ব্যবহারকারী:Niyamul/ঝুঁকি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ঝুঁকি হলো মূল্যবান কোন কিছু অর্জন বা হারানোর সম্ভাবনা। ইচ্ছায় বা অনিচ্ছায় যখন কোন ঝুঁকি নেয়া বাদ দেয়া হয় তখন মূল্যবান কোন কিছু (যেমন-শারীরিক স্বাস্থ্য, সামাজিক অবস্থা, মানসিক মঙ্গল বা আর্থিক সম্পদ) অর্জিত হয় বা ক্ষতি হয়।ঝুঁকিকে ইচ্ছার সঙ্গে অনিশ্চয়তার মিথস্ক্রিয়া হিসেবে সংগায়িত করা যায়। অনিশ্চয়তা হলো একটি সম্ভাব্য অপ্রত্যাশিত, এবং অনিয়ন্ত্রিত ফলাফল; ঝুঁকি হলো অনিশ্চয়তা সত্ত্বেও গৃহীত পদক্ষেপের একটি ফল।

একটি ঝুঁকির তীব্রতা ও সম্ভাব্যতা থেকে মানুষের মানসিক সিদ্ধান্তের ঝুঁকিবোধ তৈরি হয়, এবং ব্যক্তি ভেদে তা পরিবর্তিত হতে পারে। কোন মানবিক প্রচেষ্টা কিছু ঝুঁকি বহন করে, কিন্তু কিছু আছে যা অন্যদের তুলনায় বেশি ঝুঁকিপূর্ণ।

সংগা[সম্পাদনা]

১৬২১ খ্রিঃ অক্সফোর্ড ইংরেজি অভিধানে প্রথম ইংরেজি শব্দ (risque বানান যার মূল ফরাসি risque থেকে) হিসাবে ব্যবহার করে, এবং বানান হিসাবে risk 1655 থেকে ব্যবহার হয়। এখানে ঝুঁকিকে  সংজ্ঞায়িত করা হয় ্বএভাবে:

( অনাবৃতকরণ) ক্ষতির সম্ভাবনা, আঘাত, বা অন্যান্য প্রতিকূল বা অনভিপ্রেত পরিস্থিতিতে; একটি সুযোগ বা অবস্থা যেখানে একটি সম্ভাবনা জড়িত

  1. ঝুঁকি একটি অনিশ্চিত ঘটনা বা অবস্থা যার (যদি এটি ঘটে) অন্তত একটি [কার্যক্রম] বৈষয়িক প্রভাব আছে।
  2. সম্ভাবনা কিছু ঘটছে দ্বারা গুন করে, ফলে খরচ বা উপকৃত হলে, এটি আছে. (এই ধারণা আরো সঠিকভাবে হিসাবে পরিচিত 'প্রত্যাশা মান' বা 'রিস্ক ফ্যাক্টর' এবং তুলনা করতে ব্যবহৃত হয় মাত্রার ঝুঁকি)
  3. সম্ভাবনা বা হুমকির গণনীয় ক্ষতি, আঘাত, দায়, ক্ষতির, বা অন্য কোন নেতিবাচক সংঘটন দ্বারা সৃষ্ট হয় যে বাহ্যিক বা অভ্যন্তরীণ দুর্বলতা এবং যে হতে পারে, এড়ানো মাধ্যমে preemptive কর্ম.
  4. অর্থ: যে সম্ভাবনা একটি প্রকৃত রিটার্ন একটি বিনিয়োগ হতে হবে, কম প্রত্যাশিত রিটার্ন.
  5. বীমা: একটি অবস্থা যেখানে সম্ভাবনা একটি ভেরিয়েবল (যেমন বার্ন নিচে একটি বিল্ডিং) পরিচিত হয়, কিন্তু যখন একটি মোড সংঘটন বা প্রকৃত মান সংঘটন (কিনা, ফায়ার ঘটতে হবে যে একটি নির্দিষ্ট সম্পত্তি) হয় না.(রেফারেন্স প্রয়োজন) একটি ঝুঁকি নয়, একটি অনিশ্চয়তা (যেখানে কেউই সম্ভাবনা কিংবা মোড সংঘটন পরিচিত হয়) একটি ফের (কারণ ক্ষতি), বা একটি বিপত্তি (কিছু যে তোলে সংঘটন একটি ফের সম্ভাবনা বেশি, বা আরো গুরুতর).
  6. সিকিউরিটিজ ট্রেডিং: একটি ক্ষতির সম্ভাবনা বা ড্রপ মূল্য. ট্রেডিং ঝুঁকি বিভক্ত করা হয় দুটি সাধারণ ধরন: (1) পদ্ধতিগত ঝুঁকি প্রভাবিত সব সিকিউরিটিজ, একই ক্লাসে, এবং সাথে সংযুক্ত করা হয়, সামগ্রিক মূলধন বাজার সিস্টেম, এবং সেইজন্য করা যাবে না, নির্মূল করে, বৈচিত্রতা. বলা হয়, বাজার ঝুঁকি. (2) অ পদ্ধতিগত ঝুঁকি হয়, কোন ঝুঁকি নয় যে, বাজার-সম্পর্কিত. বলা হয়, অ -, বাজার ঝুঁকি, অতিরিক্ত-বাজারের ঝুঁকি বা diversifiable ঝুঁকি.
  7. কর্মক্ষেত্রে: পণ্য, ফল এবং সম্ভাবনা একটি বিপজ্জনক ইভেন্ট বা ঘটনা. উদাহরণস্বরূপ, ঝুঁকি, ক্যান্সার উন্নয়নশীল হয়, আনুমানিক হিসাবে ক্রমবর্ধমান সম্ভাবনা উন্নয়নশীল ক্যান্সার, একটি জীবনকাল ধরে একটি ফলাফল হিসাবে এক্সপোজার সম্ভাব্য ক্যান্সার (ক্যান্সার, যার ফলে পদার্থ).

References[সম্পাদনা]

  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)|title= অনুপস্থিত বা খালি (সাহায্য)

Porteous, Bruce T.; Pradip Tapadar (ডিসেম্বর ২০০৫)। Economic Capital and Financial Risk Management for Financial Services Firms and Conglomerates। Palgrave Macmillan। আইএসবিএন 1-4039-3608-0