ব্যবহারকারী:Ahm masum/test1

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মন্তব্যঃ এসম্পর্কিত এক জিজ্ঞাসা'র জবাবে উইকিমিডিয়ার Community Tech team এর সদস্য 'MusikAnimal (WMF)' আমাকে জানিয়েছেন যে প্রযুক্তিগতভাবে এ চাহিদার সমাধান সম্ভব। সংক্ষেপে তার বক্তব্য হল: NSFW এর অন্তর্গত ছবিসমূহকে (যৌনতা সম্পর্কিত গুলোও) নিবন্ধে 'click to load' সুবিধার আওতায় আনা সম্ভব। তখন সংশ্লিষ্ট নিবন্ধগুলো পড়ার সময় স্বয়ংক্রিয়ভাবে ছবি প্রদর্শিত হবে না যতক্ষন না তাতে ক্লিক করা হচ্ছে। তবে ব্যবহারকারীকে পূর্বেই preference থেকে এই সুবিধা চালু করে নিতে হবে। প্রায় কাছাকাছি ধরনের একটি উন্নয়ন প্রকল্প ইতিমধ্যেই চালু রয়েছে এবং যথেষ্ট সেচ্ছাসেবী পাওয়া গেলে ১-২ বছরের মধ্যে উইকিপিডিয়ার একটি এক্সটেনশন হিসেবেও এই সেবাটিকে পাওয়া যেতে পারে। আগ্রহী ডেভলপারকে তার সাথে যোগাযোগের আমন্ত্রন জানিয়েছেন তিনি।

'অযথাযথ ছবি' সম্পর্কিত ধংশপ্রবণতা রোধকল্পে AbuseFilter: উইকিপিডিয়াতে 'অযথাযথ ছবি' সম্পর্কিত ধংশপ্রবণতা রোধকল্পে বা AbuseFilter এ ব্যবহারের উদ্দেশ্যে এসম্পর্কিত বেশ কিছু উন্নয়ন কার্যক্রম চলমান রয়েছে। তারই অংশ হিসবে NSFW image classifier কে উইকির ক্লাউড সেবাতে চালু করা হয়েছে। এর ফলে উইকিপিডিয়া বা কমন্সে যদি কেউ NSFW এর অন্তর্গত কোন ছবি আপলোড করে তাহলে মুহুর্তেই প্রায় নিঁখুতভাবে তা চিহ্নিত করতে পারার সক্ষমতা এসেছে।

পরামর্শ: আমার ৬ বছরের উইকি অভিজ্ঞতা থেকে এসম্পর্কিত কিছু পরামর্শ তাদের প্রতি, যারা এই চাহিদা'টির পূর্নাঙ্গ সমাধান দেখতে চান।

(১) এখন পর্যন্ত এ সম্পর্কিত যতগুলো চাহিদা (, , ) ও অগ্রগতি (, ) হয়েছে সেগুলো'তে নজর রাখুন । তবে এ'স্থানগুলোতে আলোচনা/অনুরোধ করলেও সমাধান পাওয়ার সম্ভাবনা খুবই কম।

(২) শুধুমাত্র একজন অভিজ্ঞ ওয়েব ডেভলপারের (পাইথন) মাধ্যমেই এ চাহিদার সমাধান সম্ভব। আর, সেজন্য যে উইকিপিডিয়া বা ফাউন্ডেশন এর সাথে তাকে পুর্ব থেকেই সংশ্লিষ্ট থাকতে হবে তা একদমই আবশ্যিক নয়। তবে যদি এ'সংশ্লিষ্ট কোন অবদান তিনি রাখেন সেক্ষেত্রে সেগুলো মুক্ত লাইসেন্সের অধিনে প্রাকাশ হবে এবং একাজের জন্য তিনি কোন ক্রেডিট বা সম্মানীও পাবেন না। এক্ষেত্রে আপনার কাজটা হল, জানাশোনা কোন অভিজ্ঞ ওয়েব ডেভলপার থাকলে তাকে 'MusikAnimal (WMF)' এর সাথে যোগাযোগ বা এই উন্নয়নে অংশগ্রহনের পরামর্শ দেওয়া।