ব্যবহারকারী:Mehedi.evan.29/খেলাঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

Rap music has become by far the most popular expression of hip hop culture, as it is the easiest to market to a mass audience. অনুবাদঃ র‍্যাপ মিউজিক এখন পর্যন্ত হিপ হপ সংস্কৃতির সবচেয়ে জনপ্রিয় অভিব্যক্তিতে পরিণত হয়েছে, কারণ ব্যাপক দর্শকদের কাছে বাজারজাত করা সবচেয়ে সহজ।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

2004 সালে ইউনিভার্সাল জুলু নেশনের ডিজে ইউটাকার সাথে আফ্রিকা বামবাতা

"হিপ" এবং "হপ" শব্দ দুটি একসাথে ব্যবহৃত হওয়ার পিছনে একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। 1950 এর দশকে, বয়স্ক লোকেরা টিন হাউস পার্টিকে "হিপিটি হপস" হিসাবে উল্লেখ করেছিল। [১] হিপ হপ শব্দের সৃষ্টি প্রায়শই গ্র্যান্ডমাস্টার ফ্ল্যাশ এবং ফিউরিয়াস ফাইভ সহ র‌্যাপার কিফ কাউবয়কে কৃতিত্ব দেওয়া হয়। [২] কাউবয় পরে তার স্টেজ পারফরম্যান্সের একটি অংশে "হিপ হপ" ক্যাডেন্সে কাজ করে। উদাহরণস্বরূপ, তিনি "আমি একটি হিপ-হপ, একটি হিবিট, হিবি-ডিব্বি, হিপ-হিপ-হপ বলেছি এবং আপনি থামবেন না" এর লাইন বরাবর কিছু বলবেন। [১] যা " র‍্যাপারস ডিলাইট " -এ দ্য সুগারহিল গ্যাং -এর মতো অন্যান্য শিল্পীরা দ্রুত ব্যবহার করেছিল। [২] ইউনিভার্সাল জুলু নেশনের প্রতিষ্ঠাতা আফ্রিকা বামবাতা, যিনি "গডফাদার" নামেও পরিচিত, তাকে প্রথমে এই শব্দটি ব্যবহার করার কৃতিত্ব দেওয়া হয় যে উপসংস্কৃতির সঙ্গীতটি ছিল বর্ণনা করার জন্য; যদিও এটাও প্রস্তাব করা হয় যে সঙ্গীতের ধরন বর্ণনা করার জন্য এটি একটি অবমাননাকর শব্দ ছিল। [৩] নিউ পিটসবার্গ কুরিয়ার, [৪] [৫] ফেব্রুয়ারি 1979 সালের একটি নিবন্ধে রিপোর্টার রবার্ট ফ্লিপিং জুনিয়র দ্বারা সঙ্গীতের উল্লেখ করার জন্য এবং আফ্রিকা বামবাতা-এর জানুয়ারি 1982 সালের একটি সাক্ষাৎকারে সংস্কৃতির উল্লেখ করার জন্য শব্দটি প্রথম ব্যবহার করা হয়েছিল। ইস্ট ভিলেজ আই -এ মাইকেল হোলম্যান দ্বারা। [৬] সেই বছরের সেপ্টেম্বরে দ্য ভিলেজ ভয়েস -এ আরেকটি বামবাটা সাক্ষাত্কারে এই শব্দটি আরও মুদ্রা লাভ করে, [৭] স্টিভেন হেগার, পরবর্তীতে হিপ হপের 1984 সালের ইতিহাসের লেখক। [৮]

"হিপ হপ" এবং "র‍্যাপ" শব্দগুলিকে একে অপরের সাথে ব্যবহার করা যেতে পারে কিনা তা নিয়ে মতবিরোধ রয়েছে, এমনকি এর সবচেয়ে জ্ঞানী সমর্থকদের মধ্যেও। [৯] সবচেয়ে সাধারণ দৃষ্টিভঙ্গি হল হিপ-হপ হল একটি সাংস্কৃতিক আন্দোলন যা 1970 এর দশকে নিউ ইয়র্ক সিটির সাউথ ব্রঙ্কসে আবির্ভূত হয়েছিল, যেখানে MCing (বা র‌্যাপিং) প্রাথমিক চারটি উপাদানের একটি। [৯] হিপ হপের অন্য তিনটি অপরিহার্য উপাদান হল গ্রাফিতি আর্ট (বা অ্যারোসল আর্ট), ব্রেক ড্যান্সিং এবং ডিজেিং। র‌্যাপ মিউজিক এখন পর্যন্ত হিপ হপ সংস্কৃতির সবচেয়ে জনপ্রিয় অভিব্যক্তিতে পরিণত হয়েছে, কারণ ব্যাপক দর্শকদের কাছে বাজারজাত করা সবচেয়ে সহজ।

  1. Chang, Jeff (এপ্রিল ১০, ২০১৬)। "How Hip-Hop Got Its Name"Medium (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ডিসেম্বর ১, ২০২০ Chang, Jeff (April 10, 2016).
  2. "Keith Cowboy – The Real Mc Coy"। মার্চ ১৭, ২০০৬। মার্চ ১৭, ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ১২, ২০১০ "Keith Cowboy – The Real Mc Coy".
  3. Zulunation.com (cached)
  4. Flipping, Robert Jr. (ফেব্রুয়ারি ২৪, ১৯৭৯)। "If You Funk Us, We'll Funk You"। New Pittsburgh Courier Flipping, Robert Jr. (February 24, 1979).
  5. "hip-hop, n."
  6. Lawrence, Tim (২০১৬)। Life and Death on the New York Dance Floor, 1980–1983। Duke University Press। পৃষ্ঠা Chapter 21। আইএসবিএন 9780822361862 Lawrence, Tim (2016).
  7. Hagar, Steven.
  8. Hager, Steven.
  9. Leach, Andrew (২০০৮)। ""One Day It'll All Make Sense": Hip-Hop and Rap Resources for Music Librarians": 9–37। আইএসএসএন 0027-4380জেস্টোর 30163606ডিওআই:10.1353/not.0.0039। জানুয়ারি ২৮, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ৫, ২০২০ Leach, Andrew (2008).