ব্যবহারকারী:SA Shakil Ahamid/ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, রংপুর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
                                   প্রতিষ্ঠানের কথা

দ্রুত পরিবর্তনশীল বিশ্ববাস্তবতার সাথে সঙ্গতি রেখে ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে কর্মক্ষেএে সৎ, যোগ্য, নিষ্ঠাবান ও সর্বোপরি শিক্ষার্থীদেরকে দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তোলা মানসে এ প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে । নিয়ত পরিবর্তনশিল বিশ্ব বাস্তবতার মুখমুখি হয়ে জীবন সংগ্রামের জয়ী হওয়ার একজন শিক্ষার্থী যেনো লাভ করতে পারেন সেটাই প্রতিষ্ঠান এর লক্ষ । শিক্ষক-শিক্ষাকাবৃন্দ কাজ করেন সহায়ক শক্তি হিসেবে । আমরা মনে করি: "Teachers open the door, but you must enter by yourself"


                                   লক্ষ্য ও উদ্দেশ্য

সেনানিবাসে কর্মরত সেনা পরিবারের সন্তানদের সাথে সাথে অত্র এলাকার বেসাময়িক জনসাধারনের সন্তানদের আধুনিক পদ্ধতিতে আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদান এই স্বনামধন্য প্রতিষ্ঠানের মূল উদ্দেশ্য ।


                                    অবস্থান

রংপুর সেনানিবাসের উওর-পূর্ব সীমানার নিকটবর্তী রংপুর মেডিকেল কলেজের পশ্চিম-দক্ষিনে ঢাকা-দিনাজপুর মহাসড়কের পার্শ্ববর্তী গুরুত্বপূর্ণ স্থানে মনোরম প্রাকৃতিক পরিবেশে শিক্ষা প্রতিষ্ঠান টি অবস্থিত ।


                               কার্যক্রম ও অর্জনসমূহ

শিক্ষায়তনটি প্রতিষ্ঠার প্রাথমিক পর্যায়ে ১৯৭৮ সালে শিশু শ্রেণি থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত খোলা হয় । পরবর্তী পর্যায়ে ১৯৮০ সালে দশম শ্রেণি পর্যন্ত সম্প্রসারিত হয় । ১৯৮২ সালে প্রথমবার এর মত এসএসসি পরীক্ষায় ছাএ-ছাএীগন অংশগ্রহন করে ।পরবর্তিতে পর্যায়ক্রমে ১৯৮১ সালে কলেজ শাখার, ১৯৯৫ এ স্নাতক শ্রেণির এবং ১৯৯১ এ ইংলিশ মিডিয়াম সেকশন চালু করা হয় । প্রতিষ্ঠিত ইংলিশ মিডিয়ামটি বর্তমানে "দি মিলেনিয়াম স্টারস্ স্কুল এন্ড কলেজ, রংপুর সেনানিবাস" নামে সুপরিচিত । ইতোমধ্যে এসএসসি ও এইচএসসি সহ অন্যন্য সকল পাবলিক পরিক্ষায় দিনাজপুর শিক্ষা বোর্ডের সম্মিলিত মেধাতালিকায় একাধিকবার শীর্ষস্থান লাভ করে এ প্রতিষ্ঠানটি উওরবঙ্গের একটি শ্রেষ্ট শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে খ্যাতি অর্জনে সক্ষম হয়েছে । বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত ২৭টি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের মধ্যে এ প্রতিষ্ঠানটি একাধিকবার ১ম ও ২য় স্থান লাভ করে । এছাড়াও ১৯৯২ সালে জাতীয় পর্যায়ে শেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি লাভ করে এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ২০০৩-এ জাতীয় পর্যায়ে এ কলেজটি শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান হওয়ার বিরল গৌরব অর্জন করে ।