ব্যবহারকারী:Karmakardka/খিদিরপুর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

খিদিরপুর :: কলকাতার পত্তন হয়েছিল খিদিরপুর কে ভিত্তি করেই, কারণ খিদিরপুরেই ছিল এবং একমাত্র বন্দর, বন্দরকে ভিত্তি করেই কলকাতা গড়ে উঠিছিল. একসময় খিদিরপুর ছিল নামী ব্যক্তিদের বাসস্থান, যেমন মাইকেল মধুসূদন, রঙ্গলাল, হেমচন্দ্র, এই তিন কবির বাসস্থান ছিল বলেই জায়গাটার অন্য নাম হলো "কবিতীর্থ"

অনেক বিখ্যাত ব্যক্তিত্ব এই জায়্গার বাসিন্দা, যেমন সন্তোষ কুমার বোস, সুরকার রতু (রত্নেশ্বর) মুখোপাধ্যায়, ফুটবল প্রশিক্ষক অচ্যুত ব্যানার্জী ইত্যাদি।

খিদিরপুরের গৌরবের অনেকগুলো জায়গা আছে, যেমন, ঐতিহ্যসম্পন্ন খিদিরপুর ক্লাব, এই ক্লাব কলকাতা ফুটবলের ইতিহাসে যথেষ্ঠ অবদানের দাবি রাখে, এবং কলকাতার অন্যতম প্রাচীন ক্লাব বলে পরিচিত।

খিদিরপুর সব ধর্ম এবং ভাষার অন্যতম সংমিশ্রন. ভারতে যত জাতি ধর্মের লোক আছে, খিদিরপুরে তা দেখা যায়. এখনে মন্দির, মসজিদ, গির্জা সবই আছে

ভুকৈলাস হল অন্যতম ঐতাহাসিক জায়গা যেখানে ভারতবর্ষের সবচেয়ে বড় দ্বৈত শিবলিঙ্গ অবস্থিত. (সুত্র : বাংলা ছবি :প্রয়াত বিখ্যাত পরিচালক তপন সিনহার "হারমোনিয়াম")

খিদিরপুরের অন্যতম দর্শনীয় বস্তু যেমন ডকের খুলে যাওয়া সেতু, তিন কবি মাইকেল মধু সুদন, হেমচন্দ্র, রঙ্গলালের বাসস্থান, এ ছাড়া খিদিরপুর সেতুর ওপারে হেস্টিংসে মহারাজ নন্দকুমারের ফাঁসির মঞ্চ অবস্থিত।

বিনয় বাদল দিনেশের রাইটার্স বিল্ডিং এর বারান্দা যুদ্ধের আগের দিন তারা খিদিরপুরে অবস্থান করেছিলেন (সুত্র : "আমি সুভাষ বলছি" : শৈলেশ দে)

কলকাতার অন্যতম আন্তর্জাতিকমানের ঘোড় দৌড়ের মাঠ খিদিরপুরে অবস্থিত,

কলকাতার প্রাচীন মিশনারী স্কুল সেন্ট টমাস স্কুল খিদিরপুরে অবস্তিত

পাঠাগার সমূহঃ খিদিরপুরের প্রাচীন পাঠাগার হল হেমচন্দ্র পাঠাগার, মাইকেল মধুসুদন লাইব্রেরী

বিশিষ্ঠ ব্যক্তিত্ব : অচ্যুত ব্যানার্জী : ফুটবল কোচ : রতু মুখোপাধ্যায় : বিশিষ্ঠ সুরকার : অশোক চট্টোপাধ্যায় : অভিনেতা : বিদ্যালয়ঃ সেন্ট টমাস স্কুল, বালক ও বালিকা উভয় ই , খিদিরপুর একাডেমি, সেন্ট বার্নাবাস স্কুল, শরৎ চন্দ্র পাল বালিকা বিদ্যালয়, বঙ্কিম ঘোষ বালিকা বিদ্যালয়, বঙ্গ বিদ্যালয় কলেজঃ খিদিরপুর কলেজ লাইব্রেরীঃ মাইকেল মধুসুদন লাইব্রেরী, হেমচন্দ্র লাইব্রেরী এ ছাড়া অনেক গুলো ছোট লাইব্রেরী বর্তমান