ব্যবহারকারী:Moumita90/আইভি ভ্যালেন্টাইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইসাবেলা ভ্যালেন্টাইন (イザベラ・バレンタイン Izabera Barentain?), বহুলভাবে যে পরিচিত আইভি নামে (アイヴィー Aivī?), "Soul series" নামক ভিডিও গেমসের একটি কাল্পনিক চরিত্র।ন্যামকো'র (Namco) সোল ডিভিশন প্রজেক্ট কর্তৃক  নির্মিত এই চরিত্রটি  প্রথম আবির্ভূত হয় আসল সোলক্যালিবার(Soulcalibur) এবং তার পরবর্তী সিকুয়েল গুলোতে এবং পরবর্তীতে এই সিরিজের বিভিন্ন আনুষংগিক পণ্যদ্রব্যে । চরিত্রটির জাপানি কন্ঠদান করেছেন  ইয়ুমি টোমা সোলক্যালিবার থেকে সোলক্যালিবার

তিন পর্যন্ত , কানাকো তোজো সোলক্যালিবার লিজেণ্ডস থেকে সোলক্যালিবার : ব্রোকেন ডেস্টিনি পর্যন্ত এবং মিয়ুকি সাওয়াশিরো সোলক্যালিবার পাঁচে ; ইংরেজিতে এর কন্ঠদান করেন রেনে হেউইট  সোলক্যালিবার দুইয়ে এবং লানি  মিনেলা সোলক্যালিবারের বাকি সব সিরিজগুলোতে।    

আনডেড পাইরেট সারভান্তেস ডি লিওনের অবৈধ সন্তান আইভি এক সম্ভ্রান্ত পরিবারে পালিত হয়েছিল, কিন্তু তার পিতার অভিশপ্ত তলোয়ার "সোল এজ" -এর প্রতি অনাকাঙ্ক্ষিত আসক্তি তার এবং আইভির মায়ের মৃত্যুর কারন ঘটায়। এই ঘটনার পরিপ্রেক্ষিতেই শুরু হয় আইভির সোল এজ ধ্বংসের যাত্রা এবং আইভি তৈরি করে একটি আংশিক প্রাণবন্ত ব্লেড । কিন্তু নিজের অজান্তেই আইভি জড়িয়ে যায় সোল এজের চক্রান্তে এবং বুঝতে পারে সোল এজ তাকে শুধুমাত্র ব্যবহার করে যাচ্ছে তার পরবর্তী হিসেবে।  পরবর্তীতে সারভান্তেস কর্তৃক এক হামলায় নিজের সোল হারিয়ে আহত আইভি এক অস্থায়ী কৃত্রিম ব্যবস্থায় নিজেকে বাচিঁয়ে রাখে এবং ব্লেডের পিছনে তার অভিযান জারি রাখে। 

 


 তার প্রথম আবির্ভাবের প্র থেকেই আইভি বিভিন্ন সূত্রের দ্বারা একজন আকর্ষণীয় এবং শক্তিশালী নারী চরিত্ররূপে আখ্যায়িত হয়েছে এবং আইজিএন (IGN) এর মতো সূত্র দ্বারা ভিডিও গেমসের জগতে সবথেকে সুন্দরী কয়েকটি চরিত্রের মধ্যে একটি হিসেবে গৃহীত হয়েছে। আইভি এছাড়াও স্পাইক টিভি, টিম এক্সবক্স, এমনকি জি ফোর টিভির ভিডিও গেম ভিক্সেন নামক বিভিন্ন কাউণ্টডাউনেও একটি অন্যতম আবেদনময়ী ভিডিও গেম চরিত্র হিসেবে গৃহীত হয়েছে। স্কলাস্টিকা স্টাডিজ  গেম্যার বিভিন্ন সিরিজে এই চরিত্রটির বিভিন্ন দিক পর্যালোচনা করেছে এবং তুলনা করেছে লারা ক্রফটের মত গেমের লারা ক্রফট নামক আবেদনময়ী চরিত্রের সাথে। "সেক্স সিম্বল" হিসেবে আইভির বিভিন্ন দিক নানা মিডিয়া এবং সূত্রে বিভিন্ন সময় আলোচনায় এসেছে।  যেখানে এমএসএনবিসি'র মতে আইভির আবেদনময়ী চরিত্র একটু বেশিই দৃষ্টিকটু হিসেবে বিবেচিত হয়েছে, সেখানে  " দি এস্কেপিস্ট" - এর মতে এটি এই চারিত্রিক বৈশিষ্ট্যের জন্যে প্রয়োজন ছিল। 

 
 



Conception and history[সম্পাদনা]