বিষয়বস্তুতে চলুন

ব্যবহারকারী:NahidAlam6o/খেলাঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এরিয়া ৫১[সম্পাদনা]

Area 51

এরিয়া ৫১(ইংরেজি): Area 51 এরিয়া ফিফটীওয়ান্‌) হলো নেভাডা পরীক্ষা ও প্রশিক্ষণ সীমার মধ্যে অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্র বিমান বাহিনীর (ইউএসএএফ) একটি উচ্চ শ্রেণিবদ্ধ অপারেশন ঘাঁটি। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের নেভাডা অঙ্গরাজ্যের দক্ষিণাঞ্চলে লাস ভেগাস থেকে প্রায় ১৩৪ কিলোমিটার উত্তর-পশ্চিমে "এক্সট্রাটেরেস্ট্রিয়াল হাইওয়ে" এর উপর অবস্থিত রেচেল শহরের কাছে অবস্থিত।[১] এটি একটি বিরাট গোপনীয় সামরিক বিমান ঘাঁটি যা ঠিক গ্রুম হ্রদের দক্ষিণ তীরে অবস্থিত। এটির ভিত্তির প্রাথমিক উদ্দেশ্য হল পরীক্ষামূলক উড়োজাহাজ তৈরি, অস্ত্রশস্ত্রের সিস্টেমের পরীক্ষাকরণ এবং উন্নতিসাধন সমর্থন করা।[২][৩]

ভিত্তিটি মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর বিশাল নেভাডা পরীক্ষা এবং প্রশিক্ষণ সীমার মধ্যে অবস্থান করে। ভিত্তির সুবিধার্থে "স্বপ্নের ভূমি", "বেহেশ্তের রেকেল", "বাড়ি ভিত্তি", "পানির শহরের অংশ", "গ্রুম হ্রদ" এবং সর্বাপেক্ষা সাম্প্রতিক কালে "সুখাবহ বিমানবন্দর" হিসাবেও জানা হয়। প্রায়ই সামরিক বিমানচালকরা ভিত্তির চারিদিকের আকাশ সীমাকে "বাক্স" বলে ডাকে। ভিত্তিটি যে উচ্চ স্তরের গোপনীয়তা পরিবেষ্টন করে তা মার্কিন সরকার এর অস্তিত্ব কেবল অস্পষ্টভাবে স্বীকার করে। এই ভিত্তির একটি নমুনা বিষয়ক চক্রান্তের তত্ত্বসমূহ এবং অশনাক্ত উড়ন্ত বস্তু (UFO) উপকথা নায়ক।[৪][৫]

২০০৯ সালে অবসর প্রাপ্ত বিভিন্ন কর্মকতারা যাদের এরিয়া ৫১-তে কাজ করার অনুমোদন দেওয়া হয়েছিল বলে দাবী করে তারা বলেন, এরিয়া ৫১ উন্নতিসাধন এবং সাম্প্রতিক প্রযুক্তির পরীক্ষাকরণের (সামরিক জেট প্লেন, চান্দ্র মডিউল, ইত্যাদি) কাজের জন্য অনেক গোপনীয়তা সাথে ব্যবহার করা হয়।

উড্ডায়ন পথ

এরিয়া ৫১ এর উড্ডায়ন পথ ভিত্তিতে সাতটি বিমান উড্ডায়ন পথ রয়েছে, তার মধ্যে এখন একটিকে বন্ধ বলে মনে হয়। বন্ধ উড্ডায়ন পথটি হল 14R/32L, যার দৈর্ঘ্য ৭,১০০ মিটার (২৩,৩০০ ফুট) প্লেন থামার জায়গা বাদে। অন্য উড্ডায়ন পথ দুটি খুব কালো রঙের। 14R/32L উড্ডায়ন পথটির দৈর্ঘ্য ৩,৬৫০ মিটার (১২,০০০ ফুট) এবং 12/30 উড্ডায়ন পথটির দৈর্ঘ্য ১,৬৫০ মিটার (৫,৪০০ ফুট)। অন্য উড্ডায়ন পথ চারটি লবণ হ্রদের সামনে অবস্থিত। এই চারটি উড্ডায়ন পথ হল 09R/27L এবং 09R/27L, যার উভয়েই দৈর্ঘ্য ৩,৫০০ মিটার (১১,৪৫০ ফুট) এবং 03L/21R আর 03R/21L, যার উভয়েই দৈর্ঘ্য ৩,০৫০ মিটার (১০,০০০ ফুট)। ভিত্তিতে হেলিকপ্টার নামার জন্য একটি জায়গাও রয়েছে।

২০০৭ সালের ডিসেম্বর মাসে, যাত্রিবাহী বিমানচালকরা লক্ষ্য করেছিলেন যে ভিত্তিতে তাদের বিমান দিকনির্নয় পদ্ধতি পরিমার্জন করেছে, KXTA এর ICAO বিমান ঘাঁটি চিহ্নিত কোডের সঙ্গে সাম্প্রতিক জাপানী ডেটাবেস পরিমার্জন এবং "হমেয় বিমানবন্দর" হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। বিমান ঘাঁটি ডেটার সম্ভবত অসাবধানতা মুক্ত স্বাত্তাধীকারী প্লেন এবং বিমানচালক সমিতির দ্বারা উপদেশে নেতৃত্ব দিয়েছিল (AOPA) যে ছাত্র বিমানচালকদের KXTA সালের সম্বন্ধে স্পষ্টভাবে সাবধান করা উচিত, যেকোনও উড্ডায়নের জন্য এইটি নির্দিষ্ট্য করলেও এটিকে একটি রাস্তা অথবা গন্তব্য হিসেবে এইটি বিবেচনা না করতে যদিও জনগণ দিকনির্নয় ডেটাবেসে এখন আবির্ভূত হয়।