ব্যবহারকারী:GOLAM AZOM RAFE

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পদার্থবিজ্ঞানে , একটি তরল হল একটি তরল , গ্যাস বা অন্যান্য উপাদান যা প্রয়োগকৃত শিয়ার স্ট্রেস বা বাহ্যিক শক্তির অধীনে ক্রমাগত বিকৃত ( প্রবাহিত ) হয়।  তাদের শূন্য শিয়ার মডুলাস আছে , বা, সহজ ভাষায়, এমন পদার্থ যা তাদের উপর প্রয়োগ করা কোনো শিয়ার বল প্রতিরোধ করতে পারে না ।

যদিও তরল শব্দটি সাধারণত তরল এবং গ্যাস উভয় পর্যায়কে অন্তর্ভুক্ত করে, তবে এর সংজ্ঞা বিজ্ঞানের শাখাগুলির মধ্যে পরিবর্তিত হয় । কঠিনের সংজ্ঞাও পরিবর্তিত হয় এবং ক্ষেত্রের উপর নির্ভর করে, কিছু পদার্থ তরল এবং কঠিন উভয়ই হতে পারে।  সিলি পুট্টির মতো ভিসকোইলাস্টিক তরলগুলি যখন হঠাৎ বল প্রয়োগ করা হয় তখন কঠিনের মতো আচরণ করে।  পিচের মতো অত্যন্ত উচ্চ সান্দ্রতা সহ পদার্থগুলিও কঠিনের মতো আচরণ করে ( পিচ ড্রপ পরীক্ষা দেখুন )। কণা পদার্থবিদ্যায় , ধারণাটি তরল বিষয় অন্তর্ভুক্ত করার জন্য প্রসারিত করা হয়তরল বা গ্যাস ছাড়া অন্য।  ঔষধ বা জীববিজ্ঞানে তরল বলতে শরীরের কোনো তরল উপাদানকে বোঝায় ( শরীরের তরল ),  যেখানে "তরল" এই অর্থে ব্যবহৃত হয় না। কখনও কখনও তরল প্রতিস্থাপনের জন্য দেওয়া তরল , হয় পান করে বা ইনজেকশন দিয়ে, তাকে তরলও বলা হয়  (যেমন "প্রচুর তরল পান করুন")। হাইড্রলিক্সে , তরল একটি শব্দ যা নির্দিষ্ট বৈশিষ্ট্যযুক্ত তরলকে বোঝায় এবং (জলবাহী) তেলের চেয়ে বিস্তৃত।

বিষয়বস্তু[সম্পাদনা]

পদার্থবিদ্যাসম্পাদনা করুন[সম্পাদনা]

তরল বৈশিষ্ট্য প্রদর্শন করে যেমন:

  • স্থায়ী বিকৃতির প্রতিরোধের অভাব, শুধুমাত্র বিকৃতির আপেক্ষিক হারকে বিচ্ছিন্ন, ঘর্ষণমূলক পদ্ধতিতে প্রতিরোধ করা এবং
  • প্রবাহের ক্ষমতা (পাত্রের আকার নেওয়ার ক্ষমতা হিসাবেও বর্ণনা করা হয়েছে)।

এই বৈশিষ্ট্যগুলি সাধারণত স্থির ভারসাম্যের একটি শিয়ার স্ট্রেস সমর্থন করতে তাদের অক্ষমতার একটি ফাংশন । বিপরীতে, কঠিন পদার্থগুলি হয় স্প্রিং-এর মতো পুনরুদ্ধারকারী শক্তি দিয়ে শিয়ারে সাড়া দেয় , যার অর্থ হল বিকৃতিগুলি বিপরীতমুখী, বা বিকৃত হওয়ার আগে তাদের একটি নির্দিষ্ট প্রাথমিক চাপের প্রয়োজন হয় ( প্লাস্টিকতা দেখুন )।

সলিডগুলি শিয়ার স্ট্রেস এবং স্বাভাবিক স্ট্রেস - উভয় সংকোচনশীল এবং প্রসার্য উভয় ক্ষেত্রেই শক্তি পুনরুদ্ধার করে । বিপরীতে, আদর্শ তরল কেবলমাত্র স্বাভাবিক চাপে শক্তি পুনরুদ্ধারের সাথে সাড়া দেয়, যাকে চাপ বলা হয়: তরলগুলি কম্প্রেসিভ স্ট্রেস, ইতিবাচক চাপের সাথে সম্পর্কিত এবং নেতিবাচক চাপের সাথে সঙ্গতিপূর্ণ প্রসার্য চাপ উভয়েরই শিকার হতে পারে । কঠিন এবং তরল উভয়েরই প্রসার্য শক্তি রয়েছে, যা কঠিন পদার্থের মাত্রা ছাড়িয়ে গেলে অপরিবর্তনীয় বিকৃতি এবং ফ্র্যাকচার করে এবং তরল পদার্থে ক্যাভিটেশনের সূত্রপাত ঘটায় ।

কঠিন এবং তরল উভয়েরই মুক্ত পৃষ্ঠ থাকে, যার গঠনে কিছু পরিমাণ মুক্ত শক্তি খরচ হয়। কঠিন পদার্থের ক্ষেত্রে, ভূপৃষ্ঠের ক্ষেত্রফলের একটি প্রদত্ত একক গঠনের জন্য মুক্ত শক্তির পরিমাণকে পৃষ্ঠীয় শক্তি বলা হয় , যেখানে তরলের জন্য একই পরিমাণকে পৃষ্ঠের টান বলা হয় । তরল পদার্থের প্রবাহের ক্ষমতা কঠিন পদার্থের তুলনায় পৃষ্ঠের উত্তেজনার প্রতিক্রিয়ায় ভিন্ন আচরণের ফলাফল করে, যদিও ভারসাম্যের ক্ষেত্রে উভয়ই তাদের পৃষ্ঠের শক্তিকে ছোট করার চেষ্টা করবে : তরলগুলি গোলাকার ফোঁটা তৈরি করে , যেখানে বিশুদ্ধ কঠিন পদার্থগুলি স্ফটিক তৈরি করে । গ্যাসের মুক্ত পৃষ্ঠ নেই এবং অবাধে ছড়িয়ে পড়ে ।

মডেলিংসম্পাদনা করুন[সম্পাদনা]

মূল নিবন্ধ: তরল মেকানিক্স

একটি কঠিন, শিয়ার স্ট্রেস হল স্ট্রেনের একটি ফাংশন , কিন্তু একটি তরলে, শিয়ার স্ট্রেস হল স্ট্রেন হারের একটি ফাংশন । এই আচরণের একটি পরিণতি হল প্যাসকেলের আইন যা একটি তরল অবস্থার বৈশিষ্ট্য নির্ধারণে চাপের ভূমিকা বর্ণনা করে ।

তরলগুলির আচরণ নেভিয়ার-স্টোকস সমীকরণ দ্বারা বর্ণনা করা যেতে পারে - আংশিক ডিফারেনশিয়াল সমীকরণের একটি সেট যা ভিত্তি করে:

  • ধারাবাহিকতা ( ভর সংরক্ষণ ),
  • রৈখিক ভরবেগ সংরক্ষণ ,
  • কৌণিক ভরবেগ সংরক্ষণ ,
  • শক্তি সংরক্ষণ

তরল অধ্যয়ন হল তরল মেকানিক্স , যা তরল গতিশীলতা এবং তরল স্ট্যাটিক্সে বিভক্ত হয় যা তরল গতিশীল কিনা তার উপর নির্ভর করে।

তরল শ্রেণীবিভাগসম্পাদনা করুন[সম্পাদনা]

শিয়ার স্ট্রেস এবং স্ট্রেন এবং এর ডেরিভেটিভের হারের মধ্যে সম্পর্কের উপর নির্ভর করে , তরলগুলি নিম্নলিখিতগুলির মধ্যে একটি হিসাবে চিহ্নিত করা যেতে পারে:

  • নিউটনিয়ান তরল : যেখানে স্ট্রেস স্ট্রেন হারের সাথে সরাসরি সমানুপাতিক
  • অ-নিউটনিয়ান তরল : যেখানে স্ট্রেস স্ট্রেন, এর উচ্চ ক্ষমতা এবং ডেরিভেটিভের হারের সমানুপাতিক নয়।

নিউটনিয়ান তরল নিউটনের সান্দ্রতার নিয়ম অনুসরণ করে এবং তাকে সান্দ্র তরল বলা যেতে পারে ।

তরল তাদের সংকোচনযোগ্যতা দ্বারা শ্রেণীবদ্ধ করা যেতে পারে:

  • সংকোচনযোগ্য তরল: একটি তরল যা তরলের উপর চাপ প্রয়োগ করা হলে বা তরল সুপারসনিক হয়ে গেলে ভলিউম হ্রাস বা ঘনত্বের পরিবর্তন ঘটায়।
  • অসংকোচনীয় তরল: একটি তরল যা চাপ বা প্রবাহ বেগের (অর্থাৎ, ρ= ধ্রুবক) যেমন জল বা তেলের পরিবর্তনের সাথে আয়তনে পরিবর্তিত হয় না।

নিউটনীয় এবং অসংকোচনীয় তরল আসলে বিদ্যমান নেই, কিন্তু তাত্ত্বিক নিষ্পত্তির জন্য অনুমান করা হয়। যে ভার্চুয়াল তরলগুলি সান্দ্রতা এবং সংকোচনের প্রভাবকে সম্পূর্ণরূপে উপেক্ষা করে তাদের নিখুঁত তরল বলা হয় ।

আরো দেখুনসম্পাদনা করুন[সম্পাদনা]

  • ব্যাপার
  • তরল
  • গ্যাস
  • সুপারক্রিটিক্যাল তরল