস্যপূর্ণ নকশা তার প্রস্থ প্রস্থ ছাড়াও প্রবাল অনুরূপ।


সাবসেটিং: একটি সাধারণ ফন্ট শত শত বা এমনকি হাজার হাজার গ্লিফ থাকতে পারে, প্রায়ই অনেকগুলি ভাষা থেকে অক্ষর প্রতিনিধিত্ব করে। বেশিরভাগ সময়ই, ব্যবহারকারীদের শুধুমাত্র তাদের জন্য উপলব্ধ যে গ্লাইপসমূহ একটি ছোট উপসেট প্রয়োজন হতে পারে। সাবসেট করা হচ্ছে ফন্টের ফাইল থেকে অপ্রয়োজনীয় গ্লিফ অপসারণের প্রক্রিয়া, সাধারণত ফাইল সাইজ হ্রাসের লক্ষ্য। ওয়েব ফন্টগুলির জন্য এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ, যেহেতু ফাইলের আকার হ্রাসের ফলে পৃষ্ঠা লোড টাইম এবং সার্ভার লোড হ্রাস করার অর্থই প্রায়। বিকল্পভাবে, বিশ্বের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন ফাইলের জন্য ফন্ট জারি করা যেতে পারে, যদিও ওপেন টাইপ ফরম্যাটের বিস্তারের সাথে এটি এখন ক্রমে ক্রমে অসাধারণ।