ব্যবহারকারী:Kaniz02/কোরিয়া বিভাজন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
 The Korean Peninsula first divided along the 38th parallel, later along the demarcation line
ডিএমজেড-এর বিস্তারিত

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে উত্তর এবং দক্ষিণ কোরিয়ার মাঝে কোরিয়া বিভাজন সংঘটিত হয়, ৩৫-বছর ধরে চলা জাপান রাজ্যের কোরিয়া শাসনের অবসান ঘটে ১৯৪৫ সালে। যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন দেশটির দুই অংশ অধিকরণ করে নেয়, নিজ নিজ অধিকৃত অঞ্চল শাসনে রাখতে ৩৮তম সমান্তরাল সীমানা নির্ধারণ করে।

স্নায়ু যুদ্ধ চলাকালীন সময়, যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়নের মধ্যবর্তী আলোচনা কোরিয়াকে স্বাধীন ও সমন্বিত করতে ব্যর্থ হয়। ১৯৪৮ সালে, শুধুমাত্র যুক্তরাষ্ট্র অধিকৃত দক্ষিণ কোরিয়াতে জাতিসংঘের তত্ত্বাবধানে নির্বাচন অনুষ্ঠিত হয়। অপরদিকে বিরোধী কমিউনিস্ট পার্টির সিংমান রি নির্বাচনে জিতবার পরও কিম ইল-সাং কে উত্তর কোরিয়ার দিকপাল হিসেবে নিয়োগ দেয় জোসেফ স্টালিং। এই নির্বাচন দক্ষিণ কোরিয়ায় কোরিয়ান প্রজাতন্ত্রের ভিত গড়তে সহায়তা করে, যা শীঘ্রই উত্তর কোরিয়ার গণতান্ত্রিক গণপ্রজাতন্ত্রীর ভিত গড়ে। যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়াকে এবং সোভিয়েত ইউনিয়ন উত্তর কোরিয়াকে সমর্থন করতে থাকে এবং প্রত্যেক অংশই কোরিয়ার সার্বভৌম ক্ষমতা দাবি করতে থাকে।

ফলাফল স্বরূপ কোরিয়ান যুদ্ধ শুরু হয় ১৯৫০ সাল থেকে ১৯৫৩ সাল পর্যন্ত এবং তখন থেকে দুই কোরিয়াকে এখন পর্যন্ত কোরিয়ান অসামরিকীকৃত এলাকা (ডিএমজেড) দ্বারা আলাদা করে দেয়।

Historical background[সম্পাদনা]

[[বিষয়শ্রেণী:দক্ষিণ কোরিয়ার ইতিহাস]]