বিষয়বস্তুতে চলুন

ব্যবহারকারী:Enamulhaquesobuz

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বর্তমানে মানুষ ভেতর বেশিই সুইসাইড প্রবণতা। কি এত চাপ? যার কারণে সুইসাইড করতে হয়। আমার কী যার হবে সেই বুঝবে। এমন করে গা'ছাারা ভাব নিয়ে আপনার অবহেলা পেয়ে আত্মহত্যা করেছে অনেক।

মনে পরে আগস্ট ৩০ ,২০২০ এর কথা? মনে পরে তরুণ অভিনেত্রী Loren Mondes এর কথা। তার কোন রিলেশনশীপ জনিত সমস্যা ছিল না।অথচ ভবনের উপর থেকে লাফ দিয়ে আত্মহত্যা করে। আত্মহত্যার বিষয়টি বিষন্নতা থেকেই।

দু'দিন আগে চুয়েটের ETE ডিপার্টমেন্টের সহকারী অধ্যাপক, কুয়েট '০৯' ব্যাচের ছাত্র অভিজিৎ হিরা(Avijit Hira) আত্মহত্যা করেন তার রিসার্চ ল্যাবে ফাঁসি দিয়ে। তিনি Marquette University তে পিএইচডি অধ্যায়নরত ছিলেন। একজন পিএইচডি পড়া ছেলে কেন আত্মহত্যা করবে?

চার-পাঁচ দিন আগে আত্মহত্যা করে নোয়াখালীর অন্তর রাজ(Antar Raj) নামের এক ছেলে। এর মৃত্যুটা একটু অন্য রকম, অভারডোজ ঘুমের ঔষধ খেয়ে ব্রিজের উপর বসে থাকে, এক পর্যায়ে ঘুমের ঢুলে পানিতে পরে মারা যায়।

ছেলেটার আইডি ঘুরে দেখছিলাম মৃত্যু পূর্বাভাস দিছে কিন্তু কেউ বুঝতে পারেনি। ৬ ফেব্রুয়ারীর পোস্টটা এমন ছিল "প্রেমিকার শরীর অন্য কেউ ছোঁয়ার আগে প্রেমিকের মৃত্যু হোক"

"তোমাকে পেলে হয়তো বেঁচেই যেতাম" এ রকম বেশ কিছু পোস্ট ছিল। কে জানে ছেলেটার মনে কি চলছিল। প্রেমিকাহারা হওয়ার তীব্র যন্ত্রণা, নাকি অন্য কিছু। যাইহোক হবে কিছু একটা।

প্রতিটি আত্মহত্যার সুনির্দিষ্ট কারণ আছে, কোনটা খোলাসা হয় কোনটা হয় না। আত্মহত্যা বিষয়টি এমন না যে গায়েবি কেউ বললো আর ওমনি আত্মহত্যা করলো।( 'বিশেষজ্ঞদের মতে অনেক সময় তাদের হেলুসিনেসন হয়, তারা শুনতে পায় কেউ তাদের কমান্ড করছে নিজেকে মেরে ফেলো। সূত্র: উইকিপিডিয়া)

পৃথিবীতে প্রায় ৩০ ভাগ মানুষ বিষন্নতা রোগে আক্রান্ত; মানে প্রতি ১০ জনে তিনজন। অথচ বিজ্ঞান আবেগের মতো স্নিগ্ধ ব্যাপারগুলোকে কঠিন ভাবে জবাব দেয়। বিজ্ঞান আবেগকে কিছু হরমোন ও রাসায়নিক উপাদান মনে করে।

বাংলাদেশে গড়ে প্রতিবছর ১০ হাজার মানুষ আত্মহত্যা করে। মনোবিজ্ঞানীদের ভাষ্যমতে আত্মহত্যা দু’ধরণের হয়, পরিকল্পিত এবং কোনো ঘটনার প্রেক্ষিতে। সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটে চরম বিষণ্ণতা বা ক্লিনিক্যাল ডিপ্রেশন থেকে। অধিকাংশ মানুষ খুব পরিকল্পনা করে আত্মহত্যা করে না। বিষণ্ণতা থেকে আবেগ তৈরি হয়, আশা চলে যায়, অন্য কোনো উপায় খুঁজে পায় না মানুষ, একমাত্র উপায় হয় তখন আত্মহত্যা।


২৪-০৩-২০২১