ব্যবহারকারী:Nazim Uddin Ahmed, BD/CAZy

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
CAZy
Content
বিবরণcarbohydrate-active enzymes database
যোগাযোগ
গবেষণা কেন্দ্রAFMB, French National Centre for Scientific Research
গবেষণাGlycogenomics group
Primary citationLombard & al. (2014)[১]
Access
ওয়েবসাইটhttp://www.cazy.org/
Tools
Webhttp://research.ahv.dk/cazy

http://mothra.ornl.gov/cgi-bin/cat/cat.cgi

http://csbl.bmb.uga.edu/dbCAN/

CAZy হল কার্বোহাইড্রেট-অ্যাকটিভ এনজাইমস (CAZYmes) এর একটি ডাটাবেস। ডাটাবেসটিতে সংশ্লেষণ, বিপাক এবং জটিল কার্বোহাইড্রেটের (যেমন ডিস্যাকারাইডস, অলিগোস্যাকারাইডস, পলিস্যাকারাইডস এবং গ্লাইকোকনজুগেটস।) স্বীকৃতির সাথে জড়িত এনজাইমগুলির একটি শ্রেণিবিন্যাস এবং তৎ সম্পর্কিত তথ্য রয়েছে । ডাটাবেসে যে তথ্যগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে তা হল গ্লাইকোসাইড হাইড্রোলেস, [3] গ্লাইকোসিলট্রান্সফেরেস, [4] পলিস্যাকারাইড লাইসেস, [5] কার্বোহাইড্রেট এস্টেরেস, [6] এবং নন-ক্যাটালিটিক কার্বোহাইড্রেট-বাইন্ডিং মডিউলের পরিবার। CAZy ডাটাবেসে লিগনোসেলুলোজ ভাঙ্গনের সাথে জড়িত অক্সিলারি অ্যাক্টিভিটি রেডক্স এনজাইমগুলির একটি শ্রেণীবিভাগ অন্তর্ভুক্ত রয়েছে।

CAZy 1999 সালে CAZymes-এর প্রোটিন সিকোয়েন্স-ভিত্তিক পারিবারিক শ্রেণীবিভাগে অনলাইন এবং ক্রমাগত আপডেট অ্যাক্সেস প্রদানের জন্য প্রতিষ্ঠিত হয়েছিল,[1] যা মূলত 1990 এর দশকের গোড়ার দিকে গ্লাইকোসাইড হাইড্রোলেসগুলিকে শ্রেণীবদ্ধ করার জন্য তৈরি করা হয়েছিল।নতুন এন্ট্রিগুলি GenBank-এর দৈনিক রিলিজে প্রদর্শিত হওয়ার পরেই যোগ করা হয়। উচ্চ-থ্রুপুট ডিএনএ সিকোয়েন্সিংয়ের দ্রুত বিবর্তনের ফলে CAZy ডাটাবেসের ক্রমাগত সূচকীয় বৃদ্ধি ঘটেছে,[1][2][9] যা এখন কয়েক শত হাজার সিকোয়েন্স কভার করে। ফরাসি ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চ এবং অ্যাক্স-মার্সেইল ইউনিভার্সিটির সাথে সম্বন্ধযুক্ত একটি গবেষণা কেন্দ্র AFMB-তে গ্লাইকোজেনোমিক্স গ্রুপ দ্বারা CAZy কিউরেটেড এবং ডেভেলপ করা অব্যাহত রয়েছে।

CAZy ডাটাবেস CAZypedia-এর সাথে মিলিত হয়েছে, যা 2007 সালে CAZymes-এর একটি গবেষণা সম্প্রদায়-চালিত, উইকি-ভিত্তিক বিশ্বকোষ হিসাবে চালু হয়েছিল।[13]

  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; LombardNAR2014 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি