ব্যবহারকারী:NahidHossain/খেলাঘর/ছানা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বজলুর রহমান ওরফে ছানা (জন্ম: ১২ এপ্রিল ১৯৫৫ - মৃত্যু: ১ জানুয়ারি ২০১৭) বাংলাদেশের একজন বিচারপতি ছিলেন। তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হিসেবে দায়ীত্বরত অবস্থায় মৃত্যুবরণ করেন।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

বজলুর রহমান ছানা চাঁপাইনবাবগঞ্জ শহরের গোয়ালপাড়া মহল্লার এক সম্ভ্রান্ত পরিবারে ১৯৫৫ সালের ১২ এপ্রিল জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মোঃ ইউনুস বিশ্বাস এবং মাতার নাম বাদেনুর নেসা।

শিক্ষা জীবন[সম্পাদনা]

বজলুর রহমান ১৯৭০ সালে নবাবগঞ্জ হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি এবং ১৯৭২ সালে নবাবগঞ্জ সরকারি কলেজ থেকে এইচ.এস.সি পাস করেন। বজলুর রহমান ছানা ১৯৭৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ থেকে জুরিস্প্রুডেন্স বিষয়ে স্নাতক (সম্মান) এবং ১৯৭৭ সালে একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। ১৯৮২ সালে সমাজ বিজ্ঞান বিভাগ থেকে তিনি ২য় বারের মতো স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

বজলুর রহমান ১৯৭০ সালে বাংলাদেশ ছাত্রলীগের মাধ্যমে ছাত্র রাজনীতিতে প্রবেশ করেন। তৎকালীন নবাবগঞ্জ মহকুমা ছাত্রলীগ ও আশির দশকে কেন্দ্রীয় ছাত্রলীগের শীর্ষ পর্যায়ে নেতৃত্ব দিয়েছেন তিনি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সভাপতি হিসেবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। ১৯৮০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রাকসু নির্বাচনে ভি.পি পদে প্রতিদন্দিতা করেন এবং সিনেট সদস্য নির্বাচিত হন। পঁচাত্তর পরবর্তী সামরিক শাসনামলে ১৯৭৮ ও ১৯৭৯-৮০ সালে বিবর্তনমূলক আটকাদেশে কারাবরণ করেন সেই সময়ের তুখোড় ছাত্রনেতা ‘বজলুর রহমান ছানা’। ১৯৮৩ সালের বিশেষ সামরিক শাসনামলে সামরিক আদালতে তিনি যাবজ্জীবন কারাদন্ড প্রাপ্ত হন, যদিও পরবর্তীতে মামলাটি প্রত্যাহার করা হয়।

কর্ম জীবন[সম্পাদনা]

তিনি ১৯৮৫ সাল থেকে প্রায় ১৫ বছর ঢাকার ধানমন্ডি ল’কলেজে আইনের শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৪ সালে ঢাকার জজ কোর্ট এবং ১৯৮৭ সালে তিনি বাংলাদেশ সুপ্রিম কোটে আইন পেশায় যোগদান করেন। ১৯৯৬ সালে সহকারী এটর্নি জেনারেল এবং ১৯৯৯ সালে ডেপুটি এটর্নি জেনারেল নিযুক্ত হন। বিচারপতি হিসেবে হাইকোর্টে তিনি প্রচুর সাংবিধানিক ও গুরুত্বপূর্ণ মামলা পরিচালনা করেছেন। সর্বশেষ তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মৃত্যু[সম্পাদনা]

২০১৭ সালের ১ জানুয়ারী প্রথিতযশা বিচারপতি, সাবেক ছাত্রনেতা ‘বজলুর রহমান ছানা’ মৃত্যুবরণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]