ব্যবহারকারী:Lakshmikanta Manna/সুশোভন সরকার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সুশোভন সরকার
জন্ম১৯ আগস্ট ১৯০০
কাঁথিপশ্চিম মেদিনীপুর পশ্চিমবঙ্গ
মৃত্যু২৬ আগস্ট ১৯৮২ (বয়স ৮২)
মাতৃশিক্ষায়তনপ্রেসিডেন্সি কলেজ, কলকাতা , অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়
পেশাইতিহাসবিদ

সুশোভন সরকার (English : Sushobhan Sarkar ) ( জন্ম-১৯ আগস্ট,১৯০০ - মৃত্যু-২৬ আগস্ট,১৯৮২) একজন ভারতের প্রখ্যাত বাঙালি ঐতিহাসিক ।

জন্ম ও প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

সুশোভন সরকারের জন্ম পিতার কর্মক্ষেত্র পূর্ব-মেদিনীপুরের কাঁথিতে। তবে আদি নিবাস ছিল দক্ষিণ চব্বিশ পরগনা জেলার [[ ডায়মণ্ড হারবার|ডায়মন্ড হারবারের]] সরিষাতে। পিতা ছিলেন বিহার-ওড়িশা র ডেপুটি ম্যাজিসেট্রট সুরেশচন্দ্র সরকার । সুশোভন সরকারের শৈশব কাটে বিহারে। কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে ইতিহাসে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে বি.এ ও এম.এ (১৯২৩) পাশ করেন। ব্রাহ্মধর্ম গ্রহণ করলে মাতার বিরাগভাজন হয়ে পৈতৃক ভিটা ত্যাগ করেন ।১৯২৩-২৫ খ্রিস্টাব্দে ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পড়ে ইতিহাসে ডিগ্রি পান।

কর্মজীবন[সম্পাদনা]

দেশে ফিরে ১৯২৫ খ্রিস্টাব্দে কলকাতা বিশ্ববিদ্যালয়ের লেকচারার হিসাবে কর্মজীবন শুরু করেন । ১৯২৯ খ্রিস্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের রিডার নিযুক্ত হন। ১৯৩৩ খ্রিস্টাব্দে প্রেসিডেন্সি কলেজে আসেন এবং ১৯৫৬ খ্রিস্টাব্দে সরকারি চাকরি থেকে অবসর নেন । কমিউনিস্ট মনোভাবাপন্ন সুশোভন সরকার পার্টির সদস্য না হয়েও তাদের নানাভাবে সাহায্য করতেন। আর সেজন্য তাঁর যোগ্যতা থাকা সত্ত্বেও সরকারি প্রেসিডেন্সি কলেজের অধ্যক্ষ হতে পারেন নি। ১৯৫৬ -৬১ খ্রিস্টাব্দ পর্যন্ত তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রধান ছিলেন। ১৯৬২-৬৭ খ্রিস্টাব্দে কলকাতা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন । সুশোভন সরকার ১৯২৬ - ৩৬ খ্রিস্টাব্দের এই সময়কালে বিশ্বভারতী একজিকিউটিভ কাউন্সিলের সদস্য ছিলেন ।

লেখালেখি[সম্পাদনা]

১৯৩১ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত 'পরিচয়' পত্রিকাগোষ্ঠীর সদস্য তিনি 'বিজন রায়' ছদ্মনামে পরিচয়ের প্রথম সংখ্যা থেকেই লেখেন 'রুশ বিপ্লবের পটভূমিকা'। 'অমিত রায়' ছদ্মনামে লিখেছেন - 'Notes on the Bengal Renaissance', 'বাংলার ইতিহাসের ধারা' প্রভৃতি । তারপর বাংলার নবজাগরণ নিয়ে ইংরাজীতে যে পূর্ণাঙ্গ গ্রন্থ রচনা করেন তার জন্য তিনি ১৯৮১ খ্রিস্টাব্দে রবীন্দ্র পুরস্কার পান। তার শেষ গ্রন্থ হল 'রবীন্দ্রস্মৃতি'। সুশোভন সরকারের কন্যা ও পুত্রও ইতিহাসবিদ । তাঁরা যথাক্রমে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ও দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ।

মৃত্যু[সম্পাদনা]

সুশোভন সরকার ৮২ বৎসর বয়সে কলকাতায় ১৯৮২ খ্রিস্টাব্দে র ২৬ শে আগস্ট প্রয়াত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

সুবোধচন্দ্র ও অঞ্জলি বসু সম্পাদিত সাহিত্য সংসদ কলকাতা প্রকাশিত সংসদচরিতাভিধান প্রথম খণ্ড পঞ্চম সংস্করণ তৃতীয় মুদ্রণ পৃষ্ঠা সংখ্যা ৮২৬-৮২৭ দ্রষ্টব্য । ISBN : 978-81-7955-135-6(Vol.I)