ব্যবহারকারী:MD. Zillur/সামরিক আইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আমেরিকার স্বাধীনতা যুদ্ধ শুরুর কয়েক মাস পরে, ১৪ই নভেম্বর ১৭৭৫ সালে ডানমোরের ঘোষণানুযায়ী ভার্জিনিয়া কলোনিতে সামরিক আইন ঘোষণা করা হয়। 

সামরিক গভর্নর হিসেবে সর্বোচ্চ পদস্থ সামরিক কর্মকর্তা বা সরকার প্রধান কর্তৃক সামরিক আইন জারি করা হয় যা পূর্ববর্তী নির্বাহী কংগ্রেস ও সরকারের বিচার বিভাগীয় শাখার সমস্ত ক্ষমতা অপসারণ করে। এটি সাধারণত সাময়িকভাবে আরোপিত হয় যখন সরকার বা বেসামরিক কর্তৃপক্ষ কার্যকরভাবে কাজ করতে ব্যর্থ হয়। (যেমন: নিরাপত্তা দেওয়া বা আদেশ পালন করা অথবা অপরিহার্য সেবা প্রদান)

জনগণের উপর তাদের শাসন প্রয়োগ করতে সরকার সামরিক শাসন ব্যবহার করতে পারে।যেমন: (২০০৬ ও ২০১৪ সালে থাইল্যান্ড ঘটে); যখন জনগণের প্রতিবাদ ভীতি প্রদর্শন করে (১৯৮৯সালের চীনে, তিয়েনআনমেন স্কোয়ারের বিক্ষোভ,) ২০০৯ সালে ইরানের সবুজ বিপ্লব যা রেবুল্যাশনারী গার্ডকে দায়িত্ব নিতে পরিচালিত করে, (১৯৮১ সালে পোল্যান্ডে) রাজনৈতিক বিরোধীদের দমন করতে ব্যবহৃত হয়; (১৯৭০ সালের অক্টোবর সংকটে কানাডায়) বিদ্রোহ বা চলমান বিদ্রোহ স্থিতিশীল করে; প্রধান প্রাকৃতিক দুর্যোগের কারণেও সামরিক আইন ঘোষিত হতে পারে, যাই হোক অধিকাংশ দেশে বিভিন্ন ভাবে আইন গড়ে উঠে, যেমন: রাষ্ট্রের জুরুরি অবস্থা।


References[সম্পাদনা]